জ্বরে আক্রান্তদের ডেঙ্গু পরীক্ষারও পরামর্শ

নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৮ পূর্বাহ্ন, ২৮ জুলাই ২০২১ | আপডেট: ৯:৪৮ অপরাহ্ন, ২৮ জুলাই ২০২১

জ্বরে আক্রান্তদের ডেঙ্গু পরীক্ষারও পরামর্শ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জ্বরে আক্রান্ত রোগীদের করোনার পাশাপাশি ডেঙ্গু পরীক্ষারও পরামর্শ দিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, বর্তমানে মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরেও জ্বর থাকে। তাই জ্বরে আক্রান্ত রোগীদের করোনা পরীক্ষার সাথে সাথে ডেঙ্গু পরীক্ষাও করতে হবে।

মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, করোনা পরীক্ষা ও  ডেঙ্গু পরীক্ষাপ্রাপ্ত ফলাফলের ওপর ভিত্তি করেই রোগীর পরবর্তী চিকিৎসাসেবা প্রদান করতে হয়। বিএসএমএমইউয়ে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের পাশাপাশি ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীদেরও চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, পুরুষ ও নারীদের জন্য মেডিসিন বিভাগে ২৬ শয্যার এবং শিশুদের জন্য শিশু বিভাগে ১২ শয্যার ডেঙ্গু কর্নার চালু করা হয়েছে।

ডেঙ্গুজ্বর প্রতিরোধে বিএসএমএমইউ উপাচার্য জরুরি ভিত্তিতে মশা নিধন কার্যক্রম আরও জোরদার, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার, এডিস মশার উৎপত্তি স্থল ধ্বংস করাসহ অনান্য উদ্যোগ বাস্তবায়নের আহ্বান জানান। 

করোনা প্রতিরোধের জন্য মাস্ক পরা, স্বাস্থ্যবিধি মেনে চলা ও ভ্যাকসিন বা টিকা নেওয়া ছাড়া কোনো বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, টিকা নেওয়া রোগীর জটিলতা অনেক কম হয় এবং রোগী দ্রুত আরোগ্য লাভ করে। টিকা নেওয়ার পর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার বিষয়টি একেবারেই কম। গ্রামেগঞ্জে যারা এখনও টিকা নেননি, বিশেষ করে বয়স্করা, তারা যেন জরুরি ভিত্তিতে টিকা নেন।