অক্টোবরেই আ.লীগের সম্মেলন, সেপ্টেম্বরেই তারিখ ঘোষণা

বার্তা জগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ২২ অগাস্ট ২০১৯ সময়ঃ রাত ৮ঃ৫০
অক্টোবরেই আ.লীগের সম্মেলন, সেপ্টেম্বরেই তারিখ ঘোষণা
অক্টোবরেই আ.লীগের সম্মেলন, সেপ্টেম্বরেই তারিখ ঘোষণা

 

বার্তাজগৎ২৪ ডেস্ক:

নির্ধারিত সময় অর্থাৎ আসছে অক্টোবরেই অনুষ্ঠিত হবে ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১ তম জাতীয় সম্মেলন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির বৈঠকেই দলীয় সভাপতি শেখ হাসিনা সম্মেলনের তারিখ ঘোষণা করবেন বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

আওয়ামী লীগের তিন বছর মেয়াদি কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মেয়াদ আগামী অক্টোবর মাসে শেষ হচ্ছে। এর আগেই জাতীয় সম্মেলনের তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছে আওয়ামী লীগের অভ্যন্তরীণ সূত্র।

সম্মেলনের কথা উঠতেই সারাদেশের আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে একটা নতুন প্রশ্নের উদয় হয় এবারের সম্মেলনে কে হচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক? 

কেন্দ্র থেকে সারাদেশের তৃণমূলের কাউন্সিলররা (ভোটার)ই দলের সভাপতি- সাধারণ সম্পাদক নির্বাচিত করে থাকেন। এজন্য সম্মেলনের কথা উঠতেই কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীদের মাঝে একটা উৎসবমুখর পরিবেশে সৃষ্টি হয়। আসছে সম্মেলনকে ঘিরেও এর ব্যতিক্রম নয়। চলছে শোকের মাস আগস্ট। তাই নেতাকর্মীরা শোকাবহ আগস্টের বিভিন্ন প্রগ্রাম নিয়ে ব্যস্ত সময় পার করছেন। আগস্ট মাস শেষ হতেই সম্মেলনের পালে হাওয়া লাগবে বলে মনে করছেন দলীয় নেতাকর্মীরা।

আওয়ামী লীগের অভ্যন্তরীণ সূত্রে জানা যায়, বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হঠাৎ করে অসুস্থ হয়ে সিঙ্গাপুর থেকে চিকিৎসা নিয়ে দেশে ফিরেছেন। এখন তাকে ডাক্তারের পরামর্শেই চলতে হচ্ছে। এমনকি তিনি যে বাড়িতে বসবাস করেন সেটি দোতলা হলে বর্তমানে বাড়িতে নতুন লিফট লাগানো হয়েছে। তারপরও তিনি নিয়মিত অফিস করছেন। আসছে সম্মেলনে তাই নতুন কাউকে সাধারণ সম্পাদক হিসেবেই দেখা যাবে।

দলের একজন প্রেসিডিয়াম সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, কাদের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই সে দায়িত্ব সচেতনতার পরিচয় দিয়ে আসছে। কিন্তু হঠাৎ করে তার এই অসুস্থ হয়ে যাওয়া অনাকাঙ্ক্ষিত। কাদের আমাদের মাঝে সুস্থ হয়ে ফিরে আসলেও আগের মত স্বাভাবিক কাজকর্ম করা তার জন্য কষ্টের এবং ঝুঁকিরও কারণ। তার এখন আর আগের মতো পরিশ্রম করা ঠিক হবে না। 

ওবায়দুল কাদের না থাকলে দলের সাধারণ সম্পাদক কে হতে পারেন এমন প্রশ্ন এখন আওয়ামী লীগের নেতাদের আলোচনার কেন্দ্রবিন্দু।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ার দৌড়ে যাদের নাম আলোচনায় আছেন তারা হলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান ও জাহাঙ্গীর কবির নানক এবং সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক ও এ ডা. দীপু মনি।

এদিকে উল্লিখিত চারজন ছাড়াও আলোচনায় আছেন আরেক যুগ্ন-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। এবং কর্মীবান্ধব ও ক্লীন ইমেজের নেতা হিসেবে আলোচনায় আছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. মুহাম্মাদ আব্দুর রাজ্জাক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে, নির্বাচনী ইশতেহার প্রণনয়নে দলীয় সভাপতি শেখ হাসিনা ড. মুহাম্মাদ আব্দুর রাজ্জাকের প্রতি আস্থা রেখেছিলেন। 

তবে সম্ভাব্য প্রার্থী যে বা যারাই থাকুক না কেন সারা দেশের কাউন্সিলররা আসছে ২১তম সম্মেলনের মাধ্যমে তাদের নতুন নেতৃত্ব ঠিক ঠিক করবেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর দুই দিনব্যাপী আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে টানা দুইবারের সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম বাদ পড়েন। প্রথমবারের মতো দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের।

বার্তাজগৎ২৪/এম এ