আইয়ুব বাচ্চুর স্মৃতি সংরক্ষণে প্রবর্তক মোড়ে বসানো হচ্ছে রুপালি গিটার

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

প্রকাশিতঃ ৯ অগাস্ট ২০১৯ সময়ঃ ভোর ৫ঃ০৮
আইয়ুব বাচ্চুর স্মৃতি সংরক্ষণে প্রবর্তক মোড়ে বসানো হচ্ছে রুপালি গিটার
আইয়ুব বাচ্চুর স্মৃতি সংরক্ষণে প্রবর্তক মোড়ে বসানো হচ্ছে রুপালি গিটার

 

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি গিটারিস্ট আইয়ুব বাচ্চু, ভক্তদের কাছে যিনি রুপালি গিটারের কারণে সবচেয়ে বেশি জনপ্রিয়।

এই কিংবদন্তি শিল্পী ২০১৮ সালের ১৮ অক্টোবর মৃত্যুবরণ করেন।চট্টগ্রামে জন্ম নেওয়া এই কিংবদন্তি শিল্পীর স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নিয়ে ‘রুপালি গিটার’ বসানোর কাজ শুরু হয়েছে বন্দর নগরী চট্টগ্রামের প্রবর্তক মোড়ে। গতকাল বুধবার রাতে গিটারের প্রতিকৃতির একটি ভাস্কর্য প্রবর্তক মোড়ের গোল চত্বরে বসানোর জন্য নিয়ে আসা হয়েছে। বর্তমানে প্রবর্তক মোড়ে সেই রুপালি গিটার এর প্রতিকৃতি টি বসানোর কাজ শুরু হয়েছে।আজ বৃহস্পতিবার সকালে প্রবর্তক মোড়ে গেলে দেখা যায় বৃষ্টির কারণে গিটারের প্রতিকৃতির ভাস্কর্যটি পলিথিন দিয়ে ঢেকে রাখা হয়েছে।

গত বছর এই কিংবদন্তী শিল্পীর মৃত্যুর পরে চট্টগ্রামে নিয়ে আসা হলে নগরীর জমিয়াতুল ফালাহ মসজিদের মাঠে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছিল তখন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন ঘোষণা দিয়েছিলেন চট্টগ্রামে জন্ম নেওয়া এই কিংবদন্তির স্মৃতি সংরক্ষণে সব রকমের ব্যবস্থা গ্রহণ করা হবে। সেই স্মৃতি সংরক্ষণের অংশ হিসেবে প্রবর্তক মোড়ে সিটি করপোরেশনের উদ্যোগে এই ‘রুপালি গিটার’ বসানোর কাজ শুরু হয়েছে বলে জানা গেছে।

জনপ্রিয় কণ্ঠশিল্পী স্মৃতি সংরক্ষণের কাজটি করছে অডিও ইনক নামের একটি প্রতিষ্ঠান। তবে এখনো পর্যন্ত এই গিটারের ভাস্কর কে সে ব্যাপারে কোন তথ্য পাওয়া যায়নি।

বর্তমানে নগরীর প্রবর্তক এলাকায় সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সৌন্দর্যবর্ধনের কাজ চলছে। তারই অংশ আইয়ুব বাচ্চুর গিটারের ভাস্কর্য। চট্টগ্রামবাসীরা মনে করছেন এই গিটারের ভাস্কর্যের মধ্য দিয়ে আগামী প্রজন্ম চট্টগ্রামের এই কিংবদন্তী সন্তানকে মনে রাখবে।  

উল্লেখ্য আইয়ুব বাচ্চুর অনেক গুলো জনপ্রিয় গান ভক্তদের মুখে মুখে উচ্চারিত হয় তারমধ্যে  ‘এই রুপালি গিটার ফেলে একদিন চলে যাব দুরে,বহুদূরে সেদিন অশ্রু তুমি রেখো গোপন করে'শিরোনামের গানটি আরো বেশি জনপ্রিয়তা লাভ করেছে। এই জনপ্রিয় শিল্পীর গানের চেয়েও গিটারের জাদুতে সবচেয়ে বেশি মুগ্ধ হয়েছেন সকল ভক্তরা। তাই সকলের ধারণা এই রুপালি গিটারের কারণেই তিনি একজন কিংবদন্তি হয়ে আমাদের মাঝে বেঁচে থাকবেন।

বার্তা জগৎ২৪/ এম এ