ওয়াসার এমডির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নয় কেনঃ হাইকোর্ট

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ২৩ জানুয়ারী ২০২০ সময়ঃ রাত ১০ঃ২৭
ওয়াসার এমডির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নয় কেনঃ হাইকোর্ট
ওয়াসার এমডির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নয় কেনঃ হাইকোর্ট

বার্তাজগৎ২৪ ডেস্কঃ 

বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই রুল জারি করেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। ওয়াসার পক্ষে ছিলেন আইনজীবী উম্মে সালমা। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল করিম।

বুড়িগঙ্গা নদীর দূষণরোধে আদালতের নির্দেশ বাস্তবায়ন না করা এবং অসত্য ও বিভ্রান্তিকর তথ্য দেওয়ার ঘটনায় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে কেন তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে তাকে এই রুলের জবাব দিতে হবে।

পরে মনজিল মোরসেদ জানান, ২০১০ সালে বুড়িগঙ্গার পানি দূষণ বন্ধে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে জনস্বার্থে একটি রিট করে। ওই রিটে ২০১১ সালে হাইকোর্টের দেওয়া রায়ে ছয় মাসের মধ্যে বুড়িগঙ্গার ভেতরে যে ইন্ডাস্ট্রিয়াল ডিসচার্জ লাইনগুলো (শিল্প বর্জ্য নিঃসরণ লাইন) আছে, সেগুলো বন্ধ করতে ওয়াসার এমডির প্রতি নির্দেশ দেওয়া হয়। কিন্তু ওই রায় যথাযথভাবে প্রতিপালন হয়নি। এ কারণে গত বছরের জুলাই মাসে হাইকোর্টে ওয়াসার এমডির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালত অবমাননার অভিযোগ এনেছিলেন। তখন আদালত ওয়াসার এমডিকে সময় দিয়েছিলেন প্রতিবেদন দেওয়ার জন্য।

তারা প্রতিবেদন দিয়ে জানায়, ওয়াসার কোনো স্যুয়ারেজ লাইন বুড়িগঙ্গার ভেতরে নেই। কিন্তু বিআইডব্লিউটিএ প্রতিবেদন দিয়ে বলেছে, ৬৮টি লাইন আছে। এর মধ্যে ওয়াসার আছে ৫৮টি। এ পরিপ্রেক্ষিতে ওয়াসার এমডির বিরুদ্ধে ফের সম্পূরক আবেদন করা হলে হাইকোর্ট বৃহস্পতিবার রুল জারি করেন।

 

বার্তাজগৎ২৪/ টা/এ/পি 

Share on: