'কন্ঠ' সিনেমায় একসাথে জয়া-পাওলী

আফজালুর ফেরদৌস রুমন:

প্রকাশিতঃ ৮ এপ্রিল ২০১৯ সময়ঃ বিকেল ৫ঃ৫৫
'কন্ঠ' সিনেমায় একসাথে জয়া-পাওলী
'কন্ঠ' সিনেমায় একসাথে জয়া-পাওলী

 

আফজালুর ফেরদৌস রুমন:

নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের পরিচালনার সিনেমা মানেই আমাদের খুব চেনা খুবই সমসাময়িক বিষয়, গোছানো গল্প, মাপাজোকা চিত্রনাট্য, বিনোদন ও চিন্তার ভারসাম্য। এসব সিনেমায় অযথা আঁতলেমির দেখা মেলেনা। পরিচালক কুটির নির্মাণের মুন্সিয়ানা এবং বাঙালির মন বুঝে সেই ভিত্তিতে সিনেমাটি সুন্দর করে দর্শকদের সামনে তুলে ধরা। নন্দিতা-শিবপ্রসাদ জুটির সিনেমা বক্স অফিসেও ব্যবসাসফল হিসেবে প্রমানিত হয় আবার সমালোচক এবং সাধারণ দর্শকদের কাছেও প্রশংসা এবং আলোচনা কুড়ায়। 'বেলাশেষে' 'প্রাক্তন' 'হামি' 'পোস্ত' একের পর এক নান্দনিক সিনেমা উপহার দিয়ে কলকাতার সিনেমা ইন্ডাস্ট্রিতে এই পরিচালক জুটি এখন একটি ব্র‍্যান্ড। 

এবার এই জনপ্রিয় এবং আলোচিত পরিচালকদের নতুন সিনেমা 'কন্ঠ'তে দেখা যাবে দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান কে। বাংলাদেশের অন্যতম সেরা এই দক্ষ অভিনেত্রী ইতিমধ্যে দুই বাংলার দর্শকদের কাছেই তার অভিনয় দক্ষতার প্রমাণ দিয়েছেন। এবার নন্দিতা - শিবপ্রসাদের সাথে তার প্রথম সিনেমা তাই সিনেমা নিয়ে খোঁজখবর রাখা মানুষদের কাছে জয়া আহসানের ভক্ত হিসেবে আলাদা একটা উত্তেজনা কাজ করছে। এই সিনেমায় জয়ার সাথে আরেকটি নায়িকাকেও দেখা যাবে। তিনি ভারতের অন্যতম দক্ষ অভিনেত্রী পাওলী দাম। 

পাওলি দাম ও জয়া আহসান দুজনেই এপার বাংলা এবং ওপার বাংলার দুই প্রতিভা সম্পন্ন জনপ্রিয় অভিনেত্রী। দুজনেই কাজ করেছেন একে অপরের ইন্ডাস্ট্রিতে। তবে নন্দিত এই দুই অভিনেত্রীকে একসঙ্গে কখনো কোন সিনেমাতে দেখা যায়নি। একত্রে জয়া এবং পাওলী যেমন প্রথমবার অভিনয় করছেন তেমনি  এই দুই পরিচালকদের সঙ্গে জয়ার মতো পাওলি দামেরও এটিই প্রথম কাজ।

১৯৯৯ সালে টেলিভিশনে কাজ করার সময় কন্ঠ ক্যানসারে আক্রান্ত হন বিভূতি চক্রবর্তী। তার সঙ্গে পরিচয় হওয়ার পর তিনি ক্যানসারের সঙ্গে লড়াই করে যে জয়ী হয়েছেন, সেই গল্প শোনার পর পরই শিবপ্রসাদ ছবিটি নির্মাণের সিদ্ধান্ত নেন। এই সিনেমার মাধ্যমে ক্যানসার নিয়ে সবার মধ্যে কিছু বার্তা দিতে চান বলে জানিয়েছেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। সিনেমাতে শিবপ্রসাদ একজন রেডিও জকি। অভিনেত্রী পাওলি দামকে দেখা যাবে শিবপ্রসাদের স্ত্রীর ভূমিকায়। আর একজন স্পিচ থেরাপিস্টের চরিত্রে দেখা যাবে অভিনেত্রী জয়াকে। 

সিনেমাতে আরও অভিনয় করেছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়, বিপ্লব দাশগুপ্ত ও পরান বন্দ্যোপাধ্যায়। 'কন্ঠ' সিনেমার সুর ও সংগীত পরিচালনা করেছেন অনুপম রায়। গানে কণ্ঠ দিয়েছেন সাহানা বাজপেয়ী। আগামী ১০ই মে সিনেমাটি ভারতে মুক্তি পেতে যাচ্ছে।

Share on: