করোনা চলাকালীন সময়ে টিসি ছাড়া বছরের যেকোনো সময় বিদ্যালয়ে ভর্তির নির্দেশ

দিদারুল ইসলাম:

প্রকাশিতঃ ৯ অগাস্ট ২০২০ সময়ঃ সন্ধ্যা ৬ঃ০২
করোনা চলাকালীন সময়ে টিসি ছাড়া বছরের যেকোনো সময় বিদ্যালয়ে ভর্তির নির্দেশ
করোনা চলাকালীন সময়ে টিসি ছাড়া বছরের যেকোনো সময় বিদ্যালয়ে ভর্তির নির্দেশ

 

দিদারুল ইসলাম:

করোনা মহামারীর উদ্ভূত পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের অধিকাংশ কার্যক্রম স্থির হয়ে পড়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে অনেক শিক্ষার্থী ঝরে পড়ার আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

শিক্ষার্থীরা যেন ঝরে না পড়ে সে জন্য বছরের যে কোনো সময় ছাড়পত্র (টিসি) ছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তির নির্দেশ দিয়েছে সরকার।

রোববার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রজ্ঞাপনটি প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সব কর্মকর্তা ছাড়াও ডিসি ও ইউএনওদের কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতে সারা দেশের বিদ্যালয়গুলো বন্ধ রয়েছে। অনেক ছাত্রছাত্রী শহর ছেড়ে গ্রামে অবস্থান করছেন। বেশ কিছু কিন্টারগার্টেন স্কুল বন্ধ হয়ে যেতে পারে। এই পরিস্থিতি বিবেচনা করে শিক্ষার্থীরা যাতে বিদ্যালয়বিহীন হয়ে ঝরে না পড়ে সেজন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বছরের যে কোনো সময় তাদের বাসস্থানের সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম গ্রহণের অনুরোধ করা হল।

এতে আরও বলা হয়েছে, যে শিক্ষার্থী ভর্তি হবে সে যে বিদ্যালয়ের অধ্যয়নরত ছিল তার আইডি কার্ড, বেতন বই, স্লিপ, ক্লাস ডায়েরি, বইপুস্তক বা খাতাপত্র সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাচাই করবেন। এক্ষেত্রে কোনো ছাত্রপত্র (টিসি) প্রয়োজন হবে না।

প্রাথমিকের পাশাপাশি মাধ্যমিকে ও শিক্ষার্থীদের ছাড়পত্র ছাড়া ভর্তি হয়ে অধ্যায়ন চালিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়া উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শুধুমাত্র প্রাথমিকে নয় মাধ্যমিকের অনেক শিক্ষার্থী যাদের পরিবার করোনা মহামারি চলাকালীন সময়ে অভাব অনটনে পড়ে শহর ছেড়ে গ্রামে আশ্রয় নিয়েছে তাদের মধ্য থেকেও স্বাভাবিক শিক্ষা থেকে ঝরে পড়ার সম্ভাবনা দেখা দিবে।

বার্তাজগৎ২৪/ এম এ

Share on: