কর্ণফুলী টানেলের বাম সারির কাজ সম্পন্ন

দিদারুল ইসলাম:

প্রকাশিতঃ ৪ অগাস্ট ২০২০ সময়ঃ দুপুর ১২ঃ৪৬
কর্ণফুলী টানেলের বাম সারির কাজ সম্পন্ন
কর্ণফুলী টানেলের বাম সারির কাজ সম্পন্ন

 

দিদারুল ইসলাম:

করোনা মহামারির মধ্যে দেশের অধিকাংশ কাজকর্ম বন্ধ হয়ে গেলেও থামেনি চট্টগ্রামের কর্ণফুলী টানেল নির্মাণের কাজ। ইতিমধ্যেই কর্ণফুলী টানেলের বাম সারির কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে চীনা দূতাবাস।

সোমবার (৩ আগস্ট) দুপুরে চীনা দূতাবাস জানায়, করোনার বিরূপ প্রভাব সত্ত্বেও চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি) রোববার কর্ণফুলী টানেলের বাম সারির কাজ সম্পন্ন করার মাধ্যমে বিরাট সাফল্য অর্জন করেছে।

শিল্ড সেকশনের দুই-টিউব এবং চার-লেন বিশিষ্ট নকশার এ কর্ণফুলী টানেল চট্টগ্রাম শহরকে কর্ণফুলী নদীর অপর পাড়ের সঙ্গে যুক্ত করে। এ মাল্টি-লেন রোড টানেল প্রকল্পটি দক্ষিণ এশিয়ার প্রথম নদীর তলদেশে স্থাপিত টানেল এবং চীনা কোম্পানির তৈরি প্রথম বড়-ব্যাস বিশিষ্ট নদীগর্ভস্থ টিবিএম টানেল।

প্রকল্পটি সম্পন্ন হলে চট্টগ্রাম শহরের যান চলাচল ব্যবস্থার ব্যাপক উন্নতির পাশাপাশি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এটি এশিয়ার মহাসড়ক যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি বাংলাদেশ এবং তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সংযোগ ব্যবস্থার উন্নয়নেও ব্যাপক অবদান রাখবে।

উল্লেখ্য,গত বছরের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পতেঙ্গায় টানেল প্রকল্প এলাকার কনস্ট্রাকশন ইয়ার্ডে কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের ৩.৫ কিলোমিটারের কাজ উদ্বোধন করেন।

চট্টগ্রামকে “ওয়ান সিটি টু টাউন” হিসাবে রূপান্তর করতে ৯,৮৮০ কোটি টাকা ব্যয়ে সুড়ঙ্গটি নির্মিত হচ্ছে।

বার্তাজগৎ২৪/ এম এ

Share on: