'গাংচিল' এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বার্তা‌জগৎ২৪ ডেস্কঃ

প্রকাশিতঃ ২২ অগাস্ট ২০১৯ সময়ঃ দুপুর ২ঃ৪৭
'গাংচিল' এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
'গাংচিল' এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বার্তা‌জগৎ২৪ ডেস্কঃ

সদ্য যোগ হওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ এর বাণিজ্যিক যাত্রার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘গাংচিল’ আজ বিকাল পাঁচটায় এর প্রথম ফ্লাইটে দুবাই যাবে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল সকাল সাড়ে এগারটায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের তৃতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘গাংচিল’ উদ্বোধন করেন তিনি।

বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ জানায়, প্রধানমন্ত্রী সবকয়টি ড্রিমলাইনারেই নামকরণ করেন। ‘আকাশবীণা’ নামের প্রথম বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারটি গত বছরের আগস্টে এখানে আসে। ‘হংসবলাকা’ নামের দ্বিতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারটি আসে গত বছরের ডিসেম্বরে। বিমান বাংলাদেশ জানিয়েছে ‘রাজহংস’ নামের চতুর্থ ড্রিমলাইনারটি আগামী মাসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সঙ্গে যুক্ত হবে।

১৫তম বিমান হিসেবে তৃতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার গত ২৫ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইনসে যুক্ত হয়। ২৫ জুলাই বিকেলে যুক্তরাষ্ট্রের সিয়াটল অবস্থিত বোয়িং ফ্যাক্টরি থেকে থেকে সরাসরি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে। ২৭১ আসনের বোয়িং ৭৮৭-৮ গাংচিল ড্রিমলাইনারটি ২০ অন্য বিমানের তুলনায় শতাংশ জ্বালানি-সাশ্রয়ী করে তৈরি করা হয়েছে। এটি ঘণ্টায় গড়ে ৬৫০ মাইল বেগে বিরতিহীনভাবে ১৬ ঘণ্টা উড়তে সক্ষম।

অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার সমদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট দিয়ে উড়ে যাওয়ার সময়ও ওয়াইফাই সুবিধা পাবেন যাত্রীরা। পলে যাত্রীরা ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন এবং বিশ্বের যে কোনো প্রান্তে অবস্থিত বন্ধু-বান্ধব ও পরিবার-পরিজনের সঙ্গে যুক্ত হতে পারবেন।

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি