জাফর ইকবাল ও ববিতা একে অপরকে ভালোবাসতেন

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

প্রকাশিতঃ ২ অগাস্ট ২০১৯ সময়ঃ রাত ২ঃ১৫
জাফর ইকবাল ও ববিতা একে অপরকে ভালোবাসতেন
জাফর ইকবাল ও ববিতা একে অপরকে ভালোবাসতেন

 

দিদার, বিশেষ প্রতিনিধি:

রুপালি জগতের তারকারা পর্দায় রোমান্টিক গল্পের বিভিন্ন চরিত্রের ভূমিকায় অভিনয় করলেও বাস্তব জীবনেও নেমে আসে তাদের জীবনে প্রেম ভালোবাসা। এমনকি সুপারহিট জুটি গড়ে উঠলে তাদের নিয়ে ভক্তদের মাঝে ছড়িয়ে পড়ে নানা রকমের রোমান্টিক প্রণয়ের গুঞ্জন। বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসের সোনালি দিনের জনপ্রিয় নায়িকা ববিতা। প্রায় চারশ ছবিতে অভিনয় করে জনপ্রিয়তা অর্জনের পাশাপাশি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। বাংলা চলচ্চিত্রের এই কিংবদন্তি অভিনেত্রী স্বাধীন বাংলাদেশে সর্বপ্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেত্রীর স্বীকৃতি লাভ করার গৌরব অর্জন করেছেন।

শুধু তাই নয় বরং হ্যাট্রিক করে একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও অর্জন করেছেন তিনি।রুপালি জগতের তারকাদের মধ্যে সবচেয়ে উচ্চ শিক্ষিতা এই কিংবদন্তি নায়িকাকে বলা হয়ে থাকে বাংলাদেশের চলচ্চিত্রের একমাত্র আন্তর্জাতিক মানের অভিনেত্রী। বাংলা চলচ্চিত্রের একমাত্র অস্কার জয়ী কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের হাত ধরেই তিনি ঢাকাই ছবিকে পৌঁছে দিয়েছেন আন্তর্জাতিক অঙ্গনে।

বর্তমানে তিনি অনেকটাই অনিয়মিত হয়ে পড়েছেন রূপালি পর্দায়। নিজের একমাত্র পুত্র অনিক কানাডায় পড়ালেখা করছেন। তাই সেখানেই পুত্রের সাথে বেশিরভাগ সময় কাটাতে দেখা যায় এই জনপ্রিয় নায়িকাকে। তবে মাঝে মধ্যে ঢাকায় আসেন তিনি।বর্তমানে ও রয়েছেন ঢাকায়।

বাংলা চলচ্চিত্রের এই কিংবদন্তি অভিনেত্রী ৩০ জুলাই পা রেখেছে ৬৬ বছরে। যদিওবা এবারের জন্মদিনে তেমন কোনো আয়োজন করেননি তিনি। তার পরেও জন্মদিন উপলক্ষ্যে এই অভিনয় শিল্পীর চলচ্চিত্র ও অন্যান্য প্রসঙ্গে কথা বলতে গিয়ে নিজের জীবনের ভালোবাসার কথা বলে দিয়েছেন তিনি।

এবারের জন্মদিনে এই জনপ্রিয় নায়িকা একেবারে ঘরোয়া পরিবেশেই সময় পার করেছেন। জানা গেছে একমাত্র ছেলে অনিক কানাডায় আছেন বলেই তিনি তেমন কোন কিছুর আয়োজন করেননি ছেলে সঙ্গে থাকলে হয়তো বা একটু জাঁকজমকপূর্ণভাবে জন্মদিন পালন করার চেষ্টা করতেন।

আশির কিংবা নব্বইয়ের দশকে বাংলা চলচ্চিত্র তার সোনালী অতীত পার করেছে সেই সময় ববিতার সঙ্গে অনেক সিনেমায় পর্দা ভাগাভাগি করেছেন আরেক বরেণ্য ও কিংবদন্তি অভিনেতা ও জনপ্রিয় শিল্পী জাফর ইকবাল। যার সঙ্গে ববিতার প্রেমের সম্পর্কের গুঞ্জন শোনা যেত তখন কার সময়ে। এবারে নিজের জন্মদিন উপলক্ষ্যে এক সাক্ষাৎকারে সেই প্রেমের রহস্য ফাঁস করে দিয়েছে এই জনপ্রিয় নায়িকা। তিনি বলেন, ‘জাফর ইকবালকে ভীষণ পছন্দ করতাম।

খুবই স্মার্ট, গুড লুকিং। তাকে আমি ভালোবাসতাম। সেও আমাকে ভালোবাসত। অবসর সময়ে আমাকে গান শেখাত। গিটার বাজিয়ে ইংরেজি গানের চর্চা করতাম।’

প্রথম আলোতে দেওয়া সাক্ষাৎকারে এবারের জন্মদিন কীভাবে উদ্যাপন করলেন জানতে চাইলে ববিতা বলেন, ‘এবার কিছুই করিনি। কয়েক বছর ধরে জন্মদিনে ঢাকায় থাকলে সুবিধাবঞ্চিত অনেক শিশু আমার বাসায় আসত। গান শোনাত, আড্ডা দিতাম, খাবার খেতাম।

এর বাইরে পরিচিতজনেরা শুভেচ্ছা জানায়। এবার অত আয়োজন রাখিনি। ছোট বোন চম্পা দেশের বাইরে, বড় বোন সুচন্দাও পারিবারিক কাজে ব্যস্ত। ছেলে অনিক কানাডায়, ওর সঙ্গে কথা হয়েছে। বলল, একটা উপহার কিনে রেখেছে। সারপ্রাইজ হিসেবে রেখে দিয়েছে।’

নিজের জন্মদিনে কেমন লাগে? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘মহা ধুমধাম করে জন্মদিন কখনোই উদযাপন করিনি। আমি মনে করি, এ নিয়ে এত হইচই করার কিছু নেই। মনে হয়, জীবন একটাই, এখনো অনেক কিছু করার আছে। কী করতে পারলাম না- এসব নিয়ে ভাবি।’

এছাড়া সিনেমার ফেরার এখনো ইচ্ছে রয়েছে জানিয়ে ববিতা বলেন, ‘সম্প্রতি দুটি ছবিতে অভিনয়ের প্রস্তাব নিয়ে আমার কাছে পরিচালক ও প্রযোজক এসেছিলেন। যেমন ছবি চাই, তেমন কোনো গল্প তো পাই না।’

পছন্দের নায়কদের সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অমিতাভ বচ্চনকে পছন্দ করে না এমন কেউ নেই। ভারতের কমল হাসানের অভিনয়ও খুব ভালো লাগত।

প্রিয় নায়িকাদের নাম জানতে চাইলে তিনি জানান, সুচিত্রা সেন অতুলনীয়। এর বাইরে জয়া ভাদুড়ী, রেখা ও মধুবালা।

বার্তা জগৎ২৪/ এম এ