তোমার বিষন্ন মুখ,জলে ভেজা চোখ, বোবা কান্না আমার জীবনের শ্রেষ্ঠ ট্রাজেডি

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১০ সেপ্টেম্বর ২০১৯ সময়ঃ রাত ১০ঃ৪২
তোমার বিষন্ন মুখ,জলে ভেজা চোখ, বোবা কান্না আমার জীবনের শ্রেষ্ঠ ট্রাজেডি
তোমার বিষন্ন মুখ,জলে ভেজা চোখ, বোবা কান্না আমার জীবনের শ্রেষ্ঠ ট্রাজেডি

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রিয় সন্ধ্যা,

শুরুতেই জানিয়ে দিচ্ছি তুমি আমার সন্ধ্যা তারা, প্রিয় হেলাল হাফিজের একটি কবিতার লাইন আজ ভীষণ মনে পড়ছে, "এখন তুমি কোথায় আছো কেমন আছো, পত্র দিও।"

আমি কেমন থাকি সে কথা তুমি জানো কিনা জানি না, তবে তুমি কেমন আছো তা আমি জানি, উপলব্ধি করতে পারি।

আমি জানি বিষন্নতায় ছেয়ে গেছে তোমার মন, শত আড়ালের চেষ্টা করলেও সে আমার চোখ ফাঁকি দিয়ে নিজেকে লুকিয়ে রাখতে পারবেনা। এই লাল নীল খামে মোড়ানো একটি চিঠি তোমাকে দিব বলে সেই কখন থেকে ভাবছি, রুটি ও রুজির জন্য রোজ লিখতে লিখতে আমি বড্ড ক্লান্ত!

রোমান্টিকতা সে মনের ভিতর রোজ জেগে উঠে সন্ধ্যাবেলা পাহাড় সমান ক্লান্তির আড়ালে তা আবারও লুকিয়ে পড়ে!

চিঠি আমি কখনই লিখিনি চিঠি কিভাবে লিখতে হয় তাও জানিনা। তবে এটুকু বুঝতে পারি চিঠিতে অনেক কিছু বলা যায় সামনাসামনি যা বলা যায় না। সে অনেক কিছু বলার জন্য নির্জন নিরালায় একটু হলেও সময়ের প্রয়োজন হয় যা এত ব্যস্ততার ভিড়ে আমার কখনো পেয়ে ওটা হয় না। আমার খুব ভয় হয় তোমার ঘৃণার ভয়! তোমার করুনার ভয়! তোমাকে হারানোর ভয় আমার নেই। সে তোমাকে আমি পাওয়ার আগেই হারিয়ে ফেলেছি।

যতদিন মাথার উপরে ঐ বিশাল আকাশ আছে, ততদিন তুমি আমার হৃদয়ে বৃষ্টি হয়ে ঝরবে। যতদিন ওই আকাশে নানা রকমের রং ছড়াবে ততদিন তুমি আমার কাছে রং ছড়াবে। ঘন কালো মেঘে ভারী বর্ষণের পূর্বে যখন আকাশ থমকে থাকবে তখন তোমার অভিমানের বোঝা আমি উপলব্ধি করতে পারব। যখন বৃষ্টি নামবে সেই বৃষ্টিতে নিজেকে ভিজিয়ে চোখের জল লুকিয়ে তোমাকে নিয়ে কল্পনায় স্নানে দুঃখ ভাসাবো। তোমায় পেয়ে আমি হারাতে চাই না, সেই আমার প্রিয় ঋতু বরষায় না চাইলেও তোমায় আমি সবচেয়ে বেশি কাছে পাবো। আজকাল আমি ভীষণ আনমনা হয়ে পড়ছি।

হৃদয়ে ব্যথা অনুভব করি, তুমিও কি রোজ এমনিভাবে দগ্ধ হয়ে জ্বলতে থাকো? তোমার বিষন্ন মুখ,জলে ভেজা চোখ, বোবা কান্না আমার জীবনের শ্রেষ্ঠ ট্রাজেডি। সেই ধবধবে সাদা কাশফুলের সাথে আকাশের কেমন জানি মিল খুঁজে পাই, কাশফুল দেখলেই তোমার কথা ভীষণ মনে পড়ে যায়,  সেই রজনীগন্ধা ও আমি আর হাতে তুলে নিতে পারিনা। লিখতে গিয়ে বড্ড অগোছালো হয়ে যাচ্ছি, তুমি নিজেকে গুছিয়ে নাও, একটু ভালো থেকো, ভালো থাকার অভিনয় করো, মনে হয় অভিনয় নিয়েই চিরদিন বাঁচতে হবে।

ভালো থেকো, ভালো রেখো সবাইকে, ওই সন্ধ্যা তারার কাছে আমি তোমার রোজ খবর নিয়ে নিব।

বার্তা‌জগৎ২৪.কম/ডি আই/এফ এইচ পি