'প্রমিস' নিয়ে মাকসুদুর রহমান বিশাল

বার্তা জগৎ ডেস্ক:

প্রকাশিতঃ ১৬ এপ্রিল ২০১৯ সময়ঃ রাত ২ঃ৪৩
'প্রমিস' নিয়ে মাকসুদুর রহমান বিশাল
'প্রমিস' নিয়ে মাকসুদুর রহমান বিশাল

 

আফজালুর ফেরদৌস রুমন

এই সময়ে এসেও আমাদের দেশে বিনোদনের অন্যতম সেরা একটি মাধ্যম হচ্ছে নাটক। সারা বছর ধরেই অনেক নাটক নির্মাণ করা হয়ে থাকলেও বিভিন্ন উৎসব বা বিশেষ দিন উপলক্ষে এক্সক্লুসিভ নাটক নির্মাণ করে থাকেন নির্মাতারা। গল্প, তারকা লিস্ট, নির্মাণের ভিন্নতা, এবং দক্ষ অভিনয় এসব কিছু নিয়েই বিশেষ দিনের নাটক আরো বেশি বিশেষ হয়ে উঠে। আগে শুধুমাত্র টেলিভিশন চ্যানেল গুলোতে নাটক প্রচার করা হলেও বিগত কিছুদিন ধরেই বিনোদনের নতুন মাধ্যম অনলাইনে বা ইউটিউবে নাটক রিলিজ দেয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় এই পহেলা বৈশাখ উপলক্ষে গুনী নির্মাতা মাকসুদুর রহমান বিশাল নির্মাণ করেছেন 'প্রমিস' নামক একটি নাটক। যা ইউটিউবে গতকাল রাত ১ টায় রিলিজ দেয়ার পর এখন পর্যন্ত দুই লাখের বেশি দর্শক দেখেছেন। উল্লেখ্য পহেলা বৈশাখে এস এস মিউজিক ক্লাবের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে রিলিজ করা হয় নাটকটি। 

পরিচালক বিশাল এই বিষয়ে জানান, এটাও এক ধরনের প্রাপ্তি। আমাদের দেশের দর্শকদের চাহিদা বা ডিমান্ড অনুযায়ী ভিন্নধর্মী কাজ করাটাই এখন সফলতা বা জনপ্রিয়তার মুল চালিকাশক্তি। প্রতিদিন অনেক নাটক প্রচারিত হচ্ছে, আমাদের অনেক সীমাবদ্ধতার মধ্য দিয়েই একটি কাজ শেষ করতে হয়। তারপরে অনেক কাজের ভীড়ের মধ্যেও যদি আমাদের কাজটি দর্শকদের মনে জায়গা করে নেয় তাহলে এরচেয়ে ভালো আর কিছু হতে পারেনা। 

এই সময়ের টেলিভিশন ইন্ডাস্ট্রির দুই জনপ্রিয় এবং দক্ষ অভিনেতা-অভিনেত্রী জুটি অপূর্ব এবং মেহজাবীন কে নিয়ে নির্মিত 'প্রমিস' নাটকের গল্প কিছুটা এরকম- কোনো এক শুটিং সেটে পরিচয় হয়েছিলো রেহান ও মিথিলার। রেহান একজন আর্ট ডিরেক্টর আর মিথিলা অভিনেত্রী। সেই পরিচয় থেকে পরিণয়, অতঃপর বিয়ে। সব ভালোই চলছিল কিন্তু একটি দুর্ঘটনায় রেহানের(অপূর্ব)  সবকিছু এলোমেলো হয়ে যায়। স্ত্রী মিথিলার( মেহজাবীন) সঙ্গে কাটানো মুহূর্তগুলো মনে করতে পারেন না তিনি। তার স্মৃতি থেকে মাঝের দুটি বছর মুছে যায়। এরপর কি হবে? রেহান কি পারবে মিথিলার সাথে বিবাহিত জীবন মনে করত? মিথিলা কি পারবে আবার তার ভালোবাসা দিয়ে রেহানকে নতুন করে পুরানো জীবনের স্মৃতি মনে করিয়ে দিতে? সেটা জানতে হলে দেখতে হবে 'প্রমিস' নাটকটি। 

জানা গেছে একটি সত্য ঘটনা অবলম্বনে নাটক রচনা করেছেন তানিন রহমান। এতে আরও অভিনয় করেছেন বাপ্পা রাসেল, ম্যাক্স রহমান, বাশার বাপ্পী, বাপ্পা সান্তনুসহ অনেকে। নাটকটিতে একটি মৌলিক গানে কণ্ঠ দিয়েছেন শাওন গানওয়ালা।

রোমান্টিক ঘরনার নাটক নির্মাণ করে ইতিমধ্যে ছোট পর্দায় নিজের জায়গা করে নিয়েছেন বিশাল। কাজের প্রতি তার ডেডিকেশন এবং নির্মাণের মুন্সিয়ানা দিয়ে এই সময়ের একজন পরিপক্ক নির্মাতা হিসেবে জনপ্রিয়তা লাভ করেছেন বিশাল। 

তার নাটকগুলি যেমনি মানসম্মত হিসেবে জায়গা করে নেয় তেমনি ভিন্নধর্মী গল্প এবং তার স্টারকাস্ট এবং তাদের দক্ষ অভিনয় মন কাড়ে সকলের। এর আগে 'দাগ', 'প্রোর্টেট', 'লাকি সেভেন' 'দ্যা হিরো' 'তোমার জন্য এক পৃথিবী' এসব নাটকে নিজের যোগ্যতা, ডেডিকেশন এবং দক্ষতা প্রমাণ করেছেন তিনি। এবার 'প্রমিস' নাটকেও তার ব্যতিক্রম হয়নি। 

'প্রমিস' নাটকটি নিয়ে নির্মাতা বিশাল জানান, 'আমি সবসময়ই পুরো যত্ন এবং কাজের প্রতি ভালোবাসা নিয়েই নাটক নির্মাণের চেষ্টা করি। আর উৎসবকেন্দ্রিক নাটকে তো বাড়তি যত্ন থাকেই। আমার এই নাটকে অপূর্ব-মেহজাবীন চমৎকার অভিনয় করেছেন। তাদের অভিনয় নাটকটিকে ভালো কাজ হিসেবে এগিয়ে নিয়ে গেছে অনেকটা পথ। গল্পকার তানিন খুব সুন্দর করে রোমান্টিক এবং সামাজিক একটি গল্প দাড় করিয়েছে। আমি আমার জায়গা থেকে চেষ্টা করেছি সেটি তুলে ধরতে। কতটা পেরেছি তা দর্শক ভালো বলতে পারবেন। আশা করছি দর্শকদের কাছে নাটকটি আরো প্রশংসিত হবে। ধন্যবাদ জানাতে চাই এস এস ক্লাব এবং বিপু বিপ্লব ভাইকে। যারা বিশ্বাস রেখেছেন আমার উপর। 

সামনে আরো ভালো এবং ভিন্নধর্মী নাটক নিয়ে হাজির হবেন বিশাল এটাই প্রত্যাশা। মিডিয়াতে ভালো এবং মানসম্মত কিছু কাজ করার স্বপ্ন দেখা এই প্রতিশ্রুতিশীল তরুণ নির্মাতা।

 

Share on: