বাবার নামে'মীর ফাউন্ডেশন'প্রতিষ্ঠা করলেন শাহরুখ

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

প্রকাশিতঃ ১৮ জুন ২০১৯ সময়ঃ রাত ১ঃ০০
বাবার নামে'মীর ফাউন্ডেশন'প্রতিষ্ঠা করলেন শাহরুখ
বাবার নামে'মীর ফাউন্ডেশন'প্রতিষ্ঠা করলেন শাহরুখ

 

দিদার, বিশেষ প্রতিনিধি:

বলিউডের সুপারস্টার দের মধ্যে সমাজ সেবামূলক বিভিন্ন কাজেই যিনি সবচেয়ে বেশি এগিয়ে এসেছেন তিনি হলেন শাহরুখ খান। অবশ্যই ব্যক্তিগতভাবে তিনি এ ব্যাপারে সোশ্যাল মিডিয়ায় আলোচনা করতে মোটেও পছন্দ করেন না।যদিও এই বিষয়ে আলোচনা করতে পছন্দ করেন না। এবছরের ফাদার্স ডে উপলক্ষে আরো একটি সমাজ সেবামূলক প্রতিষ্ঠানের সূচনা করে ফের অনন্য নজির স্থাপন করলেন তিনি।এই বিশষ দিনটিকে স্মরণীয় করে রাখলেন অ্যাসিড আক্রান্ত মহিলাদের সাহায্যের জন্য একটি প্রতিষ্ঠান খুলে। বাবা দিবস উপলক্ষে প্রতিষ্ঠানটির নাম দিয়েছেন তাঁর বাবার নামে, 'মীর ফাউন্ডেশন' হিসাবে।

গতকাল রবিবার প্রতিষ্ঠানের ওয়েবসাইট উদ্বোধন করে শাহরুখ জানান, "প্রতিষ্ঠানটি আমার বাবার নামে- মীর ফাউন্ডেশন- এটি অ্যাসিড আক্রান্ত মহিলাদের সাহায্যের জন্য বানানো একটি ওয়েবসাইট। ওয়েবসাইটটির উদ্বোধনের জন্য ফাদার্স ডের থেকে ভাল দিন আর কী হতে পারত"। এদিন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে তিনি লেখেন, "আমার সতীর্থরা আমাকে জীবনে সফল হওয়ার অনেক সুযোগ দিয়েছেন। আর এটাতে আমি করতে চাই অন্যদের জন্য, বিশেষত মহিলাদের জন্য। আমি মহিলাদের জন্য এমন পরিবেশ তৈরি করতে চাই যেখানে তাঁরা নিজেদের মতো করে জীবনটাকে সাজাতে পারবেন। কথাটা আদর্শবাদীর মতো মনে হতে পারে কিন্তু আমি বিশ্বাস করি আমরা মহিলাদের সেই ক্ষমতা দিতে পারি যাতে তাঁরা চিন্তাহীন ভাবে বাঁচতে পারেন, স্বপ্ন দেখতে পারেন।"

এ প্রসঙ্গে শাহরুখ আরও বলেন, "এই ফাউন্ডেশনের মাধ্যমে আমরা সেই মহিলাদের সাহায্য করতে পারি যাঁরা খারাপ ব্যবহার পেয়েছেন সমাজের কাছ থেকে। আমরা সবে মাত্র শুরু করেছি, ভবিষ্যতে আরও শক্তিশালী হব, কাজ করব যতক্ষণ না স্বপ্নটা বাস্তবে পরিণত করতে পারছি।" প্রসঙ্গত, ইতিমধ্যেই পরবর্তী ছবির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। শোনা যাচ্ছে, ছবি নিয়ে রাজকুমার হিরানির সঙ্গে ইতিমধ্যে আলোচনা শুরু করে দিয়েছেন তিনি।

এর আগেও শাহরুখ খান লন্ডন ইউনিভার্সিটি অব ল’র কাছ থেকে ডক্টরেট ডিগ্রী নেওয়ার পরে নিজের দেওয়া বক্তব্যে বলেছিলেন,‘দান সসম্মানে কিন্তু নিঃশব্দে করা উচিত।নিজের দান-ধ্যানের কথা ফলাও করে প্রচার করা ঠিক নয়। যে বিষয়গুলো আমার ভালো লাগে, সেগুলোর জন্য কাজ করেছি। জনতার দরবারে আমার যে পরিচিতি আছে, সেই পরিচিতিকে কাজে লাগিয়ে আমি এই কাজগুলো আরও বেশি ভালোভাবে করতে পারি। সেবামূলক কাজ আমার হৃদয়ের ভীষণ কাছের।’

বলিউড বাদশা শাহরুখ খান শুধুমাত্র নিজের অভিনয় দক্ষতা কিংবা সমাজ সেবামূলক কাজের জন্য নয় বরং একজন সম্পদশালী ও সফল ব্যবসায়ী হিসেবেও সারা বিশ্বব্যাপী বেশ পরিচিত এবং জনপ্রিয় একটি নাম।শুধুমাত্র ভারতীয়দের কাছে নয় বরং দেশের সীমানা পেরিয়ে এখন তিনি সারা বিশ্ববাসীর কাছে একজন আইডল।

বার্তা জগৎ২৪/ এম এ

 

Share on: