ভারতে এক ইলিশ ভাগে কিনছেন ৭ জনে!

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১ অক্টোবর ২০১৯ সময়ঃ রাত ১১ঃ৪০
ভারতে এক ইলিশ ভাগে কিনছেন ৭ জনে!
ভারতে এক ইলিশ ভাগে কিনছেন ৭ জনে!

বার্তাজগৎ২৪ ডেস্ক:

ভারতে বাংলাদেশ সরকারের ইলিশ রফতানির দ্বার খুলে দেয়ার সংবাদে খুশিতে আত্মহারা হয়ে গেছেন কলকাতার ক্রেতারা। বাংলাদেশ থেকে ইলিশের রফতানি মূল্য কেজিপ্রতি ৫০৭ টাকা নির্ধারণ করা হলেও ভারতের ১৬০০ রুপিতে বিক্রি হচ্ছে ইলিশ। আর এই দামের কারণে নাকি অনেক ভারতীয়ই ভাগে ইলিশ কিনছেন এবং অনেক ক্ষেত্রেই নাকি সেই সংখ্যা সাত। এমন খবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভেসে বেড়ালেও ভারতীয় গণমাধ্যম এমন কোনো চিত্র দেখতে পায়নি।

মঙ্গলবার (১ অক্টোবর) ভোর থেকেই অকশনের মাধ্যমে দেশটিতে বিক্রি শুরু হয় বাংলাদেশ থেকে যাওয়া ইলিশের প্রথম চালান। ক্রেতা এবং বিক্রেতাদের দর-কষাকষির মাধ্যমেই নির্ধারিত হয়েছে মূল্য। তাতে আকার অনুযায়ী দামে ছিল তারতম্য।

এদিন পাইকারি বাজারে ১৫০০ থেকে ১৬০০ রুপি প্রতি কেজি দরে বিক্রি হয় ইলিশ। একটু কম ওজনের এবং খানিকটা নরম হয়ে যাওয়া মাছ বিক্রি হয় ১১০০ থেকে ১২০০ রুপি দরে।

বাংলাদেশ থেকে অনেক কম মূল্যে ইলিশ রফতানি করা হলেও ভারতের বাজারে এমন দামের কারণে অনেক ভারতীয়ই ভাগে ইলিশ কিনছেন, পাঁচ থেকে সাতজন ভারতীয় মিলে কিনছেন একটি ইলিশ; এমন তথ্য ভেসে ওঠে অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর টাইমলাইনে।

তবে, ভারতের যে বাজারে বাংলাদেশি ইলিশ বিক্রি হচ্ছে সেখানে এমন কোনো চিত্র দেখতে পাননি সাংবাদিকরা। এখনও এমন ঘটনা ঘটেনি বলেও জানান তারা।

তিনি জানান, যারা ইলিশ কিনবেন তারা দামের দিকে তাকাবেন না। তারা ইলিশের দাম চড়া হলেও কিনবেন। সোশ্যাল মিডিয়ায় যেসব স্ট্যাটাস দেখা যাচ্ছে তার ভিত্তি নেই।

এর আগে সোমবার ভারতীয় সময় রাত আটটায় বেনাপোল স্থলবন্দর দিয়ে পশ্চিমবঙ্গের পেট্রোপোল স্থল বন্দরে প্রবেশ করে বাংলাদেশের আট ট্রাক বোঝাই করা ৩০ টন পদ্মার ইলিশের চালানটি।

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি

Share on: