মেরিল প্রথম আলো পুরস্কার ২০১৯

বার্তা জগৎ ডেস্ক:

প্রকাশিতঃ ২৭ এপ্রিল ২০১৯ সময়ঃ রাত ২ঃ২৮
মেরিল প্রথম আলো পুরস্কার ২০১৯
মেরিল প্রথম আলো পুরস্কার ২০১৯

 

আফজালুর ফেরদৌস রুমন:

রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে গতকাল শুক্রবার সন্ধ্যায় শুরু হয় মেরিল-প্রথম আলো পুরষ্কার ২১তম আসর। দেশের বিনোদন ও সংস্কৃতি অঙ্গনের সবচেয়ে বড় পুরষ্কারের এই আসরে প্রতিবছরের মতো এবারো বসেছিল আমাদের দেশের তারকাদের মেলা। যথারীতি বেঙ্গল পরম্পরার শিল্পীদের উচ্চাঙ্গসংগীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। তারপরে ২০১৯ সালে মেরিল প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়েছে দেশবরেণ্য নন্দিত অভিনয় শিল্পী আলী যাকেরকে। তারকাদের অসাধারণ কিছু পারফরম্যান্স, হাসি-আনন্দ, পুরষ্কার বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেয়া সহ আরো অনেক উপস্থাপনা দিয়ে সাজানো হয়েছিল এই জমকালো পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। সাধারণত দর্শকদের বিচারে এবং সমালোচকদের বিচারে এই দুই ক্যাটাগরিতে সারা বছরের কাজের স্বীকৃতি হিসেবে তারকাদের হাতে পুরষ্কার তুলে দেয়া হয়। 

বরাবরের মতো এবার সমালোচকদের বিচারে সেরা চলচ্চিত্র হিসেবে পুরষ্কৃত হয়েছে 'কমলা রকেট'। মনপুরা সিনেমার ৯ বছর পরে নিজের পরিচালিত দ্বিতীয় সিনেমা 'স্বপ্নজাল' পরিচালনার মধ্য দিয়ে সেরা পরিচালক হিসেবে পুরষ্কৃত হয়েছেন গুণী এবং নন্দিত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। একই সিনেমায় 'শুভ্রা' চরিত্রে অসাধারণ অভিনয় করে সমালোচকদের বিচারে সেরা অভিনেত্রী হিসেবে পুরষ্কার পেয়েছেন 'পরীমনি'। যৌথভাবে গত বছরের আলোচিত এবং ব্যবসাসফল সিনেম 'দেবী' সিনেমায় রানু চরিত্রে অভিনয়ের জন্য সেরা চলচ্চিত্র অভিনেত্রী হিসেবে পুরষ্কার জয় করেন জয়া আহসান। একই সিনেমায় 'মিসির আলী ' চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য সমালোচকদের বিচারে সেরা চলচ্চিত্র অভিনেতা হিসেবে চঞ্চল চৌধুরী পুরষ্কার লাভ করেছেন। 

সমালোচকদের রায়ে সেরা টিভি চিত্রনাট্যেকারের পুরষ্কার জিতেছেন রেদওয়ান রনি 'পাতা ঝরার দিন' নাটকের জন্য। মডার্ন টাইমস নাটকের জন্য নাজমুল নবীন এবং মাহমুদ হাসান যৌথভাবে সেরা নাট্য নির্দেশক হিসেবে এবারের মেরিল প্রথম আলো পুরষ্কার ল্যাভ করেন। সমালোচক দের রায়ে বছরের সেরা টিভি অভিনেতা বর্ষীয়ান দক্ষ অভিনেতা হাসান ঈমাম। এবং  একই নাটক 'পাতা ঝরার দিন' নাটকে অসাধারণ অভিনয় দক্ষতার ঝলক উপহার দিয়্র প্রথমবারের মতো সেরা টিভি অভিনেত্রী হিসেবে পুরষ্কার জিতেছেন প্রিয়মুখ 'ঈশিতা'। 

তারকা জরিপে বা দর্শকদের ভোটে সেরা চলচ্চিত্র অভিনেতা হিসেবে প্রথম সিনেমা পোড়ামন ২ এ অসাধারণ এবং দক্ষ অভিনয় দিয়ে সিয়াম এবারের মেরিল প্রথম আলো পুরস্কার জিতে নিয়েছেন। একই সিনেমার জন্য নায়িকা পূজাও জিতেছেন সেরা অভিনেত্রীর পুরষ্কার। পোড়ামন ২ সিনেমার 'ও হে শ্যাম' গানের জন্য ইমরান এবং কনা জিতেছেন এবারের সেরা গায়ক-গায়িকার পুরষ্কার। 

গত বছরের আলোচিত নাটক 'বুকের বা পাশে' লাভ করেছিল ব্যাপক প্রশংসা এবং জনপ্রিয়তা। এই নাটকে জুটি হিসেবে অভিনয় করেছিলেন আফরান নিশো এবং মেহজাবীন। রোমান্টিক ঘরনার এই নাটকে দক্ষ অভিনয় উপহার দিয়ে টিভির সেরা অভিনেতা এবং অভিনেত্রী হিসেবে পুরষ্কার জিতেছেন আফরান নিশো এবং মেহজাবীন। 'দেবী' সিনেমায় নীলু চরিত্রে প্রশংসিত হয়েছিলেন শবনম ফারিয়া। তারই স্বীকৃতি হিসেবে নবীন অভিনয় শিল্পী হিসেবে পুরষ্কার পেয়েছেন শবনম ফারিয়া। 

এবারের মেরিল-প্রথম আলো পুরষ্কারে ফেম ফ‍্যাক্টরি আয়োজিত ‘আগামীর নির্মাতা’ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার পেয়েছেন তাসমিয়া আফরিন। তিনি যাবেন কান চলচ্চিত্র উৎসবে। প্রতিযোগিতায় দ্বিতীয় পুরষ্কার পেয়েছেন লস্কর নিয়াজ মাহমুদ। আর তৃতীয় পুরষ্কার পেয়েছেন তানভীর মাহমুদ চৌধুরী। 

এবারের পুরস্কার প্রদান অনুষ্ঠানটি উপস্থাপনা করেন চিত্রনায়ক ফেরদৌস, অভিনেতা চঞ্চল চৌধুরী,  নায়িকা নুসরাত ফারিয়া। এছাড়া জনপ্রিয় কিছু গানের তালে অপূর্ব-পূজা, নিশো-তিশা, সিয়াম-মেহজাবীনের অনবদ্য পরিবেশনা মন জয় করেছে সকলের। অবন্তি সিঁথি আর রাহুল আনন্দের চমকপ্রদ বাদ্য পরিবেশনাও নজর কেড়েছে সবার। এছাড়া জি-বাংলার সারেগামাপার মাধ্যমে  জনপ্রিয়তা পাওয়া নোবেলের গান মন জয় করেছে। বরিশালের আঞ্চলিক ভাষায় গাওয়া মীর সাব্বিরের ‘সিস্টেমরে তুই অপরাধী’ গানটাও ব্যাপক আনন্দ প্রদান করে। আগামী ৩রা মে শুক্রবার বিকেল ৪ টায় মাছরাঙা টেলিভিশনে আমাদের দেশের সবচেয়ে আলোচিত এবং জনপ্রিয় পুরস্কার প্রদান অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে।

বার্তা জগৎ২৪/ এম এ

 

Share on: