সব ধরনের ভারতীয় সাংস্কৃতিক কনটেন্ট পাকিস্তানে নিষিদ্ধ

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

প্রকাশিতঃ ১০ অগাস্ট ২০১৯ সময়ঃ রাত ৩ঃ৪০
সব ধরনের ভারতীয় সাংস্কৃতিক কনটেন্ট পাকিস্তানে নিষিদ্ধ
সব ধরনের ভারতীয় সাংস্কৃতিক কনটেন্ট পাকিস্তানে নিষিদ্ধ

 

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে কেন্দ্রীয় শাসনের আওতায় আনার ঘোষণা দিয়েছে ভারত সরকার তার প্রতিবাদে সবচেয়ে বেশি পদক্ষেপ গ্রহণ করেছে পাকিস্তান। 

ভারতীয় "সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে ভারত যা করেছে, তার জবাবে কাশ্মীরকে সমর্থন দিতে পাকিস্তান সম্ভাব্য সবধরনের মাধ্যম ব্যবহার করবে বলে জানা গেছে।

সর্বপ্রথম পাকিস্তানের ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। এরপর ভারতের সঙ্গে সব ধরনের দ্বিপাক্ষিক বাণিজ্যও বন্ধ করার ঘোষণা দেয় দেশটির সরকার।দিল্লির সঙ্গে কূটনৈতিক সকল সম্পর্ক কমিয়ে আনার ঘোষণা দিয়েছে পাকিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল।

বর্তমানে সাংস্কৃতিক অঙ্গনেও এর গুরুতর প্রভাব পড়েছে ভারত পাকিস্তান দ্বন্দ্ব থাকলেও সাংস্কৃতিক অঙ্গনে দু'দেশের মধ্যে প্রায় সময় যোগাযোগ হতো এমনকি পাকিস্তানের অনেক তারকারা বলিউডে এসে নিজেদের ক্যারিয়ার প্রতিষ্ঠিত করেছে, এমনকি ভারতীয় সিনেমা পাকিস্তানে ছিল তুমুল জনপ্রিয় কিন্তু কাশ্মীর ইস্যুতে বর্তমানে পাকিস্তানে ভারতীয় সিনেমার প্রদর্শন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার।

গত বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রীর তথ্য ও সম্প্রচার বিষয়ক বিশেষ দূত ফিরদৌস আশিক আওয়ান পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজের মাধ্যমে জানিয়েছেন, "ভারতের সঙ্গে পাকিস্তানের সাংস্কৃতিক সম্পর্ক ছিন্ন করার অংশ হিসেবে ভারতীয় সিনেমা প্রদর্শন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেবল সিনেমা নয়, সব ধরনের ভারতীয় সাংস্কৃতিক কনটেন্ট পাকিস্তানে নিষিদ্ধ করার জন্য একটি নীতি প্রণয়ন করা হয়েছে।"

বার্তাজগৎ২৪/ এম এ