সর্বোচ্চ রান তাড়া করে ইংল্যান্ডকে অবিশ্বাস্য জয় এনে দিলেন বেন স্টোকস

বার্তা‌জগৎ২৪ ডেস্কঃ

প্রকাশিতঃ ২৫ অগাস্ট ২০১৯ সময়ঃ রাত ১০ঃ৩২
সর্বোচ্চ রান তাড়া করে ইংল্যান্ডকে অবিশ্বাস্য জয় এনে দিলেন বেন স্টোকস
সর্বোচ্চ রান তাড়া করে ইংল্যান্ডকে অবিশ্বাস্য জয় এনে দিলেন বেন স্টোকস

দিদার, বিশেষ প্রতিনিধি:

কিছু কিছু ঘটনা আছে যা রূপকথার গল্পকেও হার মানিয়ে দেয় ঠিক তেমনি একটি অবিশ্বাস্য এবং অকল্পনীয় ঘটনা ঘটিয়ে ইংল্যান্ডকে একটি ঐতিহাসিক জয় এনে দিলেন মারকুটে ব্যাটসম্যান বেন স্টোকস।

অস্ট্রেলিয়ার বিপক্ষে হেডেংলি টেস্টে চতুর্থ ইনিংসে নিজেদের সর্বোচ্চ রান তাড়া করে জয় পেয়েছে ইংল্যান্ড।অস্ট্রেলিয়ার ছুড়ে দেওয়া ৩৫৯ রানের টার্গেট তাড়া করে শেষ উইকেটের জুটিতে ও রাজকীয় ভঙ্গিমায় বাউন্ডারি হাঁকিয়ে ১ উইকেটে জয় নিশ্চিত করেছেন বেন স্টোকস। এটি ছিল ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড।

বেন স্টোকস ২১৯ বল মোকাবেলা করে ১১টি চার ও ৮ ছক্কা হাঁকিয়ে অপরাজিত ১৩৫ রানের এক বীরোচিত ইনিংস খেলেছেন। একে একে ইংল্যান্ডের সমস্ত ব্যাটসম্যানরা বিদায় নিলেও এক প্রান্তে আগলে রেখে যিনি বীরের মতো লড়াই করে গেছেন তিনি হলেন বেন স্টোকস। ইংল্যান্ডের এই অবিস্মরণীয় জয়ে ওয়ান ম্যান আর্মি হয়ে ইংল্যান্ডকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছে তিনি।

শেষ উইকেট জুটিতে স্টোকস ও লিচ মিলে গড়ছেন ৭৬ রানের রেকর্ড গড়া পার্টনারশিপ। যার মধ্যে লিচের ব্যাট থেকে এসেছে ১৭ বলের বিনিময়ে মাত্র ১ টি রান! ঠিক একই সময়ে অপরপ্রান্তে দাঁড়িয়ে বেন স্টোকস করেছে ৭৬ বলে ৭৪ রান!

এর আগেও সবেমাত্র শেষ হওয়া বিশ্বকাপে ইংল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হতে সাহায্য করেছেন তিনি। এবারে হয়তোবা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও এগিয়ে যেতে যিনি বীরের মতো ভূমিকা পালন করছেন তিনি হলেন বেন স্টোকস। এই অবিশ্বাস্য টেস্ট জয়ের নায়ক হিসেবে ইতিমধ্যে তিনি ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন।

ক্রিকেটের দুই চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে অলআউট হয়ে পড়েছিল ইংল্যান্ড। জবাবে প্রথম ইনিংসে ১৭৯ রান করার পরে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ২৪৬ রান করতে সক্ষম হয়। তারপরেও প্রথম ইনিংসে ইংল্যান্ডের অসহায় আত্মসমর্পণের পরে দ্বিতীয় ইনিংসে তাদের জন্য ৩৫৯ রানের বিশাল লক্ষ্যমাত্রা হয়ে দাঁড়িয়েছিল।সেই স্বপ্নের চেয়েও বড় চতুর্থ ইনিংসে বিশাল রান তাড়া করে ইংল্যান্ডকে অবিশ্বাস্য জয় এনে দিয়ে ইতিহাসে অমরত্ব লাভ করেছেন বেন স্টোকস।

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি