২০০ টাকার নোট আসছে বাজারে

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১৬ ডিসেম্বর ২০১৯ সময়ঃ দুপুর ১২ঃ৫২
২০০ টাকার নোট আসছে বাজারে
২০০ টাকার নোট আসছে বাজারে

দিদারুল ইসলাম:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শত জন্মবার্ষিকী উপলক্ষে ২০২০ সালটিকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করা হয়েছে সেইসাথে স্মরণীয় করে রাখতে দলীয়ভাবে সারা বছর ধরে পালন করা হবে নানা কর্মসূচি।

বঙ্গবন্ধু বিপিএলের আয়োজনের পরে এবারে বাংলাদেশ ব্যাংক থেকে নেওয়া হয়েছে নতুন সিদ্ধান্ত। 'মুজিববর্ষ' উপলক্ষে সালটিকে স্মরণীয় করে রাখতে আগামী মার্চে বাজারে ছাড়া হবে ২০০ টাকার নোট।

প্রকৃতপক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশে প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়া হবে বলে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন।

তিনি বলেন, বাজারে প্রচলিত ১০/২০/৫০/১০০/৫০০ এবং ১০০০ টাকার মতই ২০০ টাকার নোট পাওয়া যাবে এবং লেনদেন করা হবে।প্রাথমিকভাবে ২০০ টাকার নোটের উপর ‘বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে বিশেষ নোট’ কথাটি লেখা থাকলেও পরবর্তীতে তা আর লেখা থাকবে না।

অপরদিকে,১০ টাকার নোটের সঙ্গে সামঞ্জস্য থাকায় বঙ্গবন্ধুর ছবি সংবলিত ৫০ টাকার নোটের রং ও আকার পরিবর্তন করে বাজারে নতুন ৫০ টাকার নোট ও ছেড়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার সকাল থেকে কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল কার্যালয় থেকে নিয়মিত লেনদেনের মাধ্যমে নতুন এ নোট বাজারে ছাড়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র আরো জানিয়েছেন, প্রাথমিকভাবে ২০ কোটি টাকা মূল্যের নতুন নোট বাজারে ছাড়া হয়েছে। পর্যায়ক্রমে চাহিদা অনুযায়ী নতুন নোট বাজারে ছাড়া হবে। তবে নতুন এ নোটের পাশাপাশি বাজারে চলমান পুরোনো নোটেও লেনদেন অব্যাহত থাকবে।

বছরের শুরুতে নতুন নোট বাজারে আসার রীতি প্রচলন থাকলেও এবারে বছরের শুরুতে না হলেও মার্চ মাসে ২০০ টাকার নোট বাজারে আসার বিষয়টি সবার মাঝে আলাদা মনোযোগ সৃষ্টি করবে।

বার্তাজগৎ২৪/ এম এ

Share on: