• বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮

জেনে নিন কেন অতিরিক্ত ঘেমে যাচ্ছেন !

বার্তাজগৎ২৪ ডেষ্ক
প্রকাশিত :শনিবার, এপ্রিল ১০, ২০২১, ১০:২৫

  • অতিরিক্ত ঘেমে যাচ্ছেন

    কাজ বা পরিশ্রম করলে ঘাম হওয়া স্বাভাবিক। তবে পাশে থাকা অন্য ব্যক্তিদের থেকে তুলনামূলক বেশি ঘামা কি ভালো? না মোটেই না। অতিরিক্ত ঘামের পেছনে অবশ্যই কোনো কারণ রয়েছে। হতে পারে বড় কোনো রোগের লক্ষণ এটা। অতিরিক্ত ঘামের সমস্যা থাকলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

    চলুন দেখে আসি কেন এমন হচ্ছে- সাধারণত বেশি পরিশ্রমের ফলে ঘাম বেশি হয় এছাড়াও শরীরের মেটাবোলিজম রেটের উপর নির্ভর করে ঘাম। মেটাবোলিজম বেশি থাকলে ঘামের পরিমাণ বেশি হয়।  বেশি ঘেমে যাওয়া হার্ট অ্যাটাকের লক্ষণের মধ্যে একটি। হার্টের কোনো সমস্যা থাকলে রোগীর বেশি ঘাম হয়ে থাকে। আবার ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার পরিমাণ কমে গেলেও ঘাম হয়ে থাকে। হঠাৎ করে রক্তচাপ বৃদ্ধি পেলেও বেশি ঘাম হতে পারে।



    এছাড়া অতিরিক্ত উদ্বেগের জন্য ঘাম হয়ে থাকে। কেননা, উদ্বেগে হরমোনের ভারসাম্য ব্যাহত হয়। এ কারণে যারা মানসিক চাপে থাকেন তাদের ঘাম অনেক বেশি হয়। অন্যদিকে রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি পেলেও অতিরিক্ত ঘামের সমস্যা হয়ে থাকে।

    কি করা উচিত এমন হলে-  ঘামের সঙ্গে সোডিয়াম, পটাশিয়াম বাই-কার্বোনেট উপাদান বের হয়ে যায়। এতে দুর্বল হয়ে পড়ে শরীর। এ জন্য নিয়মিত স্যালাইন খাওয়া যেতে পারে। এছাড়া লেবুর শরবত, দইয়ের ঘোল ও ডাবের পানি খাওয়া যেতে পারে। যারা ফলমূল খেতে পছন্দ করেন তারা বাজার থেকে টাটকা ফলমূল কিনে এনে জুস বানিয়ে খেতে পারেন। এতে শরীর বিভিন্ন পুষ্টি গুণাগুণ পাবে।

    সূত্র : হেলথ লাইন ও ওয়েবএমডি
     

    /

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com