• মঙ্গলবার, ১৮ মে ২০২১ , ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
  • আর্কাইভ

মঙ্গলবার, ১৮ মে ২০২১ , ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

পুডিং বানানোর রেসিপি

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত :বুধবার, এপ্রিল ১৪, ২০২১, ১১:২৭

  • পুডিং বানানোর রেসিপি

    ছোট-বড় সকল বয়সীদের পছন্দের একটি খাবার হল পুডিং। এটি খেতেও যেমন সুস্বাদু তেমনি এটি তৈরি করাও অনেক সহজ।


     

    বর্তমানে করোনা পরিস্থিতির কারণে দেশের অধিকাংশ দোকান ও রেস্তোরাঁ বন্ধ রয়েছে। সকল পরিস্থিতির কথা চিন্তা করে বাইরে থেকে কোন খাবার না খাওয়াই ভালো। রেস্তোরাঁয় যে সব খাবার পাওয়া যায় তা আপনি খুব সহজেই বাসায় তৈরি করে নিতে পারেন।

    তেমনি ডেজার্ট ধরনের একটি খাবার হল পুডিং। আপনি বাসাতেই বানিয়ে ফেলতে পারবেন রেস্তোরাঁর মত পুডিং কিংবা তার চেয়ে ভালো মানের।

    রোজার মাসে ইফতারির সাথে পরিবেশন করতে পারেন পুডিং। দুধ ও ডিমের মিশ্রণে বানানোর কারণে খাবারটি অনেক সুস্বাদু ও পুষ্টিকর।

     

    আজকে আপনাদের জন্য নিয়ে এলাম ১ কেজি পরিমাণ পুডিং বানানোর সহজ উপায়।

     

    পুডিং বানানোর নিয়ম/পুডিং এর রেসিপি

     

    পুডিং বানাতে যে যে উপকরণ গুলো প্রয়োজন:

     

    1. দুধ এক লিটার (খাটি গরুর দুধ হলে বেশি ভালো হয় আর না হলে বাজারে অনেক তরল দুধ পাওয়া যায়, সেটা দিয়েও পুডিং বানাতে পারবেন)।
    2. ডিম ৮ টা ( যেকোন মুরগির ডিম দিলে হবে তবে পোল্ট্রি- এর ডিম দিলে বেশি ভালো হয়)।
    3. চিনি ১০/১২ টেবিল চামচ ( চিনি যে যেমন মিষ্টি খায় তার উপর নির্ভর করে আপনি কম অথবা বেশি চিনি দিতে পারেন)।
    4. ভেনিলা এসেন্স ( এটি সাধারণত ফেলেভার এর জন্য ব্যবহার করা হয়। যদি থাকে দিতে পারেন আর যদি না থাকে তাহলে কোন সমস্যা নেই)।
    5. ঢাকনাওয়ালা টিফিন বক্স ( সবচেয়ে বেশি নজর দিতে হবে পুডিং বানানোর বাটি অর্থাৎ ঢাকনাওয়ালা বক্সের দিকে। খেয়াল রাখতে হবে আমরা যে পাত্রটা নিচ্ছি সেটার মুখ ভালো করে আকটানো যায় কি না। আর পাত্রটি যেন স্টিলের হয়। আর যদি প্লাস্টিকের হয় তাহলে গলে যাবার সম্ভাবনা থাকে)

     

    পুডিংয়ের জন্য কিভাবে দুধ প্রস্তুত করবেন

     

    পুডিং বানানোর অনেক অংশই নির্ভর করে দুধ প্রস্তুত করার উপর। কারণ পুডিং এর আসল উপাদানই হলো দুধ। অনেকেই দুধ প্রস্তুত করতে গিয়ে বেশি জ্বালিয়ে ফেলে কিংবা পুড়িয়ে ফেলে। যার কারণে পুডিং বেশি ভালো হয় না। এইজন্য পুডিং এর দুধের দিকে ভালো করে নজর দেওয়া উচিত।

     

    পুডিং তৈরি করার জন্য ১ লিটার/ ১০০০ মিলিলিটার দুধ নিয়ে হাড়িতে জ্বালিয়ে ৬০০ মিলিলিটার কিংবা অর্ধেক পরিমাণ করে নিতে হবে (খেয়াল রাখতে হবে দুধ যাতে হাড়ির সাথে লেগে পুড়ে না যায়)। এরপর হাড়ি থেকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা করার সময় দুধ ভালো করে নাড়তে হবে কারণ এই সময় দুধে সর পরতে পারে। খেয়াল রাখতে হবে যাতে কোন ভাবেই দুধে সর না পরে। সর পরে দুধ নষ্ট হবার সম্ভাবনা থাকে, এই জন্য এই বিষয়ে সতর্ক থাকতে হবে।

     

    যদি খাটি গরুর দুধ ম্যানেজ করতে না পারেন, তাহলে বাজার থেকে আড়ং, মিল্ক ভিটা কিংবা প্রাণ এর যে দুধ রয়েছে সেটা দিয়েও পুডিং বানাতে পারেন।

     

    পুডিং এর জন্য কীভাবে ডিম প্রস্তুত করবেনঃ

     

    লিটার দুধের জন্য সাধারণত ৭-৮ টি ডিমের প্রয়োজন। তবে আপনার ইচ্ছা হলে ১/২ টি ডিম বেশি কিংবা কম দিতে পারবেন। প্রথমে একটি বাটিতে ডিমগুলা ভেঙে ভালো করে ফাটিয়ে নিতে হবে। তার সাথে পরিমাণ মত চিনি নিয়ে আরো কিছু সময় ফাটিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে ডিম এমন ভাবে ফাটাতে হবে যাতে ডিমের সাদা আর হলুদ অংশ ভালো করে মিশ্রিত হয়।

     

    পুডিং এর জন্য কীভাবে দুধ ও ডিমের মিশ্রণ তৈরি করবেঃ

     

    আমরা আগে যে ডিম আর চিনি মিশ্রণ বানিয়েছি সেই মিশ্রণটির সাথে ঠান্ডা হয়ে যাওয়া দুধ মেশাতে হবে (এখানে জরুরি বিষয় হচ্ছে দুধ যদি সামান্য পরিমাণেও গরম থাকে তাহলে কিন্তু সেটি ডিমকে জমাট বাধিয়ে দেবে। এজন্য দুধ খুব ঠান্ডা করে মেশাতে হবে)।

     

    আপনী ইছা করলে কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স চাইলে দিতে পারেন। ভানিলা এসেন্স ব্যবহার করা হয় সাধারণত ভালো গন্ধ এবং ফ্লেভার আনার জন্য। আর যদি কেমিক্যাল মুক্ত খেতে চান, তবে ভ্যানিলা এসেন্স দেওয়ার কোন দরকার নাই।

     

    মিশ্রণটি সুরক্ষিত জায়গায় পরবর্তী ধাপের জন্য রেখে দিন।


     

    পুডিং এর জন্য বাড়িতে কিভাবে ক্যারামেল তৈরি করবেন

     

    আপনি পুডিং বানানোর জন্য যে ঢাকনাওয়ালা বাটি টি নিয়েছেন সেই বাটিতেই ক্যারামেল তৈরি করতে হবে। প্রথমে বাটির তলায় চিনী ছড়িয়ে নিতে হবে। প্রায় ২ চামচ পরিমাণ চিনির সাথে দুই-তিন চামচ পানি দিয়ে চুলাতে বসিয়ে দিতে হবে। কিছু সময় পরে দেখবেন চিনি গলে লাল বর্ণ ধারণ করছে তখন সেটা বাটির সর্বত্র ছড়িয়ে দিতে হবে। তারপর চুলা

    /

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com