শনিবার, ৮ মে ২০২১ , ২৫ বৈশাখ ১৪২৮

সৌদি আরবে হামলা, বিশ্ববিদ্যালয়ে আগুন

বার্তাজগৎ২৪ ডেস্ক
প্রকাশিত :বৃহস্পতিবার, এপ্রিল ১৫, ২০২১, ০৮:৪৬

  • সৌদি বিশ্ববিদ্যালয়ে হামলা

    সৌদি আরবের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও বিস্ফোরক-বোঝাই ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। তবে সৌদি আরবের আকাশে ওইসব ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার সময়ই আটক করে ধ্বংস করে দেশটির প্রতিরক্ষা বাহিনী। ঠিক ওই সময়ই ইয়েমেন সীমান্ত সংলগ্ন সৌদির একটি বিশ্ববিদ্যালয়ে আগুন ধরে যায় বলে খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এপি।

    বুধবার ভোরের দিকে সৌদি আরবের জিজান প্রদেশে ক্ষেপণাস্ত্র ও বোমাবাহী ড্রোন হামলা হয়েছে বলে জানায় ইয়েমেনে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। সৌদি আরবের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন আটকে দেওয়ার পর ধ্বংস করার সময় ক্ষেপণাস্ত্র এবং ড্রোনের কিছু ধ্বংসাবশেষ জিজান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে আগুন ধরে যায়। 


    তবে হামলা ও অগ্নিকাণ্ডের ওই ঘটনায় কেউ নিহত হয়নি বলে জানা গেছে। এমনকি তাৎক্ষণিকভাবে কারো আহত হওয়ার তথ্যও নিশ্চিত হওয়া যায়নি। বিবৃতিতে এই হামলার জন্য ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠীকে দায়ী করে বলা হয়েছে। ক্ষেপণাস্ত্র এবং বোমাবোঝাই ড্রোনের মাধ্যমে বেসামরিক স্থাপনা বিশেষভাবে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে। 

    ইয়েমেনে যুদ্ধবিরতির লক্ষ্যে রিয়াদের নতুন শান্তি পরিকল্পনার প্রস্তাব দেওয়ার পরদিন হুথি সৌদিতে আবার হামলার দাবি করে।


    ২০১৫ সালের শুরুর দিকে হুথি বিদ্রোহীদের হামলার মুখে সৌদি-সমর্থিত ইয়েমেনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি ক্ষমতা ছেড়ে সৌদি আরবে পালিয়ে যান। ক্ষমতাচ্যুত ওই প্রেসিডেন্টকে ফেরাতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে অভিযান শুরু করে।

    কয়েক বছর ধরে চলা মধ্যপ্রাচ্যের এই যুদ্ধে ইয়েমেনের ২ লাখ ৩৩ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে এবং বাস্ত্যুচুত হয়েছেন লাখ লাখ মানুষ।

    /

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com