• মঙ্গলবার, ১৮ মে ২০২১ , ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
  • আর্কাইভ

মঙ্গলবার, ১৮ মে ২০২১ , ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

যেসব দেশে ইচ্ছামৃত্যু বৈধ !

বার্তাজগৎ২৪ ডেস্ক
প্রকাশিত :শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১, ০৫:০৮

  • সবার বয়সের ভারে নুয়ে পড়া রুগ্ন শরীর থেকে যখন দম বের হতে চায় না, তখন অনেককেই বেছে নিতে হয় স্বেচ্ছায় মৃত্যুর পথ। যার জন্য তারা আইনের মাধ্যমে আবেদন জানান।

    জীবনের বাস্তব একটি সত্য হচ্ছে মৃত্যু। কখন কার মৃত্যু হবে কেউ বলতে পারে না । মৃত্যুর আগ মুহূর্তে সেই যন্ত্রণা সহ্য করা খুব কঠিন ।


    সবার বয়সের ভারে নুয়ে পড়া রুগ্ন শরীর থেকে যখন দম বের হতে চায় না, তখন অনেককেই বেছে নিতে হয় স্বেচ্ছায় মৃত্যুর পথ। যার জন্য তারা আইনের মাধ্যমে আবেদন জানান। এই আইন চালু রয়েছে নেদারল্যান্ড, বেলজিয়াম, লুক্সেমবার্গ এবং স্পেনে। 

    এসব দেশের পাশাপাশি পর্তুগাল ও ইউথেনেশিয়াও সেই আইন প্রণয়নের অপেক্ষায় রয়েছে কিন্তু তা গত জানুয়ারি মাসে সংসদে আটকে যায়।

     

    বার্তা জগৎ ২৪ এ আরো পড়ুন

    ১.৬৫ দিন সাগরে মাছ ধরা নিষিদ্ধ

    ২.হাসপাতালে বিসিবির পরিচালক আকরাম খান

    ৩.কোম্পানীগঞ্জে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

     


    অস্কারজয়ী সিনেমা 'দ্য সি ইনসাইড' এই আইন প্রনয়ণের দাবি কয়েকগুণ বাড়িয়ে তোলে। স্পেনে র‍্যামন স্যাপেড্রোর নিষ্কৃতি মৃত্যুর আর্জি নিয়ে তৈরি এই ছবি রীতিমতো সাড়া ফেলে দিয়েছিল । চলতি বছর এ আইনের বৈধতা দেয় স্পেন।

    উল্লেখ্য যে ইচ্ছামৃত্যু নিয়ে ২০১৯ স্পেনে একটি সমীক্ষা চালানো হয়েছিল সেখানে দেখা যায় দেশের সিংহভাগ মানুষ নিষ্কৃতি মৃত্যুর পক্ষে।

    আইন অনুযায়ী নিষ্কৃতি মৃত্যুর জন্য রোগীকে মোট চারবার আবেদন জানাতে হবে। এমনকি কোন চিকিৎসক যদি এই প্রক্রিয়ায় অংশ নিতে না চান, তাহলে তাকে বাধ্য করা যাবে না। 

    /আবুল বাশার

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com