শনিবার, ৮ মে ২০২১ , ২৫ বৈশাখ ১৪২৮

ভারতে হানা দিয়েছে নতুন প্রজাতির করোনা

বার্তাজগৎ২৪ ডেষ্ক
প্রকাশিত :শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১, ১১:৫৮

  • করোনা প্রতিরোধে

    করোনার  একটি নতুন প্রজাতি ছড়িয়ে পড়েছে ভারতের অন্তত ১০টি রাজ্যে। দিনকে দিন বেড়েই চলেছে ভারতে করোনা সংক্রমণের হার।  করোনার নতুন প্রজাতিটি (ডাবল মিউট্যান্ট স্ট্রেন) সংক্রমিত হয়েছে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, কর্নাটক, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলিতে। 


     

    আরও পড়ুন- 

     

    ১- মৃত্যুর ছাড়াল ১০ হাজার,গত ২৪ ঘণ্টায় ৯৪ জনের মৃত্যু

    ২- যেসব দেশে ইচ্ছামৃত্যু বৈধ !

    ৩- ভারতের রাজ্যজুড়ে জারি করা হয়েছে কারফিউ

     

    বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই প্রজাতির ভাইরাসে রয়েছে দুই প্রজাতির করোনা ভাইরাসের মিশ্রণ। ই৪৮৪কিউ এবং এল৪২৪আর ভাইরাস এর মিশ্রণে তৈরি হয়েছে এই তৃতীয় প্রজাতিটি। দুই প্রজাতি থেকে তৈরি তৃতীয় ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়ে আক্রান্ত হয়েছেন ৬০ শতাংশ মানুষ ।

     


    যুক্তরাজ্যের করোনা নতুন প্রজাতির সন্ধান মিলেছে ভারতের ১৮টি রাজ্যের ৭০ থেকে ৮০ জেলায়। সেই তুলনায় অপেক্ষাকৃত কম দেখা গেছে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে। পাঞ্জাবে করোনার নতুন ঢেউয়ে যারা আক্রান্ত হয়েছেন তাঁদের ৮০ শতাংশের শরীরে পাওয়া গেছে যুক্তরাজ্যের করোনার জাত। 

     

    ভারতে বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ২৪ ঘন্টায় ২ লাখ ১৬ হাজার ৮৫০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে দেশটিতে করোনা শনাক্তের মোট সংখ্যা ১৪ কোটি ২ লাখ ৮৭ হাজার ৭৪০ জনে দাঁড়ালো। এছাড়া দেশটিতে নতুন ১ হাজার ১৮৩ জনসহ করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ১ লাখ ৭৪ হাজার ৩৩৫ জনে।

    /এস এ. আকাশ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com