• বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮

যে খাবারগুলো করোনার জন্য ক্ষতিকর

বার্তাজগৎ২৪ ডেস্ক
প্রকাশিত :শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১, ১২:৪৬

  • লকডাউন দিলেই করোনা থেকে রক্ষা পাওয়া সম্ভব না। এর জন্য আমাদের দৈনন্দিন জীবন তথা খাদ্যাভাসেও কিছু পরিবর্তন আনতে হবে, যদি আমরা সুস্থ থাকতে চাই। বেশ কিছু জিনিস এই সময় খাওয়া থেকে বিরত থাকবেন।

    বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ বাংলাদেশেও তার থাবা বসিয়েছে। করোনার প্রথম ঢেউ কিছুটা দুর্বল হবার পর চলে আসলো ভ্যাকসিন। আমরা মনে করেছিলাম এবার বুঝি করোনা থেকে বিশ্ব রক্ষা পেল! অথচ হলো তার উল্টো। ২০২১ সালের শুরুতেই আবার করোনার সংক্রমণ বৃদ্ধি পেতে পেতে এই এপ্রিলে এসে ভয়ংকর রূপ নিল। প্রতিনিয়ত বেড়েই চলেছে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার। ফলে করোনার সংক্রমণ রোধ সারাদেশে লকডাউন দিতেও বাধ্য হয়েছে সরকার।


    তবে শুধু লকডাউন দিলেই করোনা থেকে রক্ষা পাওয়া সম্ভব না। এর জন্য আমাদের দৈনন্দিন জীবন তথা খাদ্যাভাসেও কিছু পরিবর্তন আনতে হবে, যদি আমরা সুস্থ থাকতে চাই। বেশ কিছু জিনিস এই সময় খাওয়া থেকে বিরত থাকবেন। আসুন জেনে নেই মহামারীর এই সময়ে কোন কোন খাবার থেকে আমাদের দূরে থাকতে হবে।

    ১. ঠান্ডা জাতীয় খাবার: ঠান্ডা জাতীয় খাবার যেমন- আইসক্রিম, ফ্রিজের ঠান্ডা কোমল পানীয় খাওয়া থেকে বিরত থাকতে হবে। এই খাবারগুলো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতায় বাধা দিয়ে ফুসফুস সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয়।

     

    বার্তা জগৎ ২৪ এ আরো পড়ুন -

     

    ১.ভারতে হানা দিয়েছে নতুন প্রজাতির করোনা

    ২.যেসব দেশে ইচ্ছামৃত্যু বৈধ !

    ৩.কোম্পানীগঞ্জে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

     


    ২. সিগারেট: আমরা সবাই জানি ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবুও যারা এর প্রতি আসক্ত তারা এই নেশা সহজে ত্যাগ করতে পারে না। কিন্তু এই সময়ে নিজের ক্ষতি নিজে করবেন না। ধূমপান করলে ফুসফুসে সমস্যা হয়, যার কারণে করোনা ভাইরাস সহজে ফুসফুসে সংক্রমণ ঘটাতে পারে।

    ৩. জর্দা, তামাক: যারা পানের সঙ্গে জর্দা, তামাক খান, আজ থেকেই এটি খাওয়া বন্ধ করে দিন। কারণ এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

    ৫. এ্যালকোহল: অনেকেই সপ্তাহে একদিন বা নিয়মিত মদ পান করতে থাকেন। করোনা ভাইরাস মদপানকারীকে সহজেই আক্রান্ত করতে পারে বলে জানিয়েছে গবেষকরা।

    /আবুল বাশার

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com