• বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮

করোনার দ্বিতীয় থাবা: নতুন করে দরিদ্র আড়াই কোটি মানুষ

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত :মঙ্গলবার, এপ্রিল ২০, ২০২১, ০২:৫৬

  • করোনায় বৃদ্ধি পাচ্ছে দারিদ্র্যতা

    বিশ্বজুড়ে চলছে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব। প্রতিদিন লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও পাশাপাশি বাড়ছে মৃত্যুর সংখ্যা। করোনার এই দ্বিতীয় ঢেউয়ে নতুন করে দরিদ্র হয়েছেন আরো প্রায় আড়াই কোটি মানুষ, একবছর আগে যারা চাকরি হারিয়েছিলেন, তাদের ৮ শতাংশ এখনো বেকার। এমনই এক তথ্য উঠে এসেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) এবং পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এর গবেষণায়।


    গতবছরের করোনার প্রথম ঢেউয়ের প্রভাবের ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই শুরু হয়েছে দ্বিতীয় ঢেউ। গত বছরে সরকার নির্ধারিত ৬৬ দিনের সাধারণ ছুটির ধাক্কায় ক্ষতিগ্রস্ত বেশিরভাগ মানুষই এখনও বিপর্যস্ত অবস্থা কাটিয়ে উঠতে পারেননি। সে সময় দেশে দারিদ্র্যের হার দ্বিগুণ হয়েছিল। নিম্ন আয়ের মানুষ যখন সেই ধাক্কা সামলে উঠে দাঁড়ানোর চেষ্টা করছে, ঠিক তখনই শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ।


    করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের বিধিনিষেধ আরোপ করে সরকার। এরপরও করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় গত ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন ঘোষণা করে সরকার। যা আজও চলমান রয়েছে।

    জীবনযাপনের পাশাপাশি করোনা প্রভাব ফেলেছে প্রান্তিক দিনমজুর মানুষের জীবিকায়। কঠোর বিধি নিষেধের বেড়াজাল যাদের জীবন হয়ে উঠেছে আরো দুর্বিষহ।



    করোনা মহামারির কারণে এমনিতেই স্তব্ধ পুরো দেশ। তার ওপর সরকারের কঠোর বিধি নিষেধের কারণে জীবিকা হারিয়ে মানবেতর জীবন যাপনে বাধ্য হচ্ছেন নিম্নবিত্তের মানুষেরা।  

    উল্লেখ্য, করোনা সংক্রমণ ঠেকাতে ৫ই এপ্রিল থেকে প্রথম দফায় সাত দিনের বিধিনিষেধ আরোপ করে সরকার। পরবর্তীতে ১৪ই এপ্রিল থেকে দ্বিতীয় দফায় কঠোর বিধিনিষেধ দেয়া হয়, যা চলবে ২১শে এপ্রিল পর্যন্ত। এর পর ২২শে এপ্রিল থেকে এই মেয়াদ বাড়ছে আরো আরো সাত বাড়িয়ে প্রজ্ঞাপন জাড়ি করেছে সরকার।


    /বার্তাজগৎ২৪/এম এ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com