• বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮

মে মাসেই আসবে টিকার বড় চালান

বার্তাজগৎ২৪ ডেষ্ক
প্রকাশিত :মঙ্গলবার, এপ্রিল ২৭, ২০২১, ০৮:০১

  • ফাইল ফটো

    আসছে মে মাসে সরকার করোনাভাইরাস প্রতিরোধী টিকার বড় চালান পাওয়ার আশা করছে। এ লক্ষ্যে ভারত ছাড়াও চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সাথে জোর কুটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে।


     

    মে মাসের শুরুতেই চুক্তিবদ্ধ ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ২০ লাখ ডোজের একটি চালান পাওয়ার আশা করছে সরকার। একই সময়ে কোভ্যাক্স এর ১ লাখ টিকা পেতে পারে সরকার।

     

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স এর পরিকল্পনায় দরিদ্র এবং মধ্যম আয়ের দেশগুলোকে বিনা মূল্যে টিকা সরবরাহ করতে মে মাসে ১ কোটি ৯ লাখ ৮ হাজার টিকা দেয়ার কথা বলা রয়েছে। ওই পরিকল্পনা অনুযায়ী, করোনার টিকা জুনের আগে যে দেশগুলো সবচেয়ে বেশি পাবে তার মধ্যে বাংলাদেশ ৪ নম্বরে রয়েছে।  এছাড়া মে মাসে করোনা প্রতিরোধী রাশিয়ার উদ্ভাবিত ভ্যাকসিন স্পুটনিক ভি’র টিকা পাওয়ার জন্য চেষ্টা চালানো হচ্ছে। সংশ্লিষ্টরা আশা করছেন, মে মাসে ভ্যাকসিন স্পুটনিক ভি’র ৪০ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছাবে।

     

    এরই মধ্যে মঙ্গলবার রাশিয়ার উদ্ভাবিত ভ্যাকসিন স্পুটনিক ভি’র ব্যবহারে জরুরি অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। 

     

    চীনের উদ্ভাবিত করোনা সংক্রমণ প্রতিরোধী টিকা সিনোভ্যাক দ্রুত আনার বিষয়ে দ্বিপক্ষীয়ভাবে দেশটির সরকারের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে সরকার। চীন আগেই জানিয়েছে বাংলাদেশকে তাদের উদ্ভাবিত পাঁচ থেকে ছয় লাখ সিনোভ্যাক টিকা উপহার দেবে।

     

    জানা যায়, সম্প্রতি দ্রুত টিকা পাওয়ার জন্য চীনের নেতৃত্বে ছয়টি দেশ নিয়ে গঠিত ‘ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর কোভিড ফর সাউথ এশিয়া’ নতুন প্ল্যাটফর্মে যোগ দিয়েছে বাংলাদেশ।

     

    আরও পড়ুন- 

    ১- কঠোর বিধিনিষেধ বাড়িয়ে আবারও প্রজ্ঞাপণ

    ২-ভারত ফেরত ১০ করোনা রোগীর পলায়ন, ভারতীয় ধরন ছড়িয়ে পড়ার আশঙ্কা

    ৩- বিস্কুট খাওয়া কেন্দ্র করে গলা টিপে ছোট ভাইকে খুন

    ৪-খুলনা-মোংলা রেল প্রকল্পে ব্যয় বাড়ছে ২৬০৮ কোটি টাকা

    ৫-বিএনপির সকল নেতার পদত্যাগ করা উচিত: কাদের

     

    মে মাসের শেষ নাগাদ বিশ্বের ১৪২টি দেশে ২৩ কোটি ৮২ লাখ ডোজ টিকা সরবরাহ করবে কোভ্যাক্স। এই উদ্যোগে প্রথম টিকা পেয়েছে আফ্রিকার দেশ ঘানা। কোভ্যাক্স কর্মসূচিতে ১৯৮টি দেশ অংশ নিয়েছে। 

     

    মঙ্গলবার (২৭ এপ্রিল) সকালে মহাখালীর বিসিপিএস প্রাঙ্গণে এক সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেন, ভারতের ভ্যাকসিন অনিশ্চয়তায় চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। সমগ্র বিশ্বেই করোনা টিকার সংকট রয়েছে জানিয়ে তিনি বলেন, বিশ্বের ১০টি ধনী রাষ্ট্র ৭০ ভাগ ভ্যাকসিন কিনে নিয়েছে। এখন পর্যন্ত ৫০-৬০টি দেশ ভ্যাকসিনই পায়নি।

     

    ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, করোনাভাইরাস প্রতিরোধে রাশিয়ার উদ্ভাবিত ভ্যাকসিন স্পুটনিক ভি’র ৪০ লাখ ডোজ দেশে আসবে। মে মাসের মধ্যেই এই টিকা বাংলাদেশে এসে পৌঁছাবে।

     


    গত রোববার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম বলেন, মে মাসের শুরুতেই ২১ লাখ ডোজ টিকা আমরা পাচ্ছি। তার মধ্যে এক লাখ ডোজ টিকা দেবে কোভ্যাক্স, আর বিশ লাখ ডোজ দেবে সেরাম ইনস্টিটিউট।

     

    আজ মঙ্গলবার এক অনুষ্ঠানে করোনার টিকার বিষয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, সরকার রাশিয়া, চীনসহ অন্যান্য দেশ থেকেও করোনার টিকা আনার উদ্যোগ নিয়েছে। আগামী মে মাসেই সেরাম ইনস্টিটিউট থেকে অনেক টিকা আসবে এবং খুব সহসা অন্যান্য দেশ থেকে যে টিকা সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে, সেগুলোও আসবে। 
     

    /এস এ. আকাশ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com