• বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮

বাংলাদেশের বিপক্ষে অপেশাদার আচরণে সমালোচিত আম্পায়ার কুমার ধর্মসেনা

বার্তাজগৎ২৪ ডেস্ক
প্রকাশিত :রবিবার, মে ২, ২০২১, ০৯:০০

  • বাংলাদেশ-শ্রীলঙ্কার টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের তৃতীয় দিনে বিতর্কের জন্ম দিয়েছেন লঙ্কান আম্পায়ার কুমার ধর্মসেনা

    বাংলাদেশ-শ্রীলঙ্কার টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের তৃতীয় দিনে বিতর্কের জন্ম দিয়েছেন লঙ্কান আম্পায়ার কুমার ধর্মসেনা। তিনি ম্যাচে বল পরিবর্তনের ক্ষেত্রে মানেননি এমসিসি নিয়ম। শুধু তাই নয় স্বাগতিক শ্রীলঙ্কার স্পিনারদের টিপস দিয়েও আইন ভেঙেছেন এই লঙ্কান আম্পায়ার। এই ঘটনায় ধারাভাষ্যকাররাও অবাক হয়েছেন। 


     শ্রীলঙ্কার রানের পাহাড়ের জবাবে বাংলাদেশের ইনিংসের নবম ওভারের খেলার সময় ওপেনার তামিমের আগ্রাসী ব্যাটিংয়ে বলের আকৃতি বদলে যায়। তখন প্রয়োজন হয় বল পরিবর্তনের। 

    সেসময় ম্যাচের অন ফিল্ড আম্পায়ার রুচিরা পাল্লিয়াগুরুগে ৮ ওভার পুরনো বল খোঁজার চেষ্টা করেন। কিন্তু সেই ম্যাচেরই আরেক আম্পায়ার কুমার ধর্মসেনা বক্স থেকে একেবারে নতুন বল তুলে দেন লঙ্কান বোলারের হাতে। 

     

    আরো পড়ুন 

    ১.ইমরুলকে নিয়ে ২৩ সদস্যের ওয়ানডে সিরিজের দল ঘোষণা

    ২.করোনা চিকিৎসা: সরকারি বেসরকারি হাসপাতালে খরচের বিশাল ব্যবধান

     

    এমসিসির নিয়ম অনুযায়ী, কোন ম্যাচের আম্পায়াররা যখন বল পরিবর্তন করবেন তখন পরিবর্তিত বলটির অবস্থা হতে হবে অবশ্যই আগের বলটির মতো। যদি পরিবর্তিত বল বেশি উজ্জ্বল হয় তবে রুমাল দিয়ে ঘষে ঔজ্জ্বল্য নষ্ট করতে হবে। কিন্তু সেই নিয়মের তোয়াক্কা না করেই কোন উদ্দেশ্যে লঙ্কান আম্পায়ার অনিয়মের কৌশল নিয়েছেন ?

    তাছাড়াও প্রথম টেস্টের আগের দিন শ্রীলঙ্কার অনুশীলনের সময় স্বাগতিক স্পিনারদের টিপস দিতে দেখা যায় আম্পায়ার কুমার ধর্মসেনাকে। আইসিসি নির্ধারিত কোন ম্যাচের আম্পায়ার কোন দলের পরামর্শক হতে পারে কি?


    এই টেস্টে মুশফিকের আউটের ক্ষেত্রেও আলোচিত হয়েছেন আম্পায়ার ধর্মসেনা। উক্ত ম্যাচে মুশফিকের এলবিডব্লিউতে আপত্তি জানালে রিভিউ নেয় লঙ্কানরা। সেখানে নিশ্চিত হয় মুশফিকের বিদায়। তবে আম্পায়ার সিদ্ধান্ত দেন রিভিউ বাতিলের। তার পরক্ষণেই অবশ্য নিজের ভুল শুধরে নেন ধর্মসেনা।

    উল্লেখ্য যে ,আম্পায়ার হিসেবে ২০১০-এ টেস্ট অভিষেক হবার পর থেকেই নানা বিতর্ক সৃষ্টি করেছেন আম্পায়ার ধর্মসেনা। তাছাড়াও ২০১২ তে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা লর্ডস টেস্টে বিতর্কিত সিদ্ধান্তের কারণে সমালোচিত হন এই লঙ্কান আম্পায়ার ।

     

    /আবুল বাশার

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com