• বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ৬ মে ২০২১ , ২৩ বৈশাখ ১৪২৮

বাংলাদেশে কাজ হারিয়েছেন ৬৫ ভাগ মানুষ

বার্তাজগৎ২৪ ডেষ্ক
প্রকাশিত :মঙ্গলবার, মে ৪, ২০২১, ১১:১৪

  • ফাইল ফটো

    সারা বিশ্বে করোনাভাইরাস মহামারির কারণে প্রতি দু’জন মানুষের মধ্যে একজনের আয় কমে গেছে  এছাড়া প্রতি তিনজনের মধ্যে একজন মানুষ হয়তো চাকরি হারিয়েছেন, না হয় ব্যবসা হারিয়েছেন। বাংলাদেশসহ ৫৭টি দেশের শতকরা কমপক্ষে ৬৫ ভাগ মানুষ এ সময়ে কাজ হারিয়ে বেকার হয়ে গিয়েছে। ওয়াশিংটনভিত্তিক জনমত জরিপকারী প্রতিষ্ঠান গ্যালাপ এসব তথ্য দিয়েছে। 


     

    বিশ্বের ১১৭টি দেশের কমপক্ষে তিন লাখ মানুষের ওপর এই জরিপ পরিচালনা করেছে তারা। গতকাল সোমবার এই জরিপের রিপোর্ট প্রকাশ করা হয়েছে বলে সংবাদ দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

     

    রিপোর্টে বলা হয়েছে, জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে অর্ধেকেরই আয় কমে গেছে। বিশ্বে এমন মানুষের সংখ্যা ১৬০ কোটি। গবেষকরা গ্যালাপের বিবৃতিতে বলেছেন, বিশ্বজুড়ে এই আয় হারানো সর্বোচ্চ হার শতকরা ৭৬ ভাগই থাইল্যান্ডে। অন্যদিকে সর্বনিম্ন হার সুইজারল্যান্ডে শতকরা ১০ ভাগ। বলিভিয়া, মিয়ানমার, কেনিয়া, উগান্ডা, ইন্দোনেশিয়া, হন্ডুরাস এবং ইকুয়েডরের যেসব মানুষ জরিপে অংশ নিয়েছেন তার মধ্যে শতকরা কমপক্ষে ৭০ ভাগ। যুক্তরাষ্ট্রে এই আয় কমে গেছে শতকরা ৩৪ ভাগ।

     

    এর আগে বৃহস্পতিবার আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের এক গবেষণায় বলা হয়েছে, এই করোনা মহামারিতে বিশ্বে নারীরা মোট প্রায় ৮০,০০০ কোটি ডলার কম আয় করেছেন। 

     

    ১.করোনার তাণ্ডবে ঝরল আরও সাড়ে ১০ হাজার প্রাণ

    ২.বিচ্ছেদের ঘোষণা দিলেন বিল গেটস ও মেলিন্ডা দম্পতি

    ৩- ফের সুন্দরবনে আগুন: তিন সদস্যের তদন্ত কমিটি গঠন

    ৪-আটক স্পিডবোটের চালক, পরিচয় মিলেছে মৃত ৮ জনের

    ৫- সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ঈদের ছুটি ৩ দিন

     

    অন্যদিকে গ্যালাপের জরিপে দেখা গেছে, জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে অর্ধেকেরও বেশি বলেছেন যে, তাদেরকে চাকরি বা ব্যবসা প্রতিষ্ঠানে অস্থায়ীভাবে কাজ থেকে বিরত রেখেছে। এই হারে বিশ্বে এমন কর্মহীন হয়েছেন ১৭০ কোটি প্রাপ্তবয়স্ক মানুষ। ভারত, জিম্বাবুয়ে, ফিলিপাইন, কেনিয়া, এল সালভাদরের কাতারে চলে এসেছে বাংলাদেশ।  এসব দেশসহ মোট ৫৭টি দেশ থেকে জরিপে অংশ নেয়া ব্যক্তিদের মধ্যে শতকরা কমপক্ষে ৬৫ ভাগ বলেছেন, কাজ নেই তাদের।

     


    তবে যেসব দেশ থেকে খুব কম মানুষ বলেছেন যে, তাদেরকে কাজ বন্ধ রাখতে হয়েছে। এমন দেশের মধ্যে রয়েছে অস্ট্রিয়া, সুইজারল্যান্ড এবং জার্মানি। 

     

    জরিপে আরো দেখা গেছে,  ফিলিপাইন, কেনিয়া এবং জিম্বাবুয়ের মতো নিম্ন আয়ের দেশগুলোতে শতকরা কমপক্ষে ৬০ ভাগ মানুষ বলেছেন, তারা হয়তো চাকরি বা ব্যবসা হারিয়েছেন। সুইজারল্যান্ডে এই হার ৩ ভাগ এবং যুক্তরাষ্ট্রে শতকরা ১৩ ভাগ।

    /এস এ. আকাশ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com