• বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮

গরমেও কেন ঠোঁট ফাটছে | ঠোঁট ফাটা থেকে বাঁচার উপায় কি?


প্রকাশিত :বৃহস্পতিবার, মে ৬, ২০২১, ০৯:২৭

  • how to get rid of chapped lips

    শীতকালে সাধারণ আমাদের ত্বকের আদ্রতা কমে যায়। যারণে ত্বক হয়ে যায় রুক্ষ। ঠোঁট আমাদের শরীরের একটি স্পর্শকাতর ত্বক। শীতকালে বেশিরভাগ মানুষেরই কমবেশি ঠোঁট ফাটে। কিন্তু গরমকালে যখন আমাদের ঠোঁট ফাটে তখন আমরা চিন্তিত হয়ে পড়ি। এর থেকে পরিত্রাণ পেতে মরিয়া হয়ে উঠি।


     

    আমরা শীতকালে একটু বেশি ত্বকের যত্ন নিয়ে থাকি। কিন্তু গরমকালে যখন ঠোঁট ফেটে যায় সেটা একটু বাড়ডি চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

     

    ফাতেমাতুজ জোহরা সুমা বেসরকারি ব্যাংক কর্মকর্তা। বার্তাজগৎ২৪ এর সাথে আলাপকালে জানান হঠাৎ করে এই গরমে তার ঠোঁট ফাটছে। শীতকালে এমনটা তার হয় না বলে জানান তিনি৷ এই বিষয় নিয়ে তিনি ইদানীং বেশ চিন্তিত।

     

    চিকিৎসক প্রফেসর মোস্তফা জামানের মতে, আবহাওয়া বা জলবায়ু পরিবর্তনের কারণে আগের মতো শীতকাল এখন আর হয় না এবং একই সাথে ঋতুগুলোর বৈশিষ্ট্যেও পরিবর্তন আসার প্রভাব পড়ে আমাদের শরীরে।

     

    তিনি জানান, এখন রোজার সময় পাশাপাশি আবার গরমও অনেক পড়ছে, যে কারণে অনেকেই পানিশুন্যতায় ভুগছেন। এই কারণেও ঠোঁট ফাটতে পারে।

     

    তিনি আরও বলেন, "শুষ্কতার কারণে ত্বকের জলীয় অংশ দ্রুত কমে যাচ্ছে। ঠোঁট বেশি আক্রান্ত হচ্ছে, কারণ ঠোটের বাইরের দিকটার চামড়া থাকে খুবই পাতলা ধরণের। এই কারণে বেশি ঠোঁট ফাটছে।

     

    সাধারণত যেসব কারণে ঠোঁট ফাটতে পারে, আসুন দেখে নেই

     

    আপনি হয়ত জানেন না যে, আপনার ঠোঁট ফাটার কারণ কোন ইনফেকশনেও হতে পারে। তবে এটা সবার ক্ষেত্রে না।

     

    অ্যালার্জি সমস্যা

     

    আমাদের যাদের অ্যালার্জি সমস্যা রয়েছে তাদের খাওয়া দাওয়াতে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। ক্যাস্টর অয়েল, বাটার অথবা মোম জাতীয় খাবার থেকে আমাদের ঠোঁটে অ্যালার্জি সমস্যা হতে পারে। তাই যেসব খাবারে অ্যালার্জি হবার সম্ভাবনা রয়েছে, সেগুলো পরিহার করা প্রয়োজন।

     

    ডিহাইড্রেশন

     

    অনেক সময় ডিহাইড্রেশনের কারণে আমাদের ঠোঁট ফাটে। তাই ডিহাইড্রেশন থেকে মুক্তি পেতে দিনে আট থেকে বারো গ্লাস পানি খেতে হবে। ডিহাইড্রেশনের ফলে শরীরে মিনারেলের ঘাটতি হয়। তখন আমাদের ত্বক হয় ক্ষতিগ্রস্ত।

     

    Read Also: মোহনী মালাইকার ত্বকে ঘরোয়া স্ক্রাব

     

    সূর্যের ক্ষতিকর তাপ

     

    গরমে বাইরে গেলে সূর্যের তাপে আমাদের ত্বক পুড়ে যায়। যার কারণে চামড়া শুষ্ক হয়ে যায়। ফলে ঠোঁট ফেটে যায়। সূর্যের তাপ থেকে বাঁচতে বাইরে যাওয়ার আগে ঠোঁটেও আলতো করে সানস্ক্রিন লাগাতে পারেন।

     


    Related Post: অলিভ অয়েলের ব্যবহার ও উপকারিতা 

     

    শরীরে ভিটামিনের অভাব

     

    অনেক সময় শরীরে ভিটামিনের ঘাটতির কারণেও ঠোঁট ফাটতে পারে। তাই নিয়মিত ভিটামিন যুক্ত খাবার খেতে হবে।

    /

    ×
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com