• শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮
  • আর্কাইভ

শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮

এমএফএস ইন্টার অপারেবিলিটি না হওয়ায় মাঝারি ব্যবসার বিকাশ হচ্ছে নাঃ মোস্তাফা জব্বার

বার্তাজগৎ২৪ ডেস্ক
প্রকাশিত :শনিবার, মে ৮, ২০২১, ০৯:৫১

  • ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তির বিকাশের ফলে বাংলাদেশ ক্রমেই ক্যাশলেস সোস্যাইটির দিকে যাচ্ছে।

    ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তির বিকাশের ফলে বাংলাদেশ ক্রমেই ক্যাশলেস সোস্যাইটির দিকে যাচ্ছে। মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস-এমএফএস এক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছে। এখন সময় এসেছে দৈনিক লেনদেন ২৫হাজার টাকার সীমাবদ্ধতা তুলে দেওয়ার। তিনি বলেন, এই প্রতিবন্ধকতার কারণে মাঝারি ব্যবসা বিকশিত হতে পারছে না।


    শনিবার ঢাকায় টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্কস অব বাংলাদেশ( টিআরএনবি)আয়োজিত এমএফএস প্রতিষ্ঠানসমূহের প্রতিযোগিতা ও অংশীদারিত্বের প্রেক্ষাপট শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

    এমএফএস প্রতিষ্ঠানসমূহকে নতুন নতুন উদ্ভাবন নিয়ে কাজ করার আহ্বান জানিয়ে মোস্তফা জব্বার বলেন, এমএফএস এর বিকাশে সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির জন্য ইন্ডাস্ট্রি ও নিয়ন্ত্রক সংস্থাসমূহকে যথাযথ সময়োচিত ব্যবস্থা নিতে হবে। মুক্ত বাজার অর্থনীতিতে প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রতিযোগিতা থাকবে।প্রতিযোগিতা না থাকলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে মানুষ।প্রতিযোগিতা থাকবে কিন্তু সেখানে মনোপলি থাকবে না।

     

    আরো পড়ুন -

    ১.কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে


    ২.কবিগুরুর ১৬০ তম জন্মদিন আজ

     

    তিনি বলেন, ব্যবসার জন্য যে যোগ্যতার দরকার তা চর্চার সামর্থ যারা রাখে না তারাই টিকে থাকতে পারে না। তিনি বলেন, প্রযুক্তি উদ্ভাবন ও তার ব্যবহার যথাযথভাবে করতে না পারলে টিকে থাকা যাবে না।তিনি বলেন, প্রযুক্তির বিবর্তন হবে , মনে রাখতে হবে পরিবর্তন যেন ভুলে না যাই।তিনি বলেন, ব্যাংকিং লেনদেনের মতো মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেও লেন দেনে প্রতিবন্ধকতা থাকা উচিৎ নয়। কোভিডকালে চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বেশির ভাগ লেনদেন মোবাইল সার্ভিসে হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গত ১২ বছরে ডিজিটাল বাংলাদেশের পথ বেয়ে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি হয়েছে।মোবাইল লেনদেনের ক্ষেত্রে প্রতিবন্ধকতামুক্ত হলে এটিও পৃথিবীতে দৃষ্টান্ত স্থাপিত হবে।

    /আবুল বাশার

    ×
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com