আজ বৃহস্পতিবার, ০৯, ফেব্রুয়ারী ২০২৩

| কাল
০১ঃ ৩৩ঃ ৪৮ |

Logo
সর্বাধিক পঠিত | সর্বশেষ | গ্যালারী |

আরব আমিরাতে গোপন ভ্রমণে আগে মন্ত্রী পরে নেতানিয়াহু

বার্তাজগৎ ডেস্ক

প্রকাশ: মঙ্গলবার ২৪ জানুয়ারী, ২০২৩ - ০৫:৪১ পিএম

ইজরায়েলের একজন মন্ত্রী একটি গোপন ভ্রমণে গেছেন সংযুক্ত আরব আমিরাতে। ইজরায়েলি সংবাদ মাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ভ্রমণের উদ্দেশ্যে প্রথমে প্রেরণ করা হয় এই মন্ত্রীকে। ইজরায়েলি সংবাদ মাধ্যম ওয়ালার তথ্যমতে সোমবারে দেশটির কৌশলগত মন্ত্রণালয়য়ের মন্ত্রী রন ডার্মার আরব আমিরাতে পৌছে দেশটির উচ্চপর্যায়ের নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করেন। ডার্মারের সাথে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা যাচি হানেবিও আছেন বলে জানা গেছে। 

ডিসেম্বরের শেষের দিকে গঠিত হওয়া ইসরায়েলের নতুন সরকারের কোন মন্ত্রীর সংযুক্ত আরব আমিরতে এটাই প্রথম ভ্রমণ। 

ইজরেয়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নতুন করে ক্ষমতায় আসার পরে আরও আগেই সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের কথা ছিল বলে জানায় ইজরায়েলি সংবাদমধ্যমটি। তবে সম্প্রতি দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইতামার বেন-গভিরের আল আকসা মসজিদে ঢোকা নিয়ে সৃষ্টি হওয়া উত্তেজনায় বিষয়টি জটিল হয়ে পড়ে বিষয়টি।  যে কারণে সংযুক্ত আরব আমিরাতের উক্ত ভ্রমণ বাতিল করতে হয় নেতানিয়াহুকে। আরব আমিরাত বেন-গভিরের এ ধরণের কাজের জন্য সরকারিভাবে নিন্দা জানায় সে সময়। আল জাজিরার তথ্যমতে বর্তমান ভ্রমণে ডার্মার ইজরায়েলের ডানপন্থী সরকারের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে বিব্রত থাকা আরব আমিরাতের সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সৃষ্টি হওয়া আব্রাহম একর্ডের মাধ্যমে বৃদ্ধি পায় এই দুই দেশের মধ্যে সম্পর্ক। এরপরে ক্রমাগত সম্পর্ক উন্নয়নের চেষ্টা চলেছে দেশ দুটির মধ্যে। 

 

 

বার্তাজগৎ২৪/২৪ জানুয়ারী/এসএইচ

সর্বমোট শেয়ারঃ
Facebook Twitter WhatsApp Messanger
আমাদের অ্যাপ

স্বত্ব © ২০২২ বার্তাজগৎ২৪ Design & Developed By softicode