আজ বৃহস্পতিবার, ০৯, ফেব্রুয়ারী ২০২৩

| কাল
০২ঃ ১৬ঃ ৩৭ |

Logo
সর্বাধিক পঠিত | সর্বশেষ | গ্যালারী |

বিবসির তৈরি নরেন্দ্র মোদীর ডকুমেন্টারি প্রকাশে হুশিয়ারি ভারতীয় বিশ্ববিদ্যালয়ের

বার্তাজগৎ ডেস্ক

প্রকাশ: মঙ্গলবার ২৪ জানুয়ারী, ২০২৩ - ০৬:০২ পিএম

এবার ভারতের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত নয়া দিল্লীর জহর লাল নেহরু বিশ্ববিদ্যালয় বিবিসির সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপরে তৈরি ডকুমেন্টারি প্রকাশে হুশিয়ারি প্রদান করল। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরর তথ্যমতে বিশ্ববিদ্যালয়টির ছাত্র ইউনিয়ন কর্তৃক বিবিসির এই ডকুমেন্টারি প্রদর্শনের দিন তারিখ ঠিক করার পরে এই হুশিয়ারি প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

একটি নোটিশে কর্তিপক্ষ দাবিকরে ডকুমেন্টারিটি নির্ধারিত দিনে প্রদর্শন করতে গেলে অস্থিরতা তৈরি হতে পারে শিক্ষাঙ্গনে। এ কারণে একই নোটিশে উক্তকাজের সাথে সকলকে শাস্তির আওতায় আসতে হবে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বিবিসির তৈরি এই ডকুমেন্টারিটি "প্রপাগাণ্ডামুল" বলে বর্জন করেছে মোদি সরকার। ডকুমেন্টারিটিতে প্রচারিত মোদীর নিজ রাজ্য গুজরাটে ২০০২ সালে ক্ষমতায় থাকার সময়কার ঘটনা অস্বীকার করে দেশটির টিভি মিডিয়ায় এই ডকুমেন্টারি প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছে ক্ষমতাসীন নরেন্দ্র মোদীর সরকার। একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক, ইউটিউব এবং টুইটার সহ অন্যান্য মাধ্যমেও শেয়ার করর উপরে নিষেদ্ধাজ্ঞা দেওয়া হয়েছে। 

২০০২ সালে নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালে একটি দাঙ্গায় প্রায় ২০০০ মানুষ নিহত হয় যার বেশীরভাগই ছিল ইসলাম ধর্মের অনুসারি। ২০০১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই রাজ্যের মুখ্যমন্ত্রী থাকাকালে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়েন নরেন্দ্র মোদী। 

বার্তাজগৎ২৪/২৪ জানুয়ারী/এসএইচ

সর্বমোট শেয়ারঃ
Facebook Twitter WhatsApp Messanger
আমাদের অ্যাপ

স্বত্ব © ২০২২ বার্তাজগৎ২৪ Design & Developed By softicode