• শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮
  • আর্কাইভ

শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮

ভারত ফেরতদের কোয়ারেন্টিন নিশ্চিত করার সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির

বার্তাজগৎ২৪ ডেষ্ক
প্রকাশিত :মঙ্গলবার, মে ১৮, ২০২১, ০৩:০২

  • করোনা ভাইরাস

    ভারত থেকে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিন নিশ্চিত করার সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। 



    কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩৪তম অনলাইন সভায় এসব সুপারিশ করা হয়। কমিটির সুপারিশ, ১৪ দিন পর পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ হলেই কেবলমাত্র ছাড়পত্র দেয়া নিশ্চিত করতে হবে। এছাড়া বর্ডার এলাকা দিয়ে অনানুষ্ঠানিক যাতায়াত কঠোরভাবে বন্ধকরার অনুরোধ করা হয়। ভারতে সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা এবং বর্তমান পরিস্থিতিতে ভারতের সাথে সীমান্তে চলাচল বন্ধ অব্যাহত রাখতে হবে।

     

    টিকার বিষয়ে কমিটি বলেছে, বৈশ্বিক সংকট এবং প্রতিশ্রুতি অনুযায়ী টিকা না পাওয়ার কারনে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের দ্বিতীয় ডোজের টিকা প্রাপ্তি অনিশ্চিত হয়ে পড়েছে। সরকার এ বিষয়ে আন্তরিক ও সক্রিয়ভাবে প্রচেষ্টা অব্যাহত রেখেছে ও বিকল্প অনুসন্ধান করছে। প্রথম ডোজের ৮-১২ সপ্তাহের ভিতরে দ্বিতীয় ডোজের টিকা নেয়া যায়, কোন কোন দেশ ১৬ সপ্তাহ পরে দ্বিতীয় ডোজের টিকা প্রদান করছে। এই ব্যাপারে সকলকে ধৈর্যশীল হওয়ার জন্য অনুরোধ করা হয়। স্বাস্থ্য বিভাগকেও এ ব্যাপারে টিকার পরিস্থিতি ও সরকারের বিকল্প পরিকল্পনা জনগনকে জানানোর পরামর্শ দেয়া হয়। ভ্যাকসিনের জন্য পরনির্ভরতা কমাতে উৎপাদনের জন্য দ্রুত সক্ষমতা বৃদ্ধি প্রয়োজন বলে কমিটি মতামত ব্যক্ত করে।

     

    আরও পড়ুন-

    ১- ভারতে ঘূর্ণিঝড় তাওতের তান্ডবে লণ্ডভণ্ড উপকূল, নিহত ১৪

    ২- ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধবিরতিতে বাইডেনের সমর্থন

    ৩- সাংবাদিক রোজিনা ইসলামের পাঁচ দিনের রিমান্ড চায় পুলিশ

    ৪- দৈনিক প্রথম আলোর সাংবাদিককে পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় সোপর্দ

    ৫- ভারতের সঙ্গে সীমান্ত খোলার ব্যাপারে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

     

    সরকার আরও এক সপ্তাহের জন্য বিধি নিষেধ বাড়িয়েছে। কমিটি বিধি নিষেধের প্রয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। ঈদ পূর্ববর্তী যাতায়াত পুরোপুরি নিয়ন্ত্রণ করা হয়নি। ঈদের পরে একই ভাবে মানুষ ফিরে এলে সংক্রমণ ছড়ানোর আশংকা বাড়বে। ঈদের পরে কলকারখানা পর্যায়ক্রমে খোলা হলে জনসাধারণকে এক যোগে ঢাকায় ফিরতে হবেনা। কোভিড-১৯ প্রতিরোধে সরকার ঘোষিত বিধি নিষেধের কঠোর বাস্তবায়নের সুপারিশ করেছে কমিটি। এক্ষেত্রে আইন প্রয়োগকারী সংস্থা সমূহের অংশ গ্রহণ নিশ্চত করা প্রয়োজন বলে সভা মনে করে। 

     

    সভায় হাসপাতালে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি বিষয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপকে ইতিবাচক দৃষ্টিতে দেখা হয়। কমিটি এই সব পদক্ষেপের দ্রুত বাস্তবায়ন প্রত্যাশা করে। কমিটি মনে করে অক্সিজেন প্লান্ট স্থাপন করে পরনির্ভরতা কমানো প্রয়োজন। এছাড়াও মারাত্মক রোগীর চিকিৎসার জন্য ভেন্টিলেটর ছাড়াও বাইপ্যাপ, সিপ্যাপ ও হাই ফ্লো অক্সিজেন ক্যানুলা সকল জেলা পর্যায়ের হাসপাতালে পর্যাপ্ত ব্যবস্থা  সংযোগ করা প্রয়োজন।

     

    স্বল্প মূল্যে মেডিকেল গ্রেড অক্সিজেন সরবরাহের উদ্দেশ্যে বুয়েটের একটি গবেষক দলের প্রয়াসকে অভিনন্দিত করা হয়। 
    সভায় শ্রীলঙ্কা টিম বাংলাদেশে আসা ও খেলা অনুষ্ঠান বিষয়ে আলোচনা হয়। অনুশীলন ও খেলা চলাকালীন সময়ে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের পরামর্শ দেয়া হয়। 

     


    সংক্রমণ সনাক্তের জন্য প্রয়োজনীয় সংখ্যক কোভিড-১৯ পরীক্ষা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

     

    সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতালির করোনা রোগীর পোস্ট মর্টেম সংক্রান্ত একটি তথ্যসহ বিভিন্ন বিভ্রান্তিকর প্রচারণা নিয়ে আলোচনা হয়। বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তিত্বের উদ্বৃতি দিয়েও বিভিন্ন ভুল তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে  দেখা যায়। কমিটি মনে করে প্যানডেমিকের সময় এই ধরণের “ইনফোডেমিক” জনসাধারণকে বিভ্রান্ত করছে; এবং জনস্বাস্থ্যের জন্য তা হুমকি হতে পারে। জাতীয় কমিটি এ বিষয়ে সরকারের তরফ থেকে কঠোর পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়।

    /এস এ. আকাশ

    ×
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com