• বুধবার, ২৮ জুলাই ২০২১ , ১৩ শ্রাবণ ১৪২৮
  • আর্কাইভ

বুধবার, ২৮ জুলাই ২০২১ , ১৩ শ্রাবণ ১৪২৮

প্রশংসিত ওটিটিতে ঈদের প্রথম সিনেমা ‘কসাই’

আফজালুর ফেরদৌস রুমন:
প্রকাশিত :রবিবার, মে ২৩, ২০২১, ০৪:০৬

মামুন পরিচালিত ‘কসাই’ সিনেমা পোষ্টার

গতবছর সুপারষ্টার শাকিব খানের পরে এবার চিত্রনায়ক নিরব যাত্রা শুরু করলেন ওটিটি প্ল্যাটফর্মে। অনন্য মামুন পরিচালিত ‘কসাই’ সিনেমার মধ্য দিয়ে বিনোদনের এই নতুন মাধ্যমে অভিষেক করলেন তিনি। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই সিনেমা নাম ঘোষণা এবং শিল্পী তালিকা প্রকাশেরর সময় থেকেই বেশ আলোচনায় ছিলো। পরবর্তীতে সিনেমার শিল্পীদের শ্যুটিং চলাকালীন সময়ের লুক সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হলে সাধারণ দর্শকদের মাঝেও এই সিনেমা নিয়ে আগ্রহ লক্ষ্য করা যায়। ‘কসাই’ সিনেমাটি শ্যুটিং, ডাবিং, সম্পাদনা শেষ করে সেন্সর ছাড়পত্র পেয়েছিলো আরো আগেই। তবে কিছুটা হুট করেই ঈদ উপলক্ষে ওটিটি প্ল্যাটফর্ম আই-থিয়েটারে মুক্তি দেয়া হয় এই ভিন্নধর্মী গল্পের সিনেমাটি। মুক্তির পর ওটিটিতে বেশ ভালোই সাড়া ফেলেছে অনন্য মামুনের ‘কসাই’। বিশেষ করে গল্প, সংলাপ এবং শিল্পী কলাকুশলীদের দক্ষ অভিনয় সিনেমাটিকে আলোচনায় নিয়ে এসেছে নতুন করে।


 

সাম্প্রতিক সময়ে করোনার দ্বিতীয় ধাক্কায় রীতিমতো ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে সারাদেশজুড়েই। বিশেষ করে প্রতিবেশী দেশের করোনা পরিস্থিতির ভয়াবহ রূপ থমকে দিয়েছে আমাদের। করোনা পরিস্থিতি উদয় হবার পর থেকেই কঠিন একটা সময় পার করছে আমাদের বিনোদন ইন্ডাস্ট্রি। এর প্রভাবে কার্যত সিনেমা হল সব বন্ধ রয়েছে অনেকসময় ধরেই। মাঝে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক অবস্থায় আসার পরে সিনেমা হল খুলে দেওয়া হলেও দর্শক খরায় ভুগছে সিনেমা হলগুলো। ঈদ উপলক্ষে অন্তরাত্মা, মিশন এক্সট্রিম, বিদ্রোহী, শান'র মতো বিগ বাজেটের স্টারকাষ্ট সমৃদ্ধ বেশকিছু সিনেমা মুক্তির কথা থাকলেও শেষ পর্যায়ে পিছিয়ে গেছে সবাই। ঈদে প্রেক্ষগৃহে মুক্তি পেয়েছে ডিপজল-মৌসুমী অভিনীত 'সৌভাগ্য' নামের একটি নতুন সিনেমা। আর ওটিটিতে ঈদের সিনেমা শুধুমাত্র ‘কসাই’। 

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে চলচ্চিত্র বিষয়ক নানা গ্রুপে ‘কসাই’ নিয়ে পজিটিভ রেসপন্স পাওয়া যাচ্ছে। গল্প, চিত্রনাট্য, সংলাপ, সিনেমাটোগ্রাফি এবং অভিনয় সব মিলিয়ে ঢাকাই সিনেমার গতানুগতিক ধারা একপাশে সরিয়ে ভিন্ন রকমের আমেজ নিয়ে হাজির হয়েছে এটি। সমসাময়িক নানা ইস্যু এবং তার বিশ্বাসযোগ্য উপস্থাপন ‘কসাই’কে আলাদা মাত্রা দিয়েছে। বিশেষ করে নেগেটিভ রাশেদ মামুনুর অপু পুরাই ছক্কা হাঁকালেন আরেকবার। তার অভিনীত চরিত্রটি এই সময়ে তার মতো করে অন্য কেউ এতো জীবন্ত এবং প্রানবন্ত করে তুলে ধরতে পারতেন কিনা সেটা নিয়ে প্রশ্ন থেকেই যায়!! একজন লোভী এবং ভয়ানক মানবপাচারকারী সর্দারের ভূমিকায় তিনি অসাধারণ কাজ করেছেন। খল চরিত্রে ঢাকাই সিনেমার নতুন আস্থাশীল নাম এখন তিনিই। অনন্য মামুনের ‘নবাব এলএলবি’ সিনেমাতে নেগেটিভ চরিত্রে তার অভিনয় প্রশংসা পেয়েছিলো এবার একই পরিচালকের এই ‘কসাই’ সিনেমায় তিনি নিজেকেই নিজে ছাড়িয়ে গেছেন। 

 

চিত্রনায়ক নিরব থেকে অভিনেতা নিরবের নতুন যাত্রাপথে একটি দৃষ্টান্ত হয়ে থাকবে ‘কসাই’। গ্ল্যামার বা হিরোজম বাদ দিয়ে একটি সাধারণ যুবক যে কিনা পরিস্থিতির কারণে একটা সময় হিংস্র হয়ে উঠে এমন একটি চরিত্রে বলা যায় অবাক করেছেন রীতিমতো। সামনে অনন্য মামুনের পরিচালনায় ‘অমানুষ’ সৈকত নাসিরের ‘ক্যাসিনো’ এবং ‘ক্যাশ’, রোজিনার ‘ফিরে দেখা’, আসিফ ইকবাল জুয়েলের ‘চোখ’, বন্ধন বিশ্বাসের ‘ছায়াবৃক্ষ’, দায়েল রহমানের ‘তিতুমীর’ সিনেমায় ভিন্ন ভিন্ন চরিত্রে দেখা যাবে নিরবকে। শুভ কামনা রইলো তার জন্য। 

 

কনটেন্ট নির্ভর সিনেমায় তিনি আরো ভালো চরিত্র এবং লুকে হাজির হবেন সেটার অপেক্ষায় রইলাম। 

 


সিনেমায় একটি হিজড়া বা তৃতীয় লিংগের মানুষ হিসেবে আর এ রাহুল ও প্রশংসার দাবিদার। তার অভিনয়, লুক, ডায়লগ ডেলিভারি মুগ্ধ করেছে। এলিনা শাম্মী তার চরিত্রটি উপস্থাপনের ক্ষেত্রে নিজের সেরাটাই দিয়েছেন তবে তার স্ক্রিনে তার উপস্থিতি আরেকটু বেশি হলে মন্দ হতোনা। নওশাবা গুনী অভিনেত্রী এই সিনেমাতেও তার ঝলক দেখা গেছে। প্রিয়মনি ও তার চরিত্রে ঠিকঠাক। সামনে নওশাবা, এলিনা শাম্মী বা প্রিয়মনিকে নিয়ে আরো বড় ক্যানভাসে গল্প বা চরিত্র নিয়ে ভাববেন গল্পকারেরা এটা সময়ের দাবী। সেলুলয়েডে গল্পটি বিশ্বাসযোগ্য করার জন্য সিনেমার পার্শ্ব চরিত্র গুলো আবারো নতুন করে ভাবতে হবে আমাদের গল্পকার এবং পরিচালকদের। 

 

সেলিব্রেটি প্রোডাকশন হাউস প্রযোজিত এই সিনেমায় আরো অভিনয় করেছেন শাহীন মৃধা, শশী আফরোজা, এল আর খান সীমান্ত, ফারহান খান রিও প্রমুখ। ওটিটি প্ল্যাটফর্ম আই- থিয়েটার অ্যাপে মাত্র ২০ টাকা সাবস্কিপশন ফি দিয়ে দেখতে পাওয়া যাচ্ছে সিনেমাটি। তাই বিনোদনের এই নতুন মাধ্যমে আমাদের দেশের প্রথম ঈদের সিনেমা হিসেবে ‘কসাই’ দেখার আমন্ত্রন রইলো সবার প্রতি। উল্লেখ্য 'কসাই' ওটিটি প্লাটফর্মে মুক্তি দেওয়া হলেও পরিচালক অনন্য মামুন জানিয়েছেন, পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পরবর্তীতে সিনেমা হলেও মুক্তি দেওয়া হবে ‘কসাই’।

/এস এ. আকাশ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com