• শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮
  • আর্কাইভ

শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮

বাংলাদেশে নিষিদ্ধ হচ্ছে ফ্রি ফায়ার ও পাবজি গেম 

বার্তাজগৎ২৪ ডেস্কঃ
প্রকাশিত :শনিবার, মে ২৯, ২০২১, ১১:০৫

  • ফ্রি ফায়ার ও পাবজি গেম 

    বাংলাদেশে আলোচিত দুইটি গেম ফ্রি ফায়ার ও পাবজি গেম ইতিমধ্যে তা নিষিদ্ধ হওয়ার খবর শোনা যাচ্ছে। এর আগে পাবজি সাময়িকভাবে বন্ধ করা হলেও পরে আবার চালু করা হয়। এরইমধ্যে শিক্ষা মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি নিয়ে সুপারিশ করা হয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিতে এ নিয়ে আলোচনাও হয়। সেখানে ওই দুই গেমের আসক্তি নিয়ে উদ্বেগ জানানো হয়।


     

    জানা গেছে, যারা এ গেমে আসক্ত তারা ভিপিএনসহ বিকল্প উপায়ে খেলতে পারবেন গেম দুটি। সেগুলোও বন্ধে পদক্ষেপ নেওয়া হবে। গেম দুটি খেলার ফলে বিপুল পরিমাণ অর্থ দেশের বাইরে চলে যাচ্ছে। বিরুপ প্রতিক্রিয়া এড়াতে হঠাৎ বন্ধ না করে বিকল্প পদ্ধতিতে ধীরে ধীরে গেম দুটি বন্ধ করা হবে। 

     

    সম্প্রতি বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন ফ্রি ফায়ার ও পাবজি নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, ওই দুটি গেম কিশোর-কিশোরী ও তরুণদের মধ্যে আসক্তি তৈরি করেছে।

     

    আরও পড়ুন- 

    ১-রাজধানীতে আগুনে একই পরিবারের শিশুসহ দগ্ধ ৩

    ২- অবশেষে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা

    ৩- ভারতে বাংলাদেশি তরুণীকে গণধর্ষণ, আটক ৬

    ৪- লকডাউনের বিধি ভেঙে কলকাতায় শতাধিক বিয়ে, অবৈধ ঘোষণা মধ্যপ্রদেশ সরকারের

    ৫- উপনির্বাচনে মমতার বিরুদ্ধে লড়তে প্রস্তুত রুদ্রনীল

     

    বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ জানান, তরুণ প্রজন্মের মাঝে বেশ জনপ্রিয় ফ্রি ফায়ার ও পাবজি। গেম দুটির অপব্যবহারের মাত্রা বৃদ্ধি পাওয়ায় তরুণ প্রজন্ম ‘কিশোর গ্যাং’ গঠন করছে। চরমভাবে বিপথগামী হয়ে উঠেছে তারা। করোনা মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায়  অনলাইন ক্লাস করতে অভিভাবকরা সন্তানদের হাতে ল্যাপটপ, স্মার্টফোন তুলে দিতে বাধ্য হচ্ছে। এ সুযোগে অপব্যবহার ঘটছে। এ জন্য গেম দুটি নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

     


    ফ্রি ফায়ার গেমটি ২০১৯ সালে বিশ্বব্যাপী সর্বাধিক ডাউনলোড করা মোবাইল গেম। এটি ওই বছর গুগল প্লে স্টোরের সেরা জনপ্রিয় ভোট গেমের জন্য পুরস্কার পায়। অপরদিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুক দিয়ে মুসলমানদের হত্যা এবং সেই দৃশ্য ফেসবুকে লাইভের বিষয়টি পাবজির সঙ্গে তুলনা করেন অনেকে। নেপালে সম্প্রতি পাবজি নিষিদ্ধ করে দেশটির আদালত। ভারতের গুজরাটেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এমনকি কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছিল।

     

    ২০২০ সালের মে পর্যন্ত ফ্রি ফায়ার বিশ্বব্যাপী দৈনিক ৮০ মিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারীদের সঙ্গে একটি রেকর্ড তৈরি করে।
     

    /এস এ. আকাশ

    ×
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com