• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮
  • আর্কাইভ

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮

শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই ১ হাজার টাকা উপহার পাচ্ছে প্রাথমিকের শিক্ষার্থীরা

বার্তাজগৎ২৪ ডেস্কঃ
প্রকাশিত :মঙ্গলবার, জুন ১, ২০২১, ০৩:৩৪

শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাথমিকের শিক্ষার্থীরা | সংগৃহীত ছবি

দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী ১৩ জুন খুলবে দেশের সব প্রাথমিক বিদ্যালয়। প্রাথমিক বিদ্যালয় খোলার পর সব শিক্ষার্থীদের উপহার হিসেবে এক হাজার করে টাকা দেবে সরকার। জামা-জুতা কেনার জন্য প্রধানমন্ত্রীর ঘোষিত কিডস অ্যালাউন্স হিসেবে এ টাকা পাবে শিক্ষার্থীরা।


 

গণশিক্ষা মন্ত্রণালয় ও উপবৃত্তি প্রকল্প সূত্রে এ তথ্য জানা গেছে, তবে কোনো কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলেও জুনের মধ্যেই এ টাকা পাবে শিক্ষার্থীরা।

 

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ছয় মাসের উপবৃত্তি বিতরণ চলছে। এ টাকা বিতরণ শেষ হওয়ার পর জুনের ১০ তারিখের পর জামা-জুতা কেনার জন্য কিডস অ্যালাউন্স বাবদ এক হাজার টাকা করে বিতরণ শুরু হবে। কোনো কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ১৩ জুন খোলা সম্ভব না হলেও এ টাকা বিতরণ করা হবে। এককালীন টাকা বিতরণের জন্য শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ শেষ হয়েছে সুযোগ মতো শিক্ষার্থীদের মায়ের নগদ অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

 

আরও পড়ুন- 

১-দেশে সরিষা বীজের আড়ালে আনা হয়েছে টনকে টন পোস্তা দানা

২- রাস্তায় হেঁটে বেড়াচ্ছে এক অদ্ভূত প্রাণী!

৩- ধরা খেয়ে বিয়ে, ১০ দিনের মাথায় নববধূর আত্মহত্যা

৪- ক্যান্সার মরণব্যাধী নয়?

৫- অবশেষে দেশে এলো ফাইজারের টিকা

 


প্রকল্প সূত্রমতে জানা যায়, সারাদেশে ১ কোটি ১০ লাখের কিছু বেশি প্রাথমিক স্কুলে কিডস অ্যালাউন্স পাওয়ার যোগ্য শিক্ষার্থী রয়েছে। এ শিক্ষার্থীর কিডস অ্যালাউন্স বাবদ প্রায় ১১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া উপবৃত্তির দুই কিস্তির বকেয়াও পরিশোধ করা হচ্ছে।  

 

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী বলেন, ২০২০ সালের শেষ ছয় মাসের উপবৃত্তি বিতরণ করা হচ্ছে এখন। এটা শেষ হলেই জামা-জুতা কেনার জন্য প্রধানমন্ত্রীর ঘোষিত কিডস অ্যালাউন্স হিসেবে এককালীন এক হাজার টাকা বিতরণ শুরু হবে। সব ধরনের প্রস্তুতি শেষ। প্রায় ১৫ মাস পর স্কুলের আঙিনায় পা রাখবে ক্ষুদে শিক্ষার্থীরা। স্কুলে আসার উপহার হিসেবে এ টাকা দেওয়া হবে।

/এস এ. আকাশ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com