• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮
  • আর্কাইভ

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮

সাত কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বার্তাজগৎ২৪ ডেস্কঃ
প্রকাশিত :বৃহস্পতিবার, জুন ৩, ২০২১, ০১:৩২

সাত কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের সাধারণ শিক্ষার্থীরা হল ক্যাম্পাস খুলে সশরীরে পরীক্ষা নেওয়ার দাবিতে সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন।


 

বৃহস্পতিবার (৩ জুন) সকাল ১১টায় রাজধানীর নীলক্ষেত মোড়ের পুলিশ বক্সের সামনে জড়ো হয়ে আন্দোলন শুরু করেন তারা। শিক্ষার্থীদের অবস্থানের কারণে বিভিন্ন সড়কে তীব্র যানজট দেখা গেছে।

 

আন্দোলনরত শিক্ষার্থীরা দাবি করেন, বন্ধের ১৪ মাস হয়ে গেলেও শিক্ষা কার্যক্রম নিয়ে শিক্ষা মন্ত্রণালয় বা কলেজ প্রশাসন থেকে কোনো রোডম্যাপ ঘোষণা করা হয়নি। বরং কোনো পরিকল্পনা ছাড়া একের পর এক তারিখ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয় থেকে এক প্রকার দায়িত্ব এড়িয়ে যাওয়া হয়েছে।

 

তারা আরও দাবি করেন, অনলাইন ক্লাস চালু রাখা হয়েছে যেখানে আর্থিক সংকট ও নেটওয়ার্ক সমস্যার কারণে অধিকাংশ শিক্ষার্থী অংশ নিতে পারেনি। এর ফলে অনেক শিক্ষার্থী শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়েছে। যেখানে অফিস-আদালত খোলা রাখা হয়েছে সেখানে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখাটা অযৌক্তিক।

 

আরও পড়ুন- 

১-দেশেই করোনার টিকা তৈরি হবে: প্রধানমন্ত্রী

২- বাজেটে নিম্ন আয়ের মানুষদের ব্যাপারেও বিশেষ নজর থাকছে

৩- নিমতলী ট্র্যাজেডির ১১ বছরে আজ, এখনও চলছে রাসায়নিকের কারবার

৪- রামেকে করোনায় মৃত্যু আরও বেড়েছে

৫- করোনায় শনাক্ত-মৃত্যুর সংখ্যা আবারও বাড়ছে

 

শিক্ষার্থীরা আরও বলেন, একাডেমিক কাউন্সিলে আবাসিক হল বন্ধ রেখে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অথচ এখানকার বেশিরভাগ শিক্ষার্থীই ঢাকার বাইরে থেকে এসে পড়াশোনা করেন। তাদের বেঝা উচিত যে, বিভিন্ন জায়গায় টিউশনি করে এসব শিক্ষার্থীরা নিজের খরচ চালায় আবার অনেক সময় পরিবারকেও আর্থিক সহযোগিতা করে তাদের টিকে থাকতে হয়। অনেকেই টিউশন হারিয়ে করোনাকালীন এই সময় অনিশ্চিত জীবনযাপন করছেন।

 


এ সময় এক শিক্ষার্থী বলেন, ভবিষ্যতে যারা দেশ পরিচালনা করবে তাদেরকে আজ রাস্তায় নামতে হচ্ছে। শিক্ষার্থীরা এখন সচেতন, আপনারা তাদের ভয় পাচ্ছেন বলেই শিক্ষা প্রতিষ্ঠান খুলতে চাচ্ছে না সরকার।

 

কবি নজরুল কলেজের শিক্ষার্থীরা বলেন, করোনাকালীন এই সময় অনেকেই টিউশন হারিয়ে অনিশ্চিত জীবনযাপন করছেন তারা। অন্যদিকে প্রস্তুতির পর্যাপ্ত সময় না দিয়ে, হল ক্যাম্পাস খুলে না দিয়ে, যথাযথ রোডম্যাপ তৈরি না করে, পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলে শিক্ষার্থীরা আরেক নতুন সংকটে পড়বে। প্রস্তুতির সময় না দিলে ফলাফল বিপর্যয় হবে।

/এস এ. আকাশ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com