• শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮
  • আর্কাইভ

শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮

করোনার পর কোন কোন খাবারে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা!

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত :রবিবার, জুন ৬, ২০২১, ০৯:২৪

  • করোনা থেকে সেরে উঠার পর শরীরকে আবার পূর্বের ন্যায় ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে

    দীর্ঘদিন করোনার সাথে যুদ্ধ করে ক্লান্ত পৃথিবী। যে যুদ্ধে নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও চলতে থাকে বহুদিন। তবে আপনি একা নন, এই লড়াইয়ে আপনার সাথে আছে বার্তাজগৎ২৪। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার নতুন নতুন নির্দেশনামূলক ফিচার থাকছে আপনাদের জন্য। 


    করোনার চিকিৎসায় এমন অনেক ওষুধ ব্যবহার করা হয় যা আমাদের স্বাভাবিক রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তাই করোনা থেকে সেরে উঠার পর শরীরকে আবার পূর্বের ন্যায় ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে। নিয়ম করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিশেষ করে আপনার যদি উচ্চ রক্তচাপ বা ডায়বেটিসের মতো কোনও অসুখ থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতেই হবে। তা ছাড়া করোনার পর স্বাভাবিক জীবন ফিরে পেতে কয়েকটি নিময় মেনে চলতে হবে। যেমন-

     

     

    বিশ্রাম

     

    করোনা মুক্ত হওয়ার পরেও বেশকিছুদিন শরীর ক্লান্ত থাকে। তাই বিশ্রামের বিকল্প নেই। এসময় খুব বেশি কাজ করার চেষ্টা করবেন না। ভাল করে টানা ঘুম দিন। করোনা মুক্ত হওয়ার পরও অন্তত এক সপ্তাহ সম্পূর্ণ বিশ্রাম করাই ভাল। এতে আরও দ্রুত স্বাভাবিক জীবন ফিরতে পারবেন।

     

    পুষ্টিকর খাবার খান

     

    করোনা থেকে সেরে ওঠার পর খাওয়া দাওয়ার দিকে নজর দিন। এমনিতে এই সময় প্রোটিন বেশি আছে, এমন খাবার বেশি খাওয়া উচিত। পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

     

    শরীরচর্চা 

     

    এসময় প্রত্যেক দিন ব্যায়াম করা প্রয়োজন। এরফলে শরীরে বল ফিরে পেতে সাহায্য করবে। কিন্তু নিজের শরীরের সামর্থ বুঝে ব্যায়াম করুন। বেশি ক্লান্ত লাগলে বা মাথা ঘুরলে আরও বিশ্রাম নিন। নিঃশ্বাসের ব্যায়াম করতে পারেন প্রত্যেকদিন।

     

    রক্তে অক্সিজেনের মাত্রা

     

    করোনা সেরে যাওয়ার বেশ কিছুদিন পরও হঠাৎ রক্তে অক্সিজেনের মাত্রা কমে যেতে পারে। তাই নিয়মিত রক্ত মেপে দেখুন। করোনার কারণে ফুসফুসের যদি বেশি ক্ষতি হয়, তা হলে অক্সিজেনের মাত্রা হঠাৎ কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

     


    স্মৃতিশক্তি

     

    করোনা মুক্ত হবার পর পাজ্‌ল খেলতে পারেন। করোনার কারণে মস্তিষ্কের স্বাভাবিক চলনে সমস্যা দেখা দিতে পারে। তাই যাতে মস্তিষ্ক সুস্থ থাকে, সেটা খেয়াল রাখা খুবই প্রয়োজন।

    /আবুল বাশার

    ×
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com