• বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮

বৈধ কাগজ না থাকায় মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশি গ্রেপ্তার, পাসপোর্ট জটিলতায় প্রবাসীরা

বার্তাজগৎ২৪ ডেস্কঃ
প্রকাশিত :সোমবার, জুন ৭, ২০২১, ১১:৩০

  • সংগৃহীত ছবি

    ৬২ বাংলাদেশিকে বৈধ কাগজপত্র না থাকার কারণে গ্রেপ্তার করেছে মালয়েশিয়ার পুলিশ। এ সময় মোট ১৫৬ জন অবৈধ অভিবাসী কর্মীকে গ্রেপ্তার করেছে দেশটির অভিবাসন বিভাগ।


     

    রবিবার(০৬) রাতে মালয়েশিয়ার সাইবার জায়া এলাকার একটি নির্মাণ স্থাপনা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানানো হয়েছে।

     

    প্রায় ২০২ বিদেশির কাগজপত্র পরীক্ষা করা হয় এ অভিযানে। এর মধ্যে ৪৬ জনের বৈধ ওয়ার্ক পারমিট থাকায় তাদের ছেড়ে দেয়া হয়। বাকি ১৫৬ জনের কোনো বৈধ কাগজপত্র না থাকায় তাদের গ্রেফতার করে সেমুনিয়াহ ইমিগ্রেশন ডিপোর স্ক্রিনিং সেন্টারে নিয়ে যাওয়া হয়।

     

    দেশটির অভিবাসন বিভাগ সূত্র জানায়, রয়েল মালয়েশিয়ার পুলিশ (পিডিআরএম), জাতীয় নিবন্ধনকরণ বিভাগ (জেপিএন), শ্রম বিভাগ (জেটিকে) এবং জন প্রতিরক্ষা বাহিনী (এপিএম) গ্রেপ্তার অভিযানে অংশ নেয়।

     

    ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি ইন্দেরা খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, যেখানে অভিযান চালানো হয়েছে সেটা একটি নির্মাণ স্থাপনা। এর পাশের জায়গাটি বেড়া দেয়ায় তা সুরক্ষিত ছিল। ফলে জায়গাটি বেশ গোপন ছিল।

     

    এ দিকে করোনাভাইরাসের মধ্যে মালয়েশিয়ায় পাসপোর্ট ও ভিসা জটিলতায় পড়েছেন অনেক প্রবাসী। সময়মতো পাসপোর্ট না পাওয়ায় বৈধতা নিয়ে দেখা দিয়েছে সংশয়। তবে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন বলছে, প্রবাসীদের সেবায় সার্বক্ষণিক কাজ করছেন তারা।

     

    আরও পড়ুন- 

    ১-পাকিস্তানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ৩০

    ২- হজ পালনের বিষয়ে কী সিদ্ধান্ত নিলো ভারত!

    ৩- মহাখালীর সাততলা বস্তিতে ভয়াবহ আগুন, শত শত ঘর পুড়ে ছাই!

    ৪- বিশ্বে করোনায় আক্রান্ত-মৃত্যু অনেক কমেছে

    ৫-করোনা আক্রান্ত শ্বশুরকে পিঠে করে হাসপাতালে নিলেন পুত্রবধূ

     

    সম্প্রতি ভার্চ্যুয়াল এক সভায় ডিজিটাল পদ্ধতিতে প্রবাসীদের কাছে সেবা পৌঁছে দেয়া হচ্ছে বলে জানান, হাইকমিশনার মো. গোলাম সারওয়ার।

     

    ভুক্তভোগীরা বলেন, চার থেকে পাঁচ মাসের আগে পাসপোর্ট নবায়ন করতে জমা দিয়েছি। কিন্তু এখনো পাওয়ার কোনো খবর নেই। এর ফলে আমাদের প্রতিনিয়ত সমস্যায় পড়তে হচ্ছে। যে পাসপোর্ট পাঁচ থেকে ছয় মাসে পাওয়া যায় না, দালালদের টাকা দিলে তা কিভাবে খুব তাড়াতাড়ি তারা দিতে পারে?

     


    মালয়েশিয়ার কমিউনিটি নেতা নাজমুল ইসলাম বাবুল বলেন, ‘পাঁচ থেকে ছয় মাস লেগে যায় পাসপোর্ট পেতে। এই সমস্যার কারণে বর্তমান মালয়েশিয়ার সরকার যে সুযোগ দিচ্ছে তা থেকে বঞ্চিত হচ্ছে। অনেক প্রবাসী ভাইয়ের ছেলে আছেন। অনেকের আবার জেলের সাজার মেয়াদ শেষ হয়ে গেছে। শুধু মাত্র পাসপোর্টের কারণে তারা বের হতে পারছে না।’

     

    মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনার বলেন, একটি পাইলট প্রজেক্ট হাতে নিয়েছি। এর মাধ্যমে আপনাদের সকলের পাসপোর্ট পোস্ট অফিসের মাধ্যমে দিয়ে দেয়া হবে।

    /এস এ. আকাশ

    ×
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com