• শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮
  • আর্কাইভ

শুক্রবার, ২৫ জুন ২০২১ , ১০ আষাঢ় ১৪২৮

প্রধানমন্ত্রীর কাছে ৩ দফা দাবি জানিয়েছে বাজুস

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত :বুধবার, জুন ৯, ২০২১, ১০:০৮

  • বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) তিন দফা দাবি জানিয়েছে

    বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) অলংকার বিক্রয়মূল্যের ভ্যাট হার ও কাঁচামাল আমদানিতে শুল্ক হার কমানোসহ তিন দফা দাবি জানিয়েছে।


    আজ বুধবার (৯ জুন) বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক আবেদনে উক্ত তথ্য জানা যায়।

    সেই আবেদনে বলা হয়, বাংলাদেশের গ্রাহকদের প্রকৃত অবস্থা বিবেচনায় জুয়েলারি খাতে সর্বমােট ১.৫ শতাংশ ভ্যাট অথবা শুধুমাত্র গহনার মজুরির উপর ১৫ শতাংশ ভ্যাট আরােপ করা হোক। এবং জুয়েলারি তৈরির কাঁচামাল ( স্বর্ণবার ) আমদানি পর্যায়ে ভরি প্রতি ( ১১.৬৬৪ গ্রাম ) ২ হাজার টাকা কাস্টমস ডিউটি ১ হাজার টাকা করা হোক।

     


    তৃতীয় দাবিতে বলা হয়,দেশের জুয়েলার্স স্বর্ণালংকার তৈরির কাঁচামাল ৬.৩ ফরম পূরণের মাধ্যমে ৫ শতাংশ ভ্যাট প্রদান করে গােল্ড ডিলারদের কাছ থেকে ক্রয় করে। বিক্রয় পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আহরণ করে সরকারি কোষাগারে জমা প্রদান করছে। ফলে জুয়েলারি খাতে মোট ১০ শতাংশ ভ্যাট বিদ্যমান। যার ফলে ক্রয়কৃত স্বর্ণবারের উপর জুয়েলার্স ব্যবসায়ীকে রেয়াত সুবিধা প্রদান করার করার দাবি জানানো হয়েছে।

     

    উল্লেখ্য যে, ২০২১-২০২২ অর্থবছরের জুয়েলারি শিল্প রক্ষায় ও শতভাগ ভ্যাট আদায় নিশ্চিত করতে বাজেটে উল্লেখিত প্রস্তাবনাসমূহের বাস্তবায়নের নির্দেশ প্রদানের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছে বাজুস।

    /আবুল বাশার

    ×
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com