• বুধবার, ২৮ জুলাই ২০২১ , ১৩ শ্রাবণ ১৪২৮
  • আর্কাইভ

বুধবার, ২৮ জুলাই ২০২১ , ১৩ শ্রাবণ ১৪২৮

এক সময়ের অপ্রতিদ্বন্দ্বী নায়িকা শাবানার জম্মদিন আজ

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত :মঙ্গলবার, জুন ১৫, ২০২১, ০৩:০৯

ঢাকাই চলচ্চিত্রের বিউটি কুইন ও জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী শাবানা

কিংবদন্তি নায়িকা শাবানা। যার পারিবারিক নাম আফরোজা সুলতানা রত্মা। ‘রত্মা’ থেকে হয়ে যান ‘শাবানা’।


৯বছস বয়সে পড়াশোনার পাঠ চুকিয়ে চাচার হাত ধরে পা রেখেছিলেন অভিনয় জগতে। পড়াশোনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রূপালি পর্দার আলোয় নিজেকে গড়েন। সেই থেকেই তিনি আজকের ঢাকাই চলচ্চিত্রের বিউটি কুইন ও জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী শাবানা। তিন শতাধিক সিনেমায় অভিনিত করা শিল্পী শাবানার আজ জন্মদিন।

দেশের সামাজিক অরাজকতা থেকে শুরু করে রোমান্টিকতা সব রকমের চরিত্রে মানিয়ে নিয়েই নিজের শক্ত অবস্থান গড়েছিলেন বাংলা চলচিত্রে। কোটি বাঙালির মনে গেঁথে আছেন সমাজের বাস্তব জীবনের গল্প নিয়ে নির্মিত সিনেমায় অভিনয় করে ।

জন্মেছিলেন ১৯৫২ সালের ১৫ জুন। ১৯৬২ সালে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে তার আবির্ভাব ঘটে। এরপর তিনি নৃত্যশিল্পী ও অতিরিক্ত শিল্পী হিসেবেই প্রতিষ্ঠিত হয়েছিলেন। সেই নৃত্যশিল্পী থেকেই একসময় তিনি হয়ে ওঠেন কোটি বাঙালির শাবানা।

১৯৬৭ সালে এহতেশাম পরিচালিত ‘চকোরী'তে চিত্রনায়ক নাদিমের বিপরীতে নায়িকা হয়ে অভিনয় করেন। আর তখন রত্মা থেকে হয়ে যান শাবানা। বাংলা ও উর্দু ভাষায় নির্মিত ‘চকোরী’ সিনেমাটি ব্যবসা সফল হয়। এরপর থেকে শাবানাকে আর পেছন ফিরে তাকাননি। তিন দশকের ক্যারিয়ারে নাদিম, রাজ্জাক, আলমগীর, ফারুক, জসীম, সোহেল রানার সঙ্গে জুটি বেঁধে শাবানা উপহার দেন জনপ্রিয় ও ব্যবসাসফল অনেক ছবি। তিনি কাজ করেছেন বলিউডের রাজেশ খান্নার বিপরীতেও।

 

আরো পড়ুন 

১.সাবেক সংসদ সদস্য এম এ হান্নান আর নেই

২.ডিবি পুলিশের কার্যালয়ে ডাকা হয়েছে পরীমণিকে

 

শাবানা অভিনিত উল্লেখযোগ্য ছবিগুলো মধ্যে রয়েছে, ‘ভাত দে’, ‘অবুঝ মন', ‘ছুটির ঘণ্টা', ‘দোস্ত দুশমন', ‘সত্য মিথ্যা', ‘রাঙা ভাবী', ‘বাংলার নায়ক', ‘ওরা এগারো জন', ‘বিরোধ', ‘আনাড়ি', ‘সমাধান', ‘জীবনসাথী', ‘মাটির ঘর', ‘লুটেরা', ‘সখি তুমি কার', ‘কেউ কারো নয়', ‘পালাবি কোথায়', ‘স্বামী কেন আসামি', ‘দুঃসাহস', ‘পুত্রবধূ', ‘আক্রোশ' ও ‘চাঁপা ডাঙার বউ'।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে শাবানা ১০ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। আজীবন সম্মাননাও পেয়েছেন। বাংলাদেশের হয়ে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছেন শাবানা। 


সংসার জীবনে ১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিককে বিয়ে করেন শাবানা। দুজনে মিলে প্রতিষ্ঠা করেন প্রযোজনা সংস্থা এসএস প্রোডাকশন। এই প্রতিষ্ঠানের ব্যানারে নির্মিত হয়েছে অনেক জনপ্রিয় সিনেমা।

 

কিন্তু ১৯৯৭ সালে শাবানা অজানা কারণেই হঠাৎ বিদায় নেন চলচ্চিত্র থেকে। ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বসবাস করছেন। তবে তিনি বেশ কয়েকবার বাংলাদেশে আসলেও জনসম্মুখে আর তেমন দেখা দেন না এক সময়ের অপ্রতিদ্বন্দ্বী এই অভিনেত্রী শাবানা।

/আবুল বাশার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com