• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮
  • আর্কাইভ

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮

বন্ধ হয়ে গেল ইরানের পরমাণু কেন্দ্র

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত :সোমবার, জুন ২১, ২০২১, ১২:৫৯

ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দিনে হঠাৎ করেই বন্ধ হয়ে গেছে দেশটির একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দিনে হঠাৎ করেই বন্ধ হয়ে গেছে দেশটির একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। বিদ্যুৎ বিভ্রাটের জন্য গত শনিবার (১৯ জুন) কেন্দ্রটিতে কাজ বন্ধ হয়ে যায় বলে ধারণা করা হচ্ছে।


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে গেলেও এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি ইরানের সরকার।

তবে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে,পরমাণু কেন্দ্রটি ‘কারিগরি ত্রুটির’ কারণে সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে ।

 পরমাণু কেন্দ্র বন্ধের কারণ নিয়ে রাষ্ট্রীয় বিদ্যুৎ ও জ্বালানি সংস্থার কর্মকর্তা গোলাম আলী রাকশানিমেহের জানিয়েছেন, বৈদ্যুতিক সমস্যার কারণে শপরমাণু কেন্দ্রটি বন্ধ হয়ে গেছে এবং তা ‘আগামী তিন-চারদিন’ বন্ধ থাকবে। তিনি এর বেশি আর কিছু জানাননি। তবে বুশেহর শহরের দক্ষিণ অংশে অবস্থিত এই পরমাণু কেন্দ্রটি এবারই প্রথমবারের মতো আচমকা বন্ধ হয়ে গেল।

এদিকে ইরানে পরমাণু কেন্দ্র হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার বিষয়ে তাৎক্ষণিকভাবে এখনও কোনো মন্তব্য করেনি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। অবশ্য তেহরান বরাবরই বলে আসছে যে, তাদের পারমাণবিক কর্মসূচি শান্তিপূর্ণ। তারপরও পরমাণু কেন্দ্রে সর্বশেষ এই ঘটনা ইরানকে কিছুটা হলেও পিছিয়ে দিতে পারে।

বিশ্বের ছয় পরাশক্তির সঙ্গে ২০১৫ সালে পরমাণু চুক্তি স্বাক্ষর করে ইরান। এর ফলে পামাণবিক বোমা প্রস্তুতের জন্য প্রয়োজনীয় ইউরেনিয়াম মজুতের ক্ষেত্রে রাশ টানতে বাধ্য হয় রুহানির প্রশাসন। ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি না করে সে দিকেও নজর রাখে জাতিসংঘ।


 

চলতি বছরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতায় আসার পরে ইরান হুমকি দেয় যে, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা না তুললে ইউরেনিয়ামের মজুত ফের বাড়ানো হবে। সে অনুযায়ী আগের চেয়ে ইউরেনিয়ামের মজুত কয়েক গুণ বাড়িয়েছে তেহরান। এছাড়া জাতিসংঘকেও পরমাণু কেন্দ্রের তথ্য দিচ্ছে না দেশটি।

/আবুল বাশার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com