আজ সোমবার, ২৯, মে ২০২৩

| কাল
০৮ঃ ১৭ঃ ০৫ |

Logo
সর্বাধিক পঠিত | সর্বশেষ | গ্যালারী |

তুর্কি সংসদের অনুমোদনে পরিষ্কার হল ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ প্রাপ্তিতে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: শুক্রবার ৩১ মার্চ, ২০২৩ - ০৪:২৯ পিএম

তুরস্কের সংসদ ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ প্রপ্তির বিষয়ে একটি বিল পাশ করেছে। বিলটিতে ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ প্রপ্তির বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে। এই অনুমোদনের মাধ্যমে হেলসিংকির ন্যাটোর সদস্যপদ প্রাপ্তির পথ একদমই পরিষ্কার হয়ে গেল। 

এক সপ্তাহ আগে হাঙ্গেরির আইনসভা ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদের ব্যপারে ইতিবাচক আইন পাশ করার পর একমাত্র বাঁধা ছিল তুরস্ক। তুরস্কের সংসদের এই অনুমতি প্রদানের মাধ্যমে সম্পন্ন হল ন্যাটোর ৩০ টি সদস্যের অনুমতি প্রদান। সুতরাং আর কোন বাঁধা অবশিষ্ট রইলোনা এই নর্ডিক দেশটির ন্যাটোর সদস্যপদ প্রাপ্তিতে। 

চলতি মাসে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান জানিয়েছিলেন ফিনল্যান্ডে বসবাসকারী তুরস্ক সন্ত্রাসী মনে করে এমন লোকদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে দেশটি। এই অভিবাসী বিনিময়ের মাধ্যমে ফিনল্যান্ডকে তুরস্কের অনুমোদন সংগ্রহ করতে হয়। 

ফিনল্যান্ড এবং সুইডেন একই সাথে ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করলেও বাঁধা হয়ে দাঁড়ায় তুরস্ক এবং হাঙ্গেরি। তবে এরই মধ্যে ফিনিশিয়রা বাঁধা কাটিয়ে উঠতে পারলেও তুরস্কের কথিত সন্ত্রাসীদেরকে ফিরিয়ে দিতে অসম্মত হওয়ায় তুরস্কের পার্লামেন্ট অনুমোদন দেয়নি সুইডেনের সদস্যপদ প্রাপ্তিতে। 

বার্তাজগৎ২৪/৩১ মার্চ/এসএইচ

বিষয় : ফিনল্যান্ড

সর্বমোট শেয়ারঃ
Facebook Twitter WhatsApp Messanger
আমাদের অ্যাপ

স্বত্ব © ২০২২ বার্তাজগৎ২৪ Design & Developed By softicode