• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮
  • আর্কাইভ

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮

বিভিন্ন জেলায় করোনা সংক্রমণের হার

বার্তাজগৎ২৪ডেস্ক
প্রকাশিত :বুধবার, জুলাই ৭, ২০২১, ০৪:৪১

বিভিন্ন জেলায় করোনা সংক্রমণের হার

করোনা মহামারী সংক্রমণের সবচেয়ে বেশি বিপজ্জনক অবস্থায় আছে দেশের ৫৭টি জেলা। এসব জেলায় সংক্রমণের হার সর্বোচ্চ ৫৮ শতাংশ এবং সর্বনিম্ন ২১ শতাংশের মধ্যে। এরমধ্যে শহরের তুলনায় গ্রামাঞ্চলে সংক্রমণ ৫০ শতাংশের বেশি বেড়েছে।

 


এমন পরিস্থিতিকে উদ্বেগের বিষয় বলে মনে করছে স্বাস্থ্য অধিদপ্তর ও সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এসব প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা বলছেন, করোনাকে অগ্রাহ্য করা এবং স্বাস্থ্যবিধি না মানা ও টিকার প্রতি আগ্রহী না হওয়ার কারণে গ্রামে সংক্রমণ বেড়ে গেছে।


 
এসব জেলার মধ্যে সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতি ৫৭ জেলার। এর মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ টাঙ্গাইল ও ঝালকাঠিতে ৫৮ শতাংশ করে। এরপর ৫৭ শতাংশ সংক্রমণ মাগুরা, বরিশাল ও লালমনিরহাটে। ৫৫ শতাংশ সংক্রমণ ফেনীতে, ৫১ শতাংশ পটুয়াখালীতে, ৫০ শতাংশ গোপালগঞ্জ ও পঞ্চগড়ে, ৪৯ শতাংশ মুন্সীগঞ্জ ও পিরোজপুরে। ৪৬ শতাংশ সংক্রমণের হার ফরিদপুরে, ৪৫ শতাংশ সংক্রমণের রাজবাড়ী। বরগুনা ও মৌলভীবাজারে ৪৪ শতাংশ। রংপুর ও খুলনায় রয়েছে  ৪২ শতাংশ। ৪০ শতাংশ আছে গাজীপুর ও নারায়ণগঞ্জে। ৩৯-৩০ শতাংশের মধ্যে সংক্রমণ রয়েছে ২৭ জেলায়। ২৯-২০ শতাংশের মধ্যে সংক্রমণ রয়েছে ১২ জেলায়। এগুলো হলো কিশোরগঞ্জ, বগুড়া, ঢাকা, নীলফামারী, সাতক্ষীরা, ময়মনসিংহ, লক্ষ্মীপুর, নওগাঁ, ব্রাহ্মণবাড়িয়া, পাবনা, রাজশাহী ও জামালপুর।


 

স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ কমিটির সদস্য ডা. আবু জামিল ফয়সাল গণমাধ্যমকে বলেছেন, আগে যেখানে করোনা রোগী শহরে ৭০-৮০ শতাংশ ছিল, এখন তা গ্রামে দেখা যাচ্ছে। গ্রামে সংক্রমণের হার ক্রমেই বেড়ে যাচ্ছে। তারা কোনোভাবেই করোনাকে গুরুত্ব দিচ্ছে না। জ্বর-কাশি দেখা দিলে করোনা টেস্ট করাচ্ছে না। অসচেতনতার অভাবে গ্রামে বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছে

/রাজিব আহমেদ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com