শনিবার, ৮ মে ২০২১ , ২৫ বৈশাখ ১৪২৮

শততম টেস্টে সেঞ্চুরি করেছে যারা

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত : সোমবার, ০৮ ফেরুয়ারী, ২০২১, ০২:৫০

  • শততম টেস্টে সেঞ্চুরি করেছে যারা

    সেঞ্চুরি করার স্বাদই ভিন্নরকম। যদি হয় সেটা নিজের শত তম টেস্টে সেঞ্চুরি! এর চেয়ে সুন্দর আর কি হতে পারে? সুন্দর উপলক্ষটা সুন্দর করে সাজাতে কে-ই-বা না চায়? কিন্তু সবার ভাগ্যে কি এরকম উপলক্ষ্য রাঙানোর কপাল হয়?


    এখন পর্যন্ত মোট ৬৯ জন ক্রিকেটার টেস্টে ১০০ বা তারও বেশি ম্যাচ খেলেছে। এদের মধ্যে সর্বশেষ সংযোজন হিসেবে নাম আসবে জো রুটের। সদ্য চলা ভারতের বিপক্ষে ৪ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে খেলতে নামছে নিজের শততম টেস্ট।

    এই ৬৯ জন ক্রিকেটারের মধ্যে মাত্র ৯ জন ক্রিকেটার নিজের শততম টেস্ট যে রাঙিয়েছে সেঞ্চুরির দ্বারা। আজকের আগে সংখ্যাটা ছিল ৮, জো রুট ভারতের বিপক্ষে সেঞ্চুরি করে সংখ্যা টা উঠিয়েছে ৯ এ। এদের মধ্যে সর্বোচ্চ ৩ জন ইংলিশ ক্রিকেটার। এছাড়াও ২ জন পাকিস্তানি ও ২ জন রয়েছে আফ্রিকার। বাকি ২ জনের একজন ওয়েস্ট ইন্ডিজ ও অন্যজন অস্ট্রেলিয়ার।

    চলুন জেনে নেই সেই ৯ জন ক্রিকেটারদের সম্পর্কে।

    ১. কলিন কাউড্রে :- প্রথম ক্রিকেটার হিসেবে নিজের শততম টেস্টে সেঞ্চুরি করার বিরল রেকর্ড গড়েন তিনি। অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যক্তিগত ১০৪ রানে আউট হয় তিনি। ১৯৬৮ সালে অনুষ্ঠিত হওয়া টেস্ট ম্যাচ টি ড্র হয়।

    ২. জাভেদ মিয়াদাদ :- পাকিস্তানের কিংবদন্তী এই ব্যাটসম্যান নিজের শততম টেস্টে সেঞ্চুরি করেন তাদের সবচেয়ে বড় ক্রিকেট প্রতিপক্ষ ভারতের বিরুদ্ধে। ১৪৫ রান করার পথে এই অনন্য রেকর্ড গড়েন মিয়াদাদ। ১৯৮৯ সালে অনুষ্ঠিত হওয়া ম্যাচটিও ড্রই হয়।

    ৩. জর্ডন গ্রিনিদ :- ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তী ব্যাটসম্যান ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৯০ সালে ১৪৯ রান করার পথে এই বিরল কীর্তি গড়েন। সাথে প্রথম ক্রিকেটার হিসেবে শততম টেস্টে সেঞ্চুরির সাথে জয় পান তিনি।

    ৪. অ্যালেক্স স্টুয়ার্ট :- এক সময় তাকে গণ্য করা হত ইংলিশ ক্রিকেট ইতিহাসের সেরা স্টাইলিশ ব্যাটসম্যান। ২০০০ সালে ওয়েস্ট ইন্ডিজের সাথে ১০৫ রান করার পথে এই কৃতিত্ব গড়েন তিনি।
    এই ম্যাচটিও শেষ পর্যন্ত ড্র হয়।

    ৫. ইনজামাম - উল - হক :- পাকিস্তানের এই কিংবদন্তী তাদের সবচেয়ে বড় প্রতিপক্ষ ভারতের বিপক্ষে ২০০৫ সালে ১৮৪ রান করার সময় এই কীর্তি গড়েন। মজার ব্যাপার ২ জন পাকিস্তানি ক্রিকেটার এই রেকর্ড গড়েছে এবং ২ জনই ভারতের বিপক্ষে রেকর্ড গড়ার পথে জয় লাভ করে।


    ৬. রিকি পন্টিং :- অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা ব্যাটসম্যান তার শততম টেস্টে অধিনায়ক হিসেবেই সেঞ্চুরি করেন আফ্রিকার বিপক্ষে ২০০৬ সালে। মজার ব্যাপার হচ্ছে একমাত্র ক্রিকেটার হচ্ছে রিকি পন্টিং যে তার শততম টেস্ট ম্যাচে ২ ইনিংসে ২ টি সেঞ্চুরি করেছেন। প্রথম ইনিংসে ১২০ ও ২য় ইনিংসে ১৪৩ রান করে অস্ট্রেলিয়া কে এক অবিশ্বাস্য জয় এনে দেন তিনি।

    ৭. গ্রায়েম স্মিথ :- টেস্ট ক্রিকেটে একমাত্র অধিনায়ক হিসেবে ১০০+ টেস্টে নেতৃত্ব দিয়েছেন তিনি।

    ২০১২ সালে নিজের শততম টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৩১ রান করার পথে এই কৃতিত্ব গড়েন তিনি এবং ম্যাচে জয় পায় তারা।

    ৮. হাশিম আমলা :- শ্রীলংকার বিরুদ্ধে ২০১৭ সালে ব্যক্তিগত শততম টেস্ট খেলতে নামে হাসিম আমলা। ম্যাচে আফ্রিকা জয় পায় এবং প্রথম ইনিংসে ১৩৪ রান করেন তিনি। তাতে এই এলিট ক্লাবে পা রাখেন এই ক্ল্যাসিক ক্রিকেটার।

    ৯. জো রুট:- সর্বশেষ ক্রিকেটার হিসেবে এই লিস্টে ঢুকেছে ইংলিশ অধিনায়ক জো রুট। ভারতের বিপক্ষে ম্যাচে তিনি এই ক্লাবে ঢোকার পাশাপাশি অনন্য একটি রেকর্ডও গড়েছে। ক্রিকেট বিশ্বে প্রথম ক্রিকেটার হিসেবে নিজের শততম ম্যাচে দ্বিশতক পূর্ণ করা ক্রিকেটার তিনি।

    /

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com