• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮
  • আর্কাইভ

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ , ১১ শ্রাবণ ১৪২৮

জনসনের টিকায় জনগণকে সতর্কবার্তা

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত :মঙ্গলবার, জুলাই ১৩, ২০২১, ০৩:১২

জনসনের এক ডোজের করোনা টিকা নেওয়ার পর অন্তত ১০০ জন বিরল স্নায়ুবিক ব্যাধি গিউলিয়ান ব্যারে সিনড্রোমে (জিবিএস) আক্রান্ত হয়েছেন

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) সোমবার এক বিবৃতিতে জানায়, জনসনের এক ডোজের করোনা টিকা নেওয়ার পর অন্তত ১০০ জন বিরল স্নায়ুবিক ব্যাধি গিউলিয়ান ব্যারে সিনড্রোমে (জিবিএস) আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন ইতোমধ্যে মারা গেছেন এবং হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৫ জন।


পাশাপাশি, এফডিএ জিবিএস এর লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে হাসপাতালে বা নিকটস্থ চিকিৎসা কেন্দ্রে চিকিৎসকের পরামর্শ নিতে জনগণকে আহ্বান জানিয়েছে ।

জিবিএস হলো একপ্রকার স্নায়ুবিক ব্যাধি, যা মানবদেহের দেহের রোগ প্রতিরোধ শক্তি বা অ্যান্টিবডি মস্তিষ্কের স্নায়ুকোষসমূহকে আক্রমণ করে এবং ধ্বংস করতে থাকে। এতে আক্রান্ত ব্যক্তিরা মাংসপেশির দুর্বলতায় ভোগেন ও একসময় পক্ষাঘাতগ্রস্ত হন। 

 

আরো পড়ুন

১.ইসরায়েলি বাহিনীর নির্বিচার গুলি

২.টাওয়ারে উঠে সেলফি নেবার সময় বজ্রঘাতে ১১ জনের প্রাণহানি

 


যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয় টিকাসমূহের পার্শ্বপ্রতিক্রিয়া বিষয়ক তথ্য সংগ্রহ ও গবেষণার জন্য ভ্যাকসিন অ্যাডভার্স রিপোর্টিং সিস্টেম নামে একটি কমিটি গঠন করেছে ।

যারা জনসনের টিকা নিয়েছেন, তাদের উদ্দেশে এফডিএর পক্ষ থেকে বলা হচ্ছে- টিকা নেওয়ার ৪২ দিনের মধ্যে কারো দেহে জিপিএসের উপসর্গ দেখা দেয়, সঙ্গে সঙ্গে নিকটস্থ হাসপাতাল, চিকিৎসা কেন্দ্র বা চিকিৎসকের পরামর্শ নেবেন।

 

/আবুল বাশার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com