আজ শনিবার, ১০, ডিসেম্বর ২০২২

| কাল
১২ঃ ৫১ঃ ৫২ |

Logo
সর্বাধিক পঠিত | সর্বশেষ | গ্যালারী |

এইচএসসির দ্বিতীয় দিনে বহিষ্কার ২৩, অনুপস্থিত ২১ হাজার

বার্তাজগৎ২৪ ডেস্ক :

প্রকাশ: মঙ্গলবার ০৮ নভেম্বর, ২০২২ - ০৯:০৫ পিএম

চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত ছিলেন ২১ হাজার ৪৩ জন শিক্ষার্থী। এদিন মোট ১ হাজার ৯৬৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছেন ১০ লাখ ২২ হাজার ৯৩৮ জন। একই দিনে বহিষ্কার করা হয়েছে ২৩ শিক্ষার্থীকে।

আজ মঙ্গলবার (৮ নভেম্বর) দ্বিতীয় দিনের পরীক্ষায় এইচএসসিতে বাংলা দ্বিতীয়পত্র আর মাদরাসায় আলিমে আরবি প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। সবমিলে এতে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ১০ লাখ ৪৩ হাজার ৯৮১ শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। এদিন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে কোনো পরীক্ষা ছিল না।

জানা যায়, নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন মোট ৯ লাখ ৫৮ হাজার ৮১৫ জন। মোট বহিষ্কার করা করা হয়েছে ১৫ জনকে। অনুপস্থিত ছিলেন ১৫ হাজার ৯৭৬ জন। তাদের মধ্যে চারজন কুমিল্লা শিক্ষা বোর্ডের। এ ছাড়া ঢাকা ও যশোর বোর্ডের তিনজন করে, বরিশাল বোর্ডে দুজন করে,  রাজশাহী-চট্টগ্রাম ও সিলেট বোর্ডে একজন করে এবং বরিশাল বোর্ডে দুজনকে বহিষ্কার করা হয়েছেন। বহিষ্কার হয়নি দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ডে কোনো পরীক্ষার্থী।

অপরদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় এদিন মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ৮৫ হাজার ১৬৬ জন। বহিষ্কার করা হয়েছে আটজনকে। এর মধ্যে উপস্থিত ছিলেন ৮০ হাজার ৯৯ জন।

সারাদেশে মাদরাসা শিক্ষা বোর্ডে প্রথম দিনের পরীক্ষায় ৪৪৮টি পরীক্ষাকেন্দ্রে ৯৩ হাজার ২৫২ জন পরীক্ষার্থীর মধ্যে মোট ৫ হাজার ৯৯ জন অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার ৫ দশমিক ৪৭ শতাংশ। ওইদিন ১৫ পরীক্ষার্থী বহিষ্কার হন।

চলতি বছর ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এরমধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী। সারাদেশে দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা চলছে। মোট ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এরমধ্যে ছাত্র পাঁচ লাখ ৮২ হাজার ১৮৩ এবং ছাত্রী পাঁচ লাখ তিন হাজার ৫৩০ জন।

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা এক লাখ ২২ হাজার ৯৩১ জন। এরমধ্যে ৮৮ হাজার ৯১৮ জন ছাত্র এবং ৩৪ হাজার ১৩ জন ছাত্রী।

অন্যদিকে মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে আলিম পরীক্ষায় দুই হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের বিপরীতে ৪৪৮টি কেন্দ্র মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এরমধ্যে ৫১ হাজার ৬৯৫ ছাত্র এবং ৪৩ হাজার ৬৮ জন ছাত্রী।

সর্বমোট শেয়ারঃ ১০০
Facebook Twitter WhatsApp Messanger
আমাদের অ্যাপ

স্বত্ব © ২০২২ বার্তাজগৎ২৪ Design & Developed By softicode