আজ শনিবার, ১০, ডিসেম্বর ২০২২

| কাল
০১ঃ ১৫ঃ ১৬ |

Logo
সর্বাধিক পঠিত | সর্বশেষ | গ্যালারী |

ঘরে বসে পুডিং বানানোর উপায়

ফাতেমাতুজ জোহরা (সুমা):

প্রকাশ: শনিবার ১২ নভেম্বর, ২০২২ - ০২:৫২ পিএম

মিষ্টি জাতীয় খাবারের প্রতি বেশিরভাগ মানুষেরই আগ্রহ থাকে। আর মিষ্টিজাতীয় খাবারের মধ্যে পুডিং হতে পারে অসাধারণ একটি খাবার।

রান্না একটি শিল্প যা অনেক পরিশ্রম ও সময়ের মাধ্যমে অর্জিত হয়। কোন খাবারে কতটুকু লবণ, কতটুকু চিনি, কতটুকু পানি দিতে হবে তা আন্দাজ করার যেই দক্ষতা বা ক্ষমতা তা কিন্তু সাধারণ কোনো ব্যাপার নয়। একটু ভুলেই খাবারের মান নষ্ট হয়ে যেতে পারে। তাই কোন কিছু তৈরি করার ব্যাপারে খুব সচেতনতা অবলম্বন করতে হয়।

পুডিং একটি মিষ্টিজাতীয় ও মেহমানদের সামনে পরিবেশনযোগ্য অসাধারণ একটি খাবার। আপনার বিকেলের নাস্তাকে মজাদার করে তুলতে পারে একটি পুডিং।

অনলাইনে পুডিং বানানোর অনেক ভিডিও রয়েছে কিন্তু তারপরও পুডিং কেন ভালো হয়না এই প্রশ্ন কিন্তু থেকেই যায়। এর প্রধান কারণ আপনার পরিমাণ এবং অভিজ্ঞতা। আপনি কোন জিনিস যখন প্রথমে বানাবেন তা কিন্তু ভালো হবে না। প্রথমে তা খারাপ হবে, দ্বিতীয়বার ও‌ তা খারাপ হতে পারে কিন্তু তৃতীয়বারের চেষ্টায় অবশ্যই আপনি ঐ জিনিসটা সম্পর্কে ধারণা নিতে পারবেন এবং কোন ভুলগুলো এড়িয়ে চললে আপনি ভালভাবে করতে পারবেন তা কিন্তু আপনি নিজে থেকেই শিখে যেতে পারলেন। পুডিং বানানো কঠিন হলেও তা অসাধ্য কোন বিষয় নয়। সহজ রেসিপের মাধ্যমে ঘরে বসেই আপনি পুডিং তৈরি করতে পারেন। ঘরে বসে পুডিং বানানোর উপায় নিচে ধারাবাহিকভাবে তুলে ধরা হলো।

পুডিং এর উপকরণ :

• দুধ ১ লিটার (জ্বাল দিয়ে হাফ লিটার করে নিতে হবে)

• চিনি স্বাদ অনুযায়ী

• ডিম চারটা

•  ঘি বা মাখন হাফ টেবিল চা চামচ

প্রণালী :
১. এক কেজি দুধ জ্বাল দিয়ে হাফ লিটার করে নিন। তারপর চুলা থেকে নামিয়ে ভালোমতো ঠান্ডা করে নিন।

২. ভিন্ন একটি বাটিতে চারটি ডিম ভালোভাবে ফেঁটিয়ে তার সাথে চিনির মিশ্রণ তৈরি করুন। চিনির মিশ্রণ তৈরি করার পর তা ভালভাবে ফেঁটাতে থাকুন। খুব ভালো করে ফেঁটানো হয়ে গেলে তাতে মাখান বা ঘি দিন। তারপর মিশ্রনটিকে আরও কতক্ষণ ফেঁটান।

৩. যেই বাটিতে আপনি পুডিং তৈরি করতে চান সেই বাটির তলায় কিছু চিনি দিন। ১ চা চামচ পরিমাণ চিনি দিয়ে এর সাথে একটু পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। চিনি গলে সিরা তৈরি হয়ে গেলে তা লাল ক্যারাম্যালে পরিণত হবে। ক্যারাম্যাল বাটিতে বসে গেলে তা নামিয়ে ঠান্ডা করে নিন।

৪. এবার ডিম চিনির মিশ্রণটি নিন তা ঠান্ডা হওয়া দুধের মিশ্রণে ভালো করে মেশান। একটি কথা মনে রাখবেন, গরম দুধে কখনোই ডিম চিনির মিশ্রণটি দিবেন না। এতে করে ডিম গরম দুধের কারণে জঁমাট বেঁধে যাবে।

৫. এরপর পুডিংয়ের বাটিতে সম্পূর্ণ মিশ্রণটি ঢেলে দিন।

৬. এবার বড় একটি সসপেন নিন। তার মাঝে একটি পাতিল রাখার স্ট্যান্ড বসিয়ে দিন। পাতিল এর চার ভাগের এক অংশ পানি নিন। এবার পুডিংয়ের বাটিটি স্ট্যান্ডে বসিয়ে ভালোভাবে ঢেকে দিন। এবার সসপ্যানকে ভালোভাবে ঢেকে উপর থেকে ভারী কিছু দিয়ে চাপা দিন। এখন আগুন দিয়ে জ্বাল দিতে থাকুন।

৭. ২০ - ২৫ মিনিটের ভিতরেই পুডিং তৈরি হয়ে যাবে। নামানোর আগে পুডিং হয়েছে কিনা তা ভালোভাবে পরীক্ষা করে নিন চুলা থেকে নামানোর আগে। পুডিং ঠাণ্ডা হয়ে যাওয়ার পর একটি প্লেটে তা উল্টো করে দিন। এর ফলে পুডিংয়ের নিচের ক্যারামেল অংশটি উপরে চলে আসবে।

এইতো হয়ে গেলো আপনার মজাদার ঘরে তৈরি পুডিং। ওভেন ছাড়াও আপনি এই পুডিং চুলায় তৈরি করতে পারবেন সহজেই আর সেভাবেই রেসিপি তুলে ধরা হয়েছে।

সর্বমোট শেয়ারঃ ১০০
Facebook Twitter WhatsApp Messanger
আমাদের অ্যাপ

স্বত্ব © ২০২২ বার্তাজগৎ২৪ Design & Developed By softicode