• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১ , ২ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১ , ২ বৈশাখ ১৪২৮

যে প্লাস্টিক পৃথিবীর জন্য ক্ষতিকর নয়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১, ০৬:৫৪

  • যে প্লাস্টিক পৃথিবীর জন্য ক্ষতিকর নয়

    প্লাস্টিক বলতেই আমাদের মাথায় প্রথমেই যা আসে তা হলো পরিবেশের জন্য ক্ষতিকর এবং পচনশীল নয় এমন এক বস্তু। কখনো কি ভেবে দেখেছেন এমন প্লাস্টিকের কথা যা পরিবেশের ক্ষতি করবে না, যা হবে পচনশীল এবং যা দৈনন্দিন জীবনে ব্যবহার করা যাবে অনায়েসেই? ধারণাটি অবশ্য খুব বেশি নতুন নয়। বহু আগে থেকেই বিজ্ঞানীরা গবেষণা করে আসছেন কিভাবে প্লাস্টিকের বিকল্প কিছু ব্যবহার করা যায় বা প্লাস্টিকের ধরণ পাল্টে দেয়া যায়। এমন চিন্তা থেকেই উদ্ভব হয় বায়ো-পলিমার নামের একধরনের পলিমার বা প্লাস্টিকের। এই বায়োপলিমারের ব্যবহার এতো বিস্তৃত যে চিকিৎসাবিজ্ঞান থেকে শুরু করে প্রযুক্তি, ইন্ডাস্ট্রি সব জায়গায় আজ বায়ো-পলিমারের ব্যবহার হচ্ছে। তাহলে চলুন জেনে নেয়া যাক, বায়োপলিমার কি!

    সাধারণত প্লাস্টিক হলো এমন এক পদার্থ যা অসংখ্য পলিমার-চেইন দিয়ে তৈরি। সোজা কথায় বলতে গেলে, একটি চেইন ক্ষুদ্র ক্ষুদ্র যে অংশগুলো দিয়ে তৈরি সেগুলো হলো পলিমার, আর অসংখ্য পলিমার দিয়ে যে চেইনটি তৈরি হয় সেটা হলো প্লাস্টিক। এই পলিমার আবার বিভিন্ন ধরনের।তারই একটি ধরন হলো বায়ো-পলিমার।

    এইসমস্ত পলিমার সাধারণত প্রাকৃতিক উৎস যেমন গাছ, প্রাণি এসব থেকে সংগ্রহ করা হয়, আবার কিছু ল্যাবরেটরিতেও তৈরি করা হয়। মানুষের শরীরেও কিন্তু এমন পলিমার আছে। শুনতে অবাক লাগলেও এমনি কিছু বায়োপলিমার হচ্ছে, কোলাজেন, সেলুলোজ, হায়ালুরোনিক এসিড ইত্যাদি।


    চিত্রঃ আণুবীক্ষণিক যন্ত্রে পলিমার দেখতে যেমন। ফটোসোর্সঃ thoughtco.com


    বায়োপলিমারের ব্যবহারঃ

    চিকিৎসাক্ষেত্রেঃবায়োপলিমারের সবচেয়ে বেশি ব্যবহার হয় সম্ভবত চিকিৎসাক্ষেত্রে।কিছু কিছু বায়ো-পলিমারের এমন অসাধারণ বৈশিষ্ট্য আছে যা এসব পলিমারকে মানুষের শরীরে ব্যবহারের উপযোগী করে তুলেছে। বর্তমানে খুব জনপ্রিয় একটি অপারেশন হলো কসমেটিক সার্জারি যাতে ব্যবহার করা হয় বায়ো-পলিমার। অপারেশনের পর সেলাই দেয়ার জন্যেও ব্যবহার করা হয় কসমেটিক সেলাই। বিভিন্ন ক্যাপসুল ওষুধ যার বাইরের অংশটুকু পলিথিনের মতো দেখতে, সেই ক্যাপসুলও তৈরি হয় পলিমার দিয়ে, এইসব ওষুধ মানব শরীরের মধ্যে প্রবেশের সাথে সাথেই গলে যায়, তবে শরীরের কোনো ক্ষতি করে না।

    বিভিন্ন প্রোস্থেটিক অপারেশনে ক্ষতিগ্রস্ত টিস্যু, দেহের অংশ রিপেয়ার করতে এসব পলিমার ব্যবহার করা হয়। আমাদের দৈনন্দিন ব্যবহারের টুথপেস্টেও আছে পলিএমিনো এসিড নামের বায়োপলিমার। এছাড়াও বিভিন্ন ওষুধ, মলম ইত্যাদিতে বায়োপলিমার ব্যবহার করা হয় যা জীবাণু, ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। এমনকি ক্যান্সারের চিকিৎসাতেও বর্তমানে পলিপ্রোপিলিন, সিল্ক, কোলাজেন ইত্যাদি বায়োপলিমার ব্যবহার করা হচ্ছে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com