• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ , ৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ , ৩ বৈশাখ ১৪২৮

সত্যিকারের স্পাইডারম্যান!

তাসনুভা লিজা
প্রকাশিত : মঙ্গলবার, ০২ ফেরুয়ারী, ২০২১, ০৬:১৯

  • সত্যিকারের স্পাইডারম্যান!

    স্পাইডারম্যানকে চেনে না এমন মানুষ বোধ হয় পৃথিবীতে বিরল। কমিক জগতেই এই চরিত্র সৃষ্টি করেছিলেন আমেরিকান কমিক লেখক স্ট্যান লি। সাধারণ এক ব্যক্তি পিটার পারকার স্পাইডারম্যান হয়ে ওঠে একটি রেডিওএকটিভ মাকড়শার কামড় খেয়ে। এরপর সে শহরের রাস্তা জুড়ে উড়ে বেড়ায়, দেয়াল বেয়ে ওঠে অনায়াসে, কোনোরকম সাহায্য ছাড়াই। তবে কাল্পনিক জগতের এই স্পাইডারম্যানের যে বাস্তব জগতেও দেখা মিলবে তা হয়তো অনেকেই কল্পনা করতে পারে নি। এমনই এক ব্যক্তিত্ব ভারতের জ্যোথি রাজ।

    জ্যোথি রাজ জন্মগ্রহণ করে ভারতের কর্ণাটক রাজ্যের চিত্রাদূর্গাতে। তার কাজ হলো চিত্রাদূর্গা ফোর্টের দেয়াল বেয়ে উঠে পড়া, তাও আবার কোনো ধরনের সেফটি ইকুইপমেন্ট ছাড়াই। তার ভাষ্যমতে, এই কাজ সে খেলার জন্য করে না, বরং ফোর্টে ঘুরতে আসা দর্শকদের আনন্দ দিতে করে।



    তার স্পাইডারম্যানের মতো এই দেয়াল বেয়ে উঠে যাওয়া এতো পরিচিতি লাভ করেছে যে তাকে স্থানীয় জনগণ “কোথি কিং” বা “বানর রাজা” বলে ডাকে। জ্যোথি রাজই একমাত্র ব্যক্তি যে ভারতের দ্বিতীয় উচ্চতম ঝরনা “জগ ফলস” এ উঠতে সক্ষম হয়েছে, তাও আবার ঝরনার বিপরীত মুখে। শুধু তাই না, হুবলির ক্লক টাওয়ারে মাত্র ১৫ মিনিটে দেয়ার বেয়ে চড়ার রেকর্ডও তার আছে।

    মূলত কিশোর বয়সে যখন সে কন্সট্রাকশন শ্রমিক হিসেবে কাজ করতো তখন থেকেই তার দেয়ালে চড়ার অভ্যাস। আস্তে আস্তে সে বুঝতে পারে তার এই অসামান্য কাজের দক্ষতা। জ্যোথি রাজ শুধু যে দেয়াল বেয়ে উঠতে পারে তাই না, ৯০ ডিগ্রি কোণে সে দেয়ালে উলটো হয়ে ঝুলেও থাকতে পারে। আর এসব ক্লাইম্বিং এ সেকোনো সেফটি ইকুইপমেন্ট ব্যবহার করে না। ভারতের নানা উচু দেয়াল, বিল্ডিং বেয়ে উঠে যাওয়া যেন তার নিত্য দিনের কাজ। শুধুমাত্র শখের বসে কাজ নয়, অনেক সময় জগ ফলসে ঘুরতে এসে বা ক্লাইম্বিং করতে এসে অনেকেই দুর্ঘটনার শিকার হয়, তাদের উদ্ধার করতেও সাহায্য করে জ্যোথি রাজ।


    জ্যোথি রাজের লক্ষ্য ফ্রান্সের ফ্রি ক্লাইম্বার এলেইন রবার্টের মতো নিজেকে তৈরি করা, যে কিনা “হিউম্যান স্পাইডার” নামে পরিচিত।

    জ্যোথি রাজকে নিয়ে তার দেশের মানুষের গর্বের সীমা নেই, তাইতো তাকে নিয়ে লেখা হয়েছে অনেক আর্টিকেল, একটু সার্চ করলেই পেয়ে যাবেন তার ক্লাইম্বিং এর নানা উদ্দীপনামূলক ভিডিও। জ্যোথি রাজের কীর্তির জন্য সে এতোটাই বিখ্যাত যে তাকে নিয়ে বানানো হয়েছে তার জীবনীমূলক সিনেমা “জ্যোথি আলিয়াস কোথিরাজা”।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com