শুক্রবার, মার্চ ৫, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

স্কুল-কলেজ খোলার বিষয়ে শিক্ষামন্ত্রীর সিদ্ধান্ত 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত : সোমবার, ফেব্রুয়ারী ২২, ২০২১, ০৩:১৮
সংগৃহীত
সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। চলমান অবস্থায় স্কুল-কলেজ খোলার বিষয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান ছুটির পর জানানো হবে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার (২২ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এই তথ্য দেন তিনি।  


এর আগে করোনার কারণে এক বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর এখন তা খুলবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত জানাতে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের পর ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এ তথ্য জানান। আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।


এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি মন্ত্রিসভা বৈঠক হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

আরো পড়ুন: প্রবাসী আয়ে শীর্ষ তিন দেশের মধ্যে বাংলাদেশ


এদিকে সোমবার পূর্বনির্ধারিত জরুরি সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী। শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনাকালে উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষামন্ত্রী অনলাইন সংবাদ সম্মেলন করবেন। সোমবার দুপুর ২টায় এ সংবাদ সম্মেলন হয়েছে। গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।


গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এ গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়। স্কুল-কলেজগুলোতে ৩৯ পাতার গাইডলাইন পাঠিয়ে বলা হয়, ৪ ফেব্রুয়ারির মধ্যে স্কুলগুলো প্রস্তুত করে রাখতে, যাতে যে কোনো মুহূর্তে সেগুলো খুলে দেয়া যেতে পারে।


উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতির কারণে গোটা বিশ্বকে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। প্রাকৃতিক বিপর্যয়ের এই প্রতিকূল স্রোতের মুখোমুখি বাংলাদেশও। অর্থনৈতিক চ্যালেঞ্জের মতো বাংলাদেশের জন্য আরেকটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে শিক্ষা খাত। প্রায় ১২ মাস ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। কিছু ক্ষেত্রে অনলাইনে কার্যক্রম চলমান। তবে অনলাইনে শিক্ষা কার্যক্রম কতটা ফলপ্রসূ হচ্ছে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলতে প্রধানমন্ত্রীর নির্দেশনা 


পরিস্থিতি বিবেচনায় চলতি বছর উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় অটো প্রমোশন বা অটোপাস ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও। এবার করোনার ঢেউয়ের মুখে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীরা।
দেশে করোনা পরিস্থিতি বলা যায় আগের মতোই। প্রতিদিন মৃত্যু ও শনাক্তের শঙ্কা উঠানামা করছে। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে এসএসসি ২১ ব্যাচের পরীক্ষার সময়। গত বছর এসএসসি ২০২০ ব্যাচের পরীক্ষা অনুষ্ঠিত হয় ফেব্রুয়ারিতে। এ বছর ফেব্রুয়ারি চলছে। কিন্তু এর মধ্যে পরীক্ষা নেওয়ার বা দেওয়ার মতো কোনো প্রস্তুতি নেওয়া সম্ভব হয়নি। অন্যদিকে করোনার ভয় রয়েছে। ফলে তড়িঘড়ি পরীক্ষা দিতে অনাগ্রহী শিক্ষার্থীরা।

বার্তাজগৎ২৪ / এম এ


আরো পড়ুন:



বার্তাজগৎ২৪ এ নিয়োগ বিজ্ঞপ্তি

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: শুক্রবার, মার্চ ৫, ২০২১, ০২:৫৬
বার্তাজগৎ২৪ ডটকম লোগো

অনলাইন নিউজ পোর্টাল বার্তাজগৎ২৪ এ (http://bartajogot24.com) নিয়োগ বিজ্ঞপ্তি। সাব- এডিটর পদে চারজনকে ও সারাদেশে শূন্য পদে জেলা প্রতিনিধি নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা:
ডেস্ক এডিটর হিসেবে কাজের কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বাংলা ও ইংরেজি বানানে দক্ষতা, টাইপিং স্প্রিড ভাল থাকা আবশ্যক। জাতীয়, রাজনীতি, অর্থনীতি, খেলাধূলাসহ সকল প্রকার সংবাদ এডিটিং করার ভাল দক্ষতা থাকতে হবে। বেতন আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হবে।

উক্ত পদের জন্য শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে স্নাতক বা সমমান ডিগ্রিধারী। তবে বিশেষ দক্ষ ব্যক্তির ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শীথিলযোগ্য।

যেভাবে আবেদন করবেন:
আগ্রহীদের ইমেইলে সিভি পাঠাতে হবে- bartajogot24@gmail.com সিভি পাঠানোর শেষ তারিখ ৮ মার্চ ২০২১। প্রয়োজনে- ০১৭১১১২১৭২৬





তারকাবহুল ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’

আফজালুর ফেরদৌস রুমন:
প্রকাশিত: বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১, ০২:২৮
ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’ এর অফিসিয়াল পোস্টার

মোহাম্মদ নাজিম উদ্দিনের লেখা ‘বেগ বাস্টার্ড’ সিরিজের পলিটিকাল থ্রিলারধর্মী ‘কন্ট্রাক্ট’ উপন্যাস অবলম্বনে ভারতীয় স্ট্রিমিং প্লাটফর্ম জি-ফাইভে আগামী ১৮ই মার্চ মুক্তি পেতে যাচ্ছে ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’। উপন্যাসের পাতা থেকে এখন বিনোদনের নতুন এবং জনপ্রিয় মাধ্যম ওটিটিতে হাজির হবেন ব্ল্যাক রঞ্জু, বাস্টার্ড, বেগ, রুমানা এবং মিনা। সিরিজটি যৌথভাবে পরিচালনা করেছেন তানিম নূর ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। 

সময়ের সাথে সাথে বদলে যাওয়া দর্শকদের রুচি, বিনোদনের সংজ্ঞা এবং টেলিভিশন, বড় পর্দার পাশাপাশি অল্প সময়ে জনপ্রিয় হওয়া ওটিটি প্ল্যাটফর্মের দৌলতে দর্শকেরা এখন বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের সিরিজ, সিনেমা বা ডকুমেন্টারি দেখতে পাচ্ছেন অনায়াসেই। আমাদের দেশেও এখন বেশ জনপ্রিয় এই ওটিটি প্ল্যাটফর্ম। সাম্প্রতিক সময়ে ভারতের বেশকিছু ওটিটি প্ল্যাটফর্ম বাংলাদেশের শিল্পী কলাকুশলীদের নিয়ে বেশকিছু আলোচিত কাজ উপহার দিয়েছে। এরই ধারাবাহিকতায় এবার জি-ফাইভের পর্দায় আসছে ‘কন্ট্রাক্ট’। 

ভারতীয় স্ট্রিমিং প্লাটফর্ম জি-ফাইভ বেশ কিছুদিন ধরেই একে একে ‘কন্ট্রাক্ট’এর মূল চরিত্রদের পরিচয় করিয়ে দিচ্ছে দর্শকদের সাথে। প্রমোশনের অংশ হিসেবে  শিল্পীরাও নিজের চরিত্র ও নাম নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে হাজির হয়েছেন। বহুল পঠিত উপন্যাস যখন রূপালী পর্দায় হাজির হয় তখন স্বাভাবিকভাবেই সেটা নিয়ে দর্শকদের মাঝে আগ্রহ লক্ষ্য করা যায়। ‘কন্ট্রাক্ট’নিয়েও এমনটাই লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া এই সিরিজের স্টারকাষ্ট ও আগ্রহ জাগানিয়া। 

এই সিরিজে চঞ্চল চৌধুরীর চরিত্রের নাম ব্ল্যাক রঞ্জু। শ্যামল মাওলা অভিনয় করেছেন বেগ হিসেবে। আর মিথিলা একজন রাজনীতিক,নাম রুমানা। জাকিয়া বারী মমকে দেখা যাবে মিনা চরিত্রে। এবং আরিফিন শুভ অভিনয় করেছেন বাস্টার্ড ভূমিকায়। উল্লেখ্য এই সিরিজ দিয়েই ওটিটি প্ল্যাটফর্মে প্রথমবার কাজ করছেন ঢাকাই সিনেমার আলোচিত এবং জনপ্রিয় অভিনেতা আরেফিন শুভ। 

পলিটিক্যাল থ্রিলারের আবহে ক্যারেক্টর লুক প্রকাশের পর ইতিমধ্যে একটি অফিসিয়াল পোষ্টার রিলিজ দেয়া হয়েছে। আরেফিন শুভ এবং শক্তিশালী অভিনেতা চঞ্চল চৌধুরীকে দেখা যাচ্ছে এই পোষ্টারে। প্রযোজনা প্রতিষ্ঠান জি ফাইভ জানায়, ১৮ মার্চ মুক্তির পর মোট ছয়টি পর্ব দেখানো হবে। প্রতিটি এপিসোডের ব্যাপ্তি হবে ৩০ মিনিটের মতো। সবকিছু ঠিক থাকলে এই সিরিজের দ্বিতীয় কিস্তিও রিলিজ দেয়া হবে।




শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
Logo

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com